শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
শিরোনাম ::
ফটিকছড়িতে ন্যাশনাল লাইফ ইন্সুইরেন্সের ইফতার মাহফিল আলোচনা সভা টুঙ্গিপাড়া প্রেসক্লাব এর সভাপতি সওকত হোসেন মুকুল, সাধারণ সম্পাদক মোঃ আফজাল হোসেন নির্বাচিত জামালপুরে ৩৫ বিজিবির পক্ষ থেকে অসহায় দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ঈদের পোশাকের দাম গরিবের হাতের নাগালের বাইরে তাড়াশে প্রান্তিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্যে ছাগল প্রদান বরিশালে সাশ্রয়ী মূল্যে ডিম বিক্রির কার্যক্রম উদ্বোধন বাগেরহাটে গাঙচিলের উদ্যোগে ইফতার মাহফিল বদলগাছীতে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা কালিয়াকৈরে ‘আমার মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশ গ্রন্থ’’এর মোড়ক উন্মোচন

চায়ের সঙ্গে যে খাবার খাওয়া হতে পারে বিপজ্জনক

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩

চা পান করার অভ্যাস কমবেশি সবার মধ্যেই আছে। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে সন্ধ্যা এমনকি রাত অব্দিও কাপের পর কাপ চা পান করেন অনেকেই। শুধু চা নয়, চায়ের সঙ্গে আবার টা না হলেও তো জমে না আড্ডা। কেউ চায়ের সঙ্গে চান মচমচে বিস্কুট, কারও ভালো লাগে চানাচুর কিংবা ভাজাপোড়া। তবে চায়ের সঙ্গে কোন খাবার খাওয়া উচিত নয়, তা হয়তো অনেকেরই জানা নেই।
বিশেষজ্ঞদের মতে, এক কাপ গরম চায়ের সঙ্গে সবকিছু কিন্তু সঙ্গী হতে পারে না। চায়ের সঙ্গে কী খাচ্ছেন তা অবশ্যই মাথায় রাখতে হবে, না হলে শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। জেনে নিন চায়ের সঙ্গে খাবেন না কোন খাবারগুলো-
আয়রনসমৃদ্ধ খাবার: চা পান করার সময় কিংবা এর পরপরই আয়রনসমৃদ্ধ খাবার যেমন- সবুজ শাক, মসুর ডাল, শস্য খাওয়া থেকে বিরত থাকুন। বিশেষজ্ঞদের মতে, চায়ে থাকা ট্যানিন ও অক্সালেট শরীরকে আয়রনসমৃদ্ধ খাবার থেকে আয়রন শোষণ করতে বাধা দেয়।
লেবু: লেবুতে থাকে ভিটামিন সি, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে দুধ চায়ে লেবু মেশানো হতে পারে বিপজ্জনক। লেবু চা ওজন কমানোর জন্য আদর্শ। তবে লেবুর সঙ্গে চা পাতা মিশিয়ে খেলে অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যা হতে পারে অনেকেরই। আবার লেবু চা কখনো সকালে পান করা উচিত নয়।
বেসন:চায়ের সঙ্গে বেসনের তৈরি বিভিন্ন ধরনের ভাজাপোড়া খাবার খাবেন না। এমনিতেও ভাজাপোড়া খাবার শরীরের জন্য ভালো নয়।
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বেসনের জন্য পুষ্টি রক্তে শোষিত হতে পারে না। পাকোড়া ও চায়ের কম্বিনেশনে পেট ব্যথা ও কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।
ঠান্ডা পানীয় সহযোগে চা:আইসক্রিমের মতো ঠান্ডা খাবার কখনো চায়ের সঙ্গে খাওয়া উচিত নয়। চিকিৎসকদের মতে, এর থেকে হজমে সমস্যা হতে পারে। একসঙ্গে গরম ও ঠান্ডাজাতীয় খাবার খাওয়া থেকে সবারই বিরত থাকা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গরম চা পান করার পর প্রায় ৩০-৪৫ মিনিট ঠান্ডা কিছু খাওয়া উচিত নয়।
হলুদ: হলুদ খুবই উপকারী। এর অনেক স্বাস্থ্য উপকারিতাও আছে। তবে চায়ের সঙ্গে হলুদ মেশাবেন না। কারণ চায়ের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে বদহজম ও গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।
বাদাম: বাদাম সুপারফুড হিসেবে বিবেচিত। তবে জানেন কী, চায়ের সঙ্গে কখনো বাদাম খাওয়া উচিত নয়। কারণ এটি আয়রন সমৃদ্ধ। যা দুধ ও চা উভয়ের সঙ্গেই খাওয়া ঠিক নয় বলে মনে করা হয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com