সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:১০ পূর্বাহ্ন
শিরোনাম ::
শেরপুরে সরিষার বাম্পার ফলন নাজিরপুরের মাহামুদকান্দা মাদ্রাসার পরিচালনা পরিষদ কমিটিতে আবারও বিনা প্রতিদন্ধিতায় সভাপতি হলেন মিজানুর রহমান দুলাল পাখি কিনেন প্রভাবশালীরা, হরিণ শিকারও বেড়েছে গোদাগাড়ীতে পুরোদমে চলছে বোরো চাষবাদ নালিতাবাড়ীর নিশ্চিন্তপুর আলিম মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ বরিশালে ৬ষ্ট ও ৭তম শ্রেণির সিলেবাস বাতিলের দাবীতে ইমাম সমিতির বিক্ষোভ সমাবেশ চকরিয়ার ফাঁসিয়াখালীতে সামাজিক বনায়নের গাছ কাটা অতঃপর জব্দ শিক্ষা যেমন ডিজিটাল হচ্ছে তেমনি শিক্ষকদেরও ডিজিটাল হতে হবে- মনোহরদীতে শিল্পমন্ত্রী হারবাংয়ে জমি দখলে নিতে অসহায় মহিলার বসতভিটা আগুনে পুড়িয়ে দিলো দূর্বৃত্তরা আলফাডাঙ্গায় শিক্ষার্থীদের মাঝে কুরআন ও সনদ বিতরণ

সয়াবিন তেলে ১২ ও চিনিতে ১৩ টাকা দাম বাড়ল

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২

দেশীয় বাজারে আবারো বেড়েছে নিত্য প্রয়োজনীয় দুই ভোজ্যপণ্য সয়াবিন তেল ও চিনির দাম। গতকাল বৃহস্পতিবার থেকে নতুন দাম কার্যকর হবে। নতুন মূল্য তালিকায়, সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১২ টাকা বেড়ে ১৯০ টাকা হয়েছে। কেজিতে চিনির দাম বেড়েছে ১৩ টাকা। এখন প্রতি কেজি চিনি ১০৮ টাকায় বিক্রি হবে। গত বুধবার বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান বরাবর দেয়া চিঠিতে দাম বৃদ্ধির প্রসঙ্গটি এনেছে সয়াবিন তেল ও চিনি প্রক্রিয়াজাতের সঙ্গে সংশ্লিষ্ট দুটি অ্যাসোসিয়েশন। চিঠির বিষয় হিসেবে ‘সর্বোচ্চ মূল্য সমন্বয়করণ’ উল্লেখ করা হয়।
বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নির্বাহী কর্মকর্তা মো. নূরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে ভোজ্য তেলের সর্বোচ্চ খুচরা মূল্য সমন্বয় করা হয়। গত ১ নভেম্বর প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে মূল্য সমন্বয়ের আবেদন করা হয়। দুই দফায় ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে আলোচনার পর দাম বৃদ্ধিতে একমত পোষণ করা হয়। এ হিসেবে এক লিটার ও পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম যথাক্রমে ১৯০ ও ৯২৫ টাকা। খোলা সয়াবিন তেলের লিটার ১৭২ টাকা ও পাম অয়েলের দাম ১২১ টাকা।
বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের নির্বাহী সচিব স্বাক্ষরিত চিঠিতেও আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে মূল্য সমন্বয়ের কথা উল্লেখ করেছে। গত ৩ নভেম্বর তারা ট্যারিফ কমিশনের কাছে আবেদন করে। পরবর্তীতে দুই দফায় আলোচনার পর দাম বৃদ্ধিতে একমত হয় ট্যারিফ কমিশন। এ হিসেবে কেজি প্রতি পরিশোধিত চিনির মূল্য ১০৮ টাকা আর খোলা চিনি ১০২ টাকা।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com