রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:১১ অপরাহ্ন

ঘূর্ণিঝড়ের সময় নিরাপদে থাকতে করণীয় ও বর্জনীয়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২৪ অক্টোবর, ২০২২

বাংলাদেশের উপকূলে সন্ধ্যা নাগাদ আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ সিভিয়ার সাইক্লোনে রূপান্তরিত হয়েছে। আবহাওয়াবিদের তথ্য অনুযায়ী, আজ সন্ধ্যায় এটি আঘাত হানবে। আজ মঙ্গলবার ভোর ৬টা থেকে ৭টার মধ্যে উপকূল অতিক্রম করবে। জানা গেছে, ঘূর্ণিঝড়টি সবচেয়ে বেশি আঘাত হানবে বরগুনা ও পটুয়াখালী। এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বৃষ্টি সোমবার সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অব্যাহত আছে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি ও বাতাসের গতি আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
ঘূর্ণিঝড়টির প্রভাবে বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। সেই সঙ্গে ৪৪-৮৮ মিলিমিটার পর্যন্ত অতি ভারী বর্ষণ হতে পারে বলে জানা গেছে। ঘূর্ণিঝড়ের সময় নিরাপদে থাকতে সবার উচিত আগাম ব্যবস্থা নেওয়া। এক্ষেত্রে কী করবেন আর কী করবেন না তা জেনে রাখুন এখনই- ঘূর্ণিঝড় আসার আগে যা করবেন- >> ঘূর্ণিঝড়ের আগে দেখে ঘরের দরজা-জানালা সব ঠিক আছে কি না। ঘরের কোথাও কোনো ফাটল দেখা দিলে আগে থেকেই ব্যবস্থা নিন, না হলে প্রবল ঝড়ে ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে।
>> বাড়ির আশপাশ পরিষ্কার রাখুন। মৃত বড় গাছ সরিয়ে ফেলুন। নাহলে ভেঙে পড়তে পারে। বাড়ির নর্দমা পরিষ্কার রাখুন। খোলা স্থানে থাকা ইট-পাথর সরিয়ে ফেলুন।
>> ঘূর্ণিঝড়ের সময় বিদ্যুৎ বিভ্রাট ঘটতে পারে। তাই আগে থেকে হারিকেন, মোমবাতি, টর্চ বা চার্জার লাইটের ব্যবস্থা রাখুন। >> মোবাইল ফোনে চার্জ দিয়ে রাখুন। প্রয়োজন পাওয়ার ব্যাংকেও ফুল চার্জ দিন। যাতে ফোনে চার্জ চলে গেলেও পাওয়ার ব্যাংক থেকে চার্জ দিতে পারেন।
>> আবহাওয়া দফতরের দেওয়া নির্দশনার খবর রাখুন। আবহাওয়াবিদদের পরামর্শ মেনে চলুন। >> ঘূর্ণিঝড়ের সময়ে বাড়ির বাইরে থাকা একেবারেই নিরাপদ নয়। তাই সব কাজ ফেলে যত দ্রুত সম্ভব বাড়িতে বা নিরাপদ স্থানে আশ্রয় নিন। >> হাতের কাছে প্রয়োজনীয় ওষুধ রাখুন। ফাস্ট এইড বক্স রাখতেও ভুলবেন না।
>> গৃহপালিত পশুদের বাড়ির ভেতর নিরাপদে রাখার চেষ্টা করুন। >> যদি কারও বাড়ি নদীর ধারে হয় ও বাড়ির অবস্থা খুব ভালো না থাকে, তাহলে কাছের কোনো দালান, স্কুল বা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিন। প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করুন।
>> সঙ্গে পর্যাপ্ত শুকনো খাবার ও পানি রাখুন। রান্না করা খাবার সঙ্গে না রাখাই ভালো। >> রাস্তায় থাকা অবস্থায় ঘূর্ণিঝড় শুরু হলে দ্রুত কোনো দালানে বা আশ্রয়কেন্দ্রে অবস্থান নিন। না হলে বিপদে পড়বেন।
ঘূর্ণিঝড়ের সময়ে যা করবেন না- >> কোনো ধরনের গুজবে কান দেবেন না। এতে অনেকেই দুশ্চিন্তায় প্যানিক অ্যাটাক করতে পারেন।
>> ঘূর্ণিঝড়ের সময় বাড়ির বাইরে থাকবেন না। পরিবারের সব সদস্য নিরাপদে আছেন কি না তা নিশ্চিত করুন। >> রাস্তায় বা মাটিতে কোনো খোলা তার ঝুলতে দেখলে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করুন। ভুলেও হাত দেবেন না। >> ঘূর্ণিঝড়ের সময় গাছের নিচে আশ্রয় নেবেন না। প্রবল ঝড়ে গাছ ভেঙে বা উপড়ে যেতে পারে। >> ঝড়ের সময় গাড়িও চালাবেন না। এক্ষেত্রে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com