সোমবার, ০৬ মে ২০২৪, ১১:২৯ অপরাহ্ন
শিরোনাম ::
উপজেলা নির্বাচনে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করলে শাস্তি হবেই: কাদের কীটনাশক ও হরমোন ছাড়াই কৃষক পর্যায়ে টমেটো উৎপাদনে হাবিপ্রবি’র সাফল্য স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে, ৩ দিন অবজারভেশনে থাকবে সুন্দরবন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান বাড়াতে কর্তৃপক্ষের প্রতি নির্দেশ রাষ্ট্রপতির অবৈধ টিভি চ্যানেল ও লাইসেন্সবিহীন বাণিজ্যিক কার্যক্রম বন্ধে কার্যক্রম শুরু পাসপোর্ট অফিসে প্রতারণা: পুলিশের এসবি পরিচয়ে টাকা আদায় দেশে বেকার বেড়েছে ১ লাখ ২০ হাজার ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা : টিআইবি

তরুণরা হীনমন্যতার আগ্রাসনে আত্মপরিচয় হারাতে বসেছে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২০ জানুয়ারী, ২০২৩

কথাসাহিত্যিক নজিবর রহমানের জন্ম বার্ষিকীর আলোচনা সভায় বক্তারা
কথাসাহিত্যিক নজিবর রহমানের জন্ম বার্ষিকী উপলক্ষে নজিবর রহমান ফাউন্ডেশন আয়োজিত স্মরণ সভায় অতিথিবৃন্দ বক্তারা বলেছেন,নজিবর রহমান একজন কালজয়ী কথাসাহিত্যিক কিন্তু দুঃখজনক হলে সত্য তিনি আজ অবহেলিত। তাঁকে আজকের প্রজন্মের কাছে তুলে ধরতে না পারার এই ব্যর্থতার খেসারত দিচ্ছি আমরা। আমাদের এই ব্যর্থতার কারণে তরুণ হীনমন্যতার আগ্রাসনে বিজাতীয় সাহিত্য-সংস্কৃতির আকর্ষণে আত্মপরিচয় হারাতে বসেছে। নষ্ট হচ্ছে জাতীয় সংহতি, চাষ হচ্ছে বিভক্তি ও বিভ্রান্তির। গত ২০ জানুয়ারি রাজধানীর শিশু কল্যাণ পরিষদ মিলায়তনে কথাসাহিত্যিক নজিবর রহমান সাহিত্যরত্ন এর ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তরা এ কথা বলেছেন।
অধ্যাপক আশরাফ জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কথাসহিত্যিক ইউসুফ শরীফ, বিশেষ অতিথি ছিলেন আনোয়ার খান মডেল মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা.হাবিবুজ্জামান চৌধুরী. বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক মোঃ আবদুল হান্নান। কথাসাহিত্যিক নজিবর রহমানের সাহিত্য কর্মের ওপর বিশ্লেষণধর্মী আলোচনা করেন ইতিহাস গবেষক আশরাফুল ইসলাম, কথাসাহিত্যিক হারুন ইবনে শাহাদাত, কথাসাহিত্যিক মাহমুদা আক্তার ও কবি আফসার নিজাম। ধন্যবাদ জ্ঞাপন করেন নজিবর রহমান ফাউন্ডেশনের সেক্রেটারি সাহিতরত্নের নাতী এডভোকেট গোলাম হাসনায়েন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম বিপুল। কথাসাহিত্যিক নজিবর রহমান সাহিত্যরত্ন এবং অধ্যাপক মতিউর রহমানের রূহের মাগফিরাত কামনা করে অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা রুহুল আমিন।
বক্তরা আরো বলেন, নজিবর রহমান সাহিত্য রত্নের সাহিত্য পড়লে তরুণরা জানতে পারবে ব্রিটিশ শাসিত ভারতে মাথা উঁচু করে এদেশের মুসলমানদের বেঁচে থাকার সাহসী সংগ্রামের ইতিহাস। তাঁর লেখা বহুল পঠিত উপন্যাস আনোয়ারা। এই উপন্যাসের পাঠকপ্রিয়তার কারণ- ইসলামী আদর্শকে ধারণ গড়ে সমাজ বাস্তবতাকে চ্যালেঞ্জ করে নারী জাগরণে অনবদ্য কাহিনী নজিবর রহমান সাহিত্যরত্ন -এর কালজয়ী উপন্যাস ‘আনোয়ারা’। কথাসাহিত্যিক নজিবর রহমানের প্রতিটি সাহিত্য কর্মই জাতির মূল্যবান সম্পদ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com