সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

ঈদের ছুটি ১ দিন বাড়ল

শাহ্জাহান সাজু:
  • আপডেট সময় সোমবার, ১৯ জুন, ২০২৩

ঢাকা ছাড়বে দেড় কোটি মানুষ
ঈদুল আজহার ছুটি একদিন বাড়লো। আগামী ২৭শে জুন ছুটি অনুমোদন করেছে মন্ত্রিসভা। আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিলো মন্ত্রিসভা। মন্ত্রিসভা বৈঠকে অংশ নেয়া একজন মন্ত্রী ছুটি অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন। ওই মন্ত্রী জানিয়েছেন, একদিন (২৭শে জুন) ছুটি বাড়ানো হয়েছে। এতে এবার ঈদে আগামী ২৭ শে জুন থেকে ১লা জুলাই পর্যন্ত টানা পাঁচদিনের ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৯শে জুন মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।
এই রিপোর্ট লেখা পর্যন্ত সর্বশেষ খবরে জানা যায়, গতকাল সোমবার চাঁদ দেখা গেছে আজ মঙ্গলবার (২০ শে জুন) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এ ক্ষেত্রে বাংলাদেশে আগামী ২৯শে জুন (১০ জিলহজ) ঈদুল আজহা উদযাপিত হবে। এর আগে ঝামেলাহীন যাতায়াতের মাধ্যমে প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন নির্বিঘœ করতে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঈদের ছুটি একদিন (২৭শে জুন) বাড়ানোর সুপারিশ করে।
ঈদুল আযহা
ট্রাফিক ব্যবস্থাপনা ঠিক রাখতেই ঈদে বাড়তি ছুটি: ঈদ মানেই নাড়ির টানে মানুষের বাড়ি ফেরা। আর এসময়ে দেশের প্রায় সব রুটে থাকে অতিরিক্ত যাত্রীচাপ। যানজটে পথেই কেটে যায় ঘণ্টার পর ঘণ্টা। খুশির ঈদযাত্রা হয়ে ওঠে ভোগান্তির। এ অবস্থায় সরকার চায় ঈদযাত্রা নির্বিঘœ করতে, ঠিক রাখতে ট্রাফিক ব্যবস্থাপনা। আর এ লক্ষ্যেই আসন্ন ঈদুল আজহায় সরকারি চাকরিজীবীদের ছুটি একদিন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। গতকাল সোমবার (১৯ জুন) বিকেলে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। এদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সরকারের নির্বাহী আদেশে ঈদের ছুটি একদিন বাড়ানোর এ সিদ্ধান্ত হয়। মন্ত্রিপরিষদ সচিব জানান, মানুষ ঈদুল আজহা যেন সুষ্ঠুভাবে উদযাপন করতে পারেন, সেজন্য প্রধানমন্ত্রী নির্বাহী আদেশে ছুটি অনুমোদন দিয়েছেন। তিনি বলেন, ঈদের আগে সাধারণ ছুটি থাকে একদিন। একদিন ছুটি থাকলে সবাই একসঙ্গে ঢাকা ছাড়েন।
গত ঈদুল ফিতরে আমরা একদিন বাড়তি ছুটি দিয়েছিলাম, তাতে ট্রাফিক ম্যানেজমেন্ট ঠিক ছিল। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন সবাই যেন সুন্দরভাবে বাড়ি যেতে পারেন। সেজন্য সংশ্লিষ্ট সবাইকে প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। একদিন ছুটি বাড়ায় বাৎসরিক ছুটির কোনো পরিবর্তন হবে কি না- এ প্রশ্নে তিনি বলেন, এটির সিদ্ধান্ত হয়নি। ঈদের ছুটি একদিন বাড়ায় আগামী ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা পাঁচদিনের ছুটি পাবেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৯ জুন বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন হবে। গত রোববার ঈদের ছুটি একদিন বাড়ানোর দাবিতে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি জানিয়েছে, এবারের ঈদে ঢাকা থেকে প্রায় ৮০ লাখ মানুষ গ্রামের বাড়ি যাবে। ফলে পূর্বনির্ধারিত সরকারি ছুটি শুরুর দিন ২৮ জুন সারাদেশের সব শ্রেণির গণপরিবহনে একসঙ্গে সব যাত্রী রাস্তায় নামলে যাতায়াত পরিস্থিতি কোমায় চলে যেতে পারে। এ কারণে ২৭ জুন সরকারি ছুটি ঘোষণা করা হলে যাত্রীচাপ কিছুটা কমতে পারে। আগামী ২৮ জুন সৌদি আরবে ঈদুল আজহা উদযাপন হবে। বাংলাদেশে সাধারণত সৌদির একদিন পর ঈদ উদযাপন হয়ে থাকে।
উপলক্ষে ঢাকা ছাড়বে দেড় কোটি মানুষ: আসন্ন ঈদুল আযহা উপলক্ষে বৃহত্তর ঢাকার প্রায় দেড় কোটি মানুষ স্বজনদের কাছে যাবে। এসব মানুষ ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনসহ ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় বসবাস করেন। বিপুলসংখ্যক ঈদযাত্রীর ৬০ শতাংশ যাবে সড়কপথে। এই হিসাবে সড়কপথের যাত্রীসংখ্যা প্রায় ৯০ লাখ। অবশিষ্ট ৪০ শতাংশ মানুষ নৌ ও রেলপথে ঢাকা ছাড়বে। গত বুধবার (১৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকর্মীদের সংগঠন শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরামের (এসসিআরএফ) ঈদপূর্ব প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।
তবে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি দপ্তরে এ সংক্রান্ত তথ্যভা-ার না থাকায় প্রতিবেদনটি ‘শতভাগ বস্তুনিষ্ঠ’ না-ও হতে পারে বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি আশীষ কুমার দে। এসসিআরএফ জানায়, বিগত বছরগুলোর মতো এবারও সড়কপথে জনভোগান্তি ও দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। তবে নির্বিঘœ ঈদ যাতায়াতের জন্য সরকার ব্যাপক প্রস্তুতি নিয়েছে।
সবশেষ জনশুমারির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ঢাকা বিভাগে ৪ কোটি ৪০ লাখ মানুষ বাস করে। এর মধ্যে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জনসংখ্যা যথাক্রমে ৫৯ লাখ ৭৯ হাজার ৫৩৭ ও ৪২ লাখ ৯৯ হাজার ৩৪৫। দেশের প্রায় ৭৫ শতাংশ গার্মেন্টস শিল্প গাজীপুর অঞ্চলে হওয়ায় গাজীপুর মহানগরের জনসংখ্যা এখন প্রায় ৭০ লাখ। নারায়ণগঞ্জ মহানগরে বাস করে ২৫ লাখ মানুষ। এসব শহরের বাইরে তিন জেলায় আরও প্রায় ৫০ লাখ মানুষ বাস করে। এ ছাড়া নরসিংদী ও মানিকগঞ্জ জেলার জনসংখ্যা যথাক্রমে ২৬ ও ২০ লাখ।
এসসিআরএফ জানায়, ঈদুল আযহা উপলক্ষে জনবহুল বড় শহরসহ শিল্প ও বাণিজ্যিক এলাকাগুলোর অন্তত ৫০ শতাংশ মানুষ বর্তমান আবাসস্থল ছেড়ে যায়। গবেষক, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এবং পরিবহনবিষয়ক বিভিন্ন সংগঠনের তথ্য মতে, সব মিলিয়ে ঢাকা অঞ্চল ছেড়ে যায় প্রায় দেড় কোটি মানুষ।
সাধারণত এক সপ্তাহ আগে ঈদযাত্রা শুরু হয় উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, মাত্র সাত দিনে বিপুলসংখ্যক মানুষকে সুশৃঙ্খলভাবে গন্তব্যে পৌঁছে দেওয়ার সক্ষমতা সড়ক পরিবহন খাতে নেই। সরকার সড়ক অবকাঠামো উন্নয়নে পর্যাপ্ত অর্থবরাদ্দ দিলেও দূরপাল্লার অনেক সড়কের কিছু স্থানের অবস্থা এখনো বেহাল রয়েছে। সারা দেশে আট শতাধিক ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে। ঈদকে কেন্দ্র করে মহাসড়কগুলোতে প্রাণিবাহী ট্রাক ও পিকআপভ্যানসহ হাজার হাজার মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ি চলবে। এ ছাড়া জাতীয় মহাসড়কসহ বিভিন্ন সড়কের অনেক স্থানে ম্যানুয়াল পদ্ধতিতে টোল আদায় করা হয়। সব মিলিয়ে বিভিন্ন স্থানে দীর্ঘ যানজট, বাসের সময়সূচি বিপর্যয় এবং অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার ঝুঁকিও রয়েছে উল্লেখ করা হয় প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়, সরকার নির্বিঘœ ঈদযাত্রার জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো এবং সংশ্লিষ্ট সব সংস্থা নানা পদক্ষেপ নিয়েছে। এতে ঈদ যাতায়াতে জনদুর্ভোগ অনেক কমবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com