সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজে মোমবাতি প্রজ্বলন

শাহ বুলবুল:
  • আপডেট সময় শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪

মোমবাতি প্রজ্বলন, এক মিনিট নীরবতা পালন আর দেশাত্মবোধক গানে গানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে সারাদেশে নিহতদের পরম শ্রদ্ধায় স্মরণ করলেন রাজধানীর মিরপুরে অবস্থিত বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজ। এ উপলক্ষে গত ১৪ আগস্ট সন্ধ্যায় কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা ক্যাম্পাসের খোলা মাঠে আয়োজন করে বিশেষ স্মরণানুষ্ঠানের। এতে বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। মোমবাতি প্রজ্বলন কর্মসূচির শুরু হয় সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে। অবিস্মরণীয় ছাত্র আন্দোলনে নিহতদের শ্রদ্ধাভরে স্মরণ আর আহতদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে বক্তব্য রাখেন বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের প্রতিষ্ঠাতা ও গভর্নিং বডির সভাপতি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো, অধ্যক্ষ সুদীপ কুমার ম-ল, একাডেমিক কাউন্সিলের আহবায়ক মো. জাকিদুল ইসলাম এবং ছাত্র আন্দোলনে কলেজের সমন্বয়ক মোহাম্মদ আসিফ শেখ। মোমবাতি প্রজ্বলন কর্মসূচিতে উপস্থিত ছিলেন একাডেমিক কাউন্সিলের সদস্য সচিব সুশীল চাকমা, একাডেমিক কাউন্সিলের সদস্য ও শিক্ষক প্রতিনিধি মোস্তাকিয়া মাহমুদা পারভীন এবং ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক আব্দুল হাই মজুমদার প্রমুখ।
বনফুল আদিবাসী গ্রীনহাট কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে কলেজের প্রতিষ্ঠাতা ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো বলেন, অসাম্প্রদায়িকতার মানবিক আবহে আমাদের দেশ হবে স্বপ্নের বাংলাদেশ। এ কলেজ সেই স্বপ্নের বাংলাদেশের অনন্য প্রতিচ্ছবি। তিনি ছাত্র আন্দোলন চলাকালে নিহত সকল ছাত্রজনতার বিদেহী আত্মার পরলৌকি শান্তি কামনা করেন এবং আহতদের প্রতি জ্ঞাপন করেন আন্তরিক সমবেদনা। অবিস্মরণীয় এই ছাত্র আন্দোলনে অবদান রাখার জন্য ভেন. প্রজ্ঞানন্দ
মহাথেরো বনফুল আদিবাসী গ্রীনহাট কলেজের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের আন্তরিক ধন্যবাদ জানান। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বনফুল আদিবাসী গ্রীনহাট কলেজের সমন্বয়ক প্রাক্তন শিক্ষার্থী মোহাম্মদ আসিফ শেখ বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন একটি যুগান্তকারী সংগ্রাম যেখানে আমরা ছাত্রজনতা তাদের ন্যায়সঙ্গত অধিকার ও বাকস্বাধীনতার জন্য ঐক্যবদ্ধভাবে লড়াই করেছি। এ লড়াইয়ের মূল উদ্দেশ্য ছিলো বৈষম্যহীন বাংলাদেশ গড়ে তোলা যেখানে সাম্প্রদায়িকতার ঠাঁই হবে না। আসিফ শেখ তার বক্তব্যে আবু সাঈদ, মীর মুগ্ধ, ফারহান ফাইয়াজÑসহ সকল শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন। এসময় তিনি আরও বলেন, ছাত্রজনতার লড়াইয়ে জীবন উৎসর্গ করা শহীদদের কেবল স্মরণ করলেই হবে না বরং মনেপ্রাণে তাদের আদর্শকে বুকে ধারণ করতে হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com