শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৭:৩৭ পূর্বাহ্ন

যে লক্ষণ দেখলেই পুরুষের প্রোস্টেট পরীক্ষা করা জরুরি

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১৯ নভেম্বর, ২০২২

প্রোস্টেট হলো পুরুষ প্রজনন ব্যবস্থার একটি অংশ। যার মধ্যে আছে লিঙ্গ, প্রোস্টেট, সেমিনাল ভেসিকল ও অ-কোষ। প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী প্রতিবছর হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন।
বর্তমানে প্রোস্টেট ক্যানসারে আক্রান্তের সংখ্যা বিশ্বব্যাপী বাড়ছে। এটি এমন এক ব্যাধি যেখানে প্রোস্টেটের কোষগুলো বৃদ্ধি পায়। নিয়মিত চেকআপ করানোর মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ক্যানসার শনাক্ত করা সম্ভব। প্রোস্টেট ক্যানসারের বিভিন্ন লক্ষণ সাধারণ ভেবে বেশিরভাগ পুরুষই অবহেলা করেন। ফলে ক্যানসার শনাক্তকরণে দেরি হয়ে যায় ও রোগীর মৃত্যুঝুঁকি বাড়ে। বিশেষজ্ঞদের মতে, বেশ কিছু লক্ষণ আছে যা স্বাভাবিক মনে হলেও তা হতে পারে প্রোস্টেট ক্যানসারের লক্ষণ। এসব লক্ষণের একটিও দেখা দিলে পুরুষের উচিত দ্রুত প্রোস্টেটের পরীক্ষা করানো। না হলে ঘটতে পারে মারাত্মক বিপদ!
প্রোস্টেট ক্যানসারের লক্ষণ কী কী? >> প্রস্রাব শুরু করতে অসুবিধা হওয়া >> প্রস্রাবের প্রবাহ ধীরে ধীরে হওয়া >> বারবার প্রস্রাব করা, বিশেষ করে রাতে >> মূত্রাশয় সম্পূর্ণ খালি না হওয়া >> প্রস্রাবের সময় ব্যথা বা জ্বালাপোড়া >> প্রস্রাব বা বীর্যের সঙ্গে রক্ত >> পিঠে, নিতম্বে বা শ্রোণীতে ব্যথা >> বীর্যপাতের সময় যন্ত্রণা ইত্যাদি।
এসব লক্ষণ যদিও সব সময় প্রোস্টেট ক্যানসারের কারণে নাও হতে পারে, অন্যান্য রোগের কারণেও হতে পারে। তাই লক্ষণ দেখলে সঠিক রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য ডাক্তারের পরামর্শ নিতে হবে।
বিশেষজ্ঞদের মতে, প্রোস্টেট ক্যানসারের লক্ষণগুলো দেখে প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা গেলে রোগীর বেঁচে থাকার সম্ভাবনা বাড়ে। পিএসএ পরীক্ষা প্রোস্টেট ক্যানসারের প্রাথমিক শনাক্তকরণে সহায়তা করতে পারে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com