সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১৯ মে, ২০২৪

ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন
গোপনে ইসরাইলের জন্য অস্ত্র সরবরাহ করেছিল ভারত। কিন্তু তাদের ওই জাহাজ আটকে দিয়েছে ইউরোপীয় দেশ স্পেন। জাহাজটি ডেনমার্কের পতাকা নিয়ে ভূমধ্যসাগরের উপর দিয়ে ইসরাইলের দিকে যাচ্ছিল। ভারত থেকে অস্ত্র ও বিস্ফোরক পদার্থ পরিবহনকারী অন্যতম গুরুত্বপূর্ণ বন্দর চেন্নাই থেকে জাহাজটি রওনা দিয়েছিল। পরে জাহাজের নাবিকরা ভূমধ্যসাগরের স্পেনীয় উপকূলে জাহাজটি নোঙর করতে চেয়েছিলেন। কিন্তু স্পেন তাদের নোঙর করার অনুমতি দেয়নি। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বুয়েনো বলেছেন, ‘আমরা এই প্রথম কোনো বিদেশী জাহাজকে নোঙর করতে দেইনি। কারণ, এই জাহাজে বিপুল অস্ত্র আছে বলে আমরা জানতে পেরেছি। আমরা আরো জানতে পেরেছি যে অস্ত্রগুলো ইসরাইলে পাঠানো হচ্ছে।’ বুয়েনো জানিয়েছেন, গত ২১ মে জাহাজটি স্পেনের বন্দরে নোঙর করার অনুমতি চেয়েছিল। আমরা তাদের অনুমতি দেইনি। ভবিষ্যতেও অন্য যেকোনো দেশের যেকোনো জাহাজকে একই কারণে আটকাবে স্পেন। এটাই আমাদের নীতি। কারণ, পশ্চিম এশিয়া শান্তি চায়, আর অস্ত্র চায় না।’ গার্ডিয়ানের রিপোর্ট অনুযায়ী, ২৭ টন অস্ত্র ওই জাহাজে করে চেন্নাই থেকে ইসরাইলে পাঠানো হচ্ছিল।
ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো সূত্র এই বিষয়ে মুখ খুলতে চায়নি। তারা এতটুক জানিয়েছে যে কোনো আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হয়নি ভূমধ্যসাগরে। এ বিষয়ে ইসরাইলেরও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। পশ্চিম এশিয়ার যুদ্ধে স্পেনের অবস্থান যথেষ্ট তাৎপর্যপূর্ণ। প্রথম থেকেই গাজায় ইসরাইলের যাবতীয় হামলার বিরোধিতা করে এসেছে স্পেন। পশ্চিম এশিয়ায় শান্তি স্থাপনের দাবি জানিয়েছে তারা। যুদ্ধের শুরুতেই ইসরাইলে অস্ত্র বিক্রি করা বন্ধ করে দিয়েছিল স্পেন। একইসাথে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার কথাও বলেছে বার বার।
অন্য একটি সূত্র জানিয়েছে, ভারত ‘গোপনে’ অস্ত্র সরবরাহ করতে চাইছে ইসরাইলে। কারণ, ভারত থেকে ইসরাইলে যাওয়ার সহজ পথ না নিয়ে ঘুরপথে জাহাজ পাঠানো হয়েছে। লোহিত সাগরীয় অঞ্চল দিয়েই সমুদ্রপথে ইসরাইলে যাওয়া হয়ে থাকে। কিন্তু চেন্নাই থেকে রওনা দিয়ে জাহাজটি সেই পথ নেয়নি। কেন ঘুরপথে ভূমধ্যসাগর দিয়ে ইসরাইলে পৌঁছনোর চেষ্টা করা হচ্ছিল, উঠেছে সেই প্রশ্নও। সূত্র : আনন্দবাজার পত্রিকা




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com