রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ১১:৫২ অপরাহ্ন

অলিম্পিক্সে কেন পদক জিতে কামড় দেন অ্যাথলিটরা?

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২ আগস্ট, ২০২৪

পদক জিতে তাতে কামড় বসিয়েছেন অ্যাথলিট! এই ছবি তো অনেকেই দেখেছেন! তবে কখনো কি ভেবে দেখেছেন, একজন অ্যাথলিট অলিম্পিক্স বা অন্য কোনো গেমসে পদক জিতে এমনটা কেন করেন!
সাধারণত সোনার পদক জয়ী অ্য়াথলিটরা এমনটা বেশি করেন। অ্যাথলিটদের এই অভ্যাস অনেক পুরনো। যেকোনো ইভেন্টে তিনটি পদক থাকে। সোনা, রুপা, ব্রোঞ্জ। এবার প্রশ্নে ফিরে আসি, কেন খেলোয়াড়রা পদক জয়ের পর তাতে কামড় বসান? ইন্টারন্যাশনাল সোসাইটি অফ অলিম্পিক হিস্টোরিয়ান্সের প্রেসিডেন্ট ডেভিড ওলেনচিনস্কি জানিয়েছিলেন, ক্রীড়াবিদরা এমনটা করেন, কারণ ফটোগ্রাফাররা তাদের করতে বলে।
প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন ধরে অলিম্পিক্স পদকে কামড়ানোর প্রক্রিয়া চলছে। কিন্তু আজকের সময়ে ফটোগ্রাফাররা অলিম্পিক্সে পদক জয়ীদের এই ধরনের ছবি তুলতে রাজি করান। এই ধরনের ছবি বিভিন্ন আঙ্গিক থেকে সংবাদপত্র ও ম্যাগাজিনে তুলে ধরা হয়। দীর্ঘদিন ধরে ফটোগ্রাফাররা এই ছবিটি তোলার জন্য জোর দিয়ে থাকেন। তবে কবে থেকে কিভাবে পদক কামড়ানো শুরু হয়েছে সেই বিষয়ে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি।
দাঁত দিয়ে সোনার পদক কামড়ানোর প্রথা অনেক পুরনো। স্পোর্টিং নিউজ ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, ক্যালিফোর্নিয়ায় ১৮০০ সালে সোনার পদকে কামড়ানোর প্রথা শুরু হয়েছিল। ওই সময় পদক কামড়ে দেখে নেয়া হতো, সোনা আসল নাকি নকল! আসল সোনা নরম। দাঁত দিয়ে কামড় দিলে তাতে কামড়ের দাগ পড়ে যায়। না হলে দাঁত দিয়ে যতই নকল সোনা কামড়ে ফেলুন না কেন, দাগ পড়বে না।
খাঁটি সোনার তৈরি পদক শেষবার দেয়া হয়েছিল ১৯১২ সালে। এর পর থেকে আর পদকে খাঁটি সোনা দেয়া হয় না। সূত্র : নিউজ ১৮




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com