শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন

যেসব কারণে ক্লান্তি আসে শরীরে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

ক্লান্তি অনেক কারণেই হতে পারে। তবে সবচেয়ে উপেক্ষিত কারণগুলোর মধ্যে একটি হলো পুষ্টির অভাব। শরীরের সর্বোত্তমভাবে কাজ করার জন্য ভিটামিন ও খনিজের ভারসাম্য প্রয়োজন। শরীরের জন্য প্রয়োজনীয় সব ধরনের পুষ্টি না থাকলে ক্লান্তি আসে এবং কাজ করার শক্তি পাওয়া যায় না। আজকের প্রতিবেদনে জানাব শরীরে ক্লান্তি আসার কারণ। চলুন, তাহলে জেনে নেওয়া যাক।
আয়রনের ঘাটতি: শরীরের অক্সিজেন আয়রনের মাধ্যমে সর্বত্র বহন করা হয়। আয়রনের ঘাটতি হলে লোহিত রক্তকণিকা পেশি ও টিস্যুতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে পারে না। এটি দুর্বল ও জীর্ণ করে দেয়। নারীদের মধ্যে আয়রনের ঘাটতি বেশি দেখা যায়। বিশেষ করে যাদের পিরিয়ড বেশি হয়। আয়রনের ঘাটতির কারণে দেখা দিতে পারে অ্যানিমিয়া। যা ক্লান্তি, হালকা মাথা ব্যথা ও শ্বাসকষ্ট হিসেবে প্রকাশ পায়।
ভিটামিন ডি-এর অভাব: ভিটামিন ডি শক্তি নিয়ন্ত্রণ এবং মেজাজে ভারসাম্য রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি পর্যাপ্ত না হলে আপনি ক্লান্ত বোধ করতে পারেন। যেহেতু সূর্যালোক ভিটামিন ডি-এর একটি প্রধান উৎস, তাই যারা বেশির ভাগ সময় ঘরে কাটান তাদের ভিটামিন ডি-এর অভাবের ঝুঁকি থাকে। ভিটামিন ডি-এর ঘাটতি হলে তা ক্লান্তি ও পেশির দুর্বলতার কারণ হতে পারে। চর্বিযুক্ত মাছ ও ফোর্টিফাইড দুধের মতো খাবারসহ পরিপূরক গ্রহণ করলে তা শক্তির মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে।
ভিটামিন বি ১২-এর অভাব: লোহিত রক্ত কণিকার উৎপাদন এবং স্নায়ুর কার্যকারিতা সবই ভিটামিন বি ১২-এর ওপর নির্ভরশীল। এই ভিটামিনের গুরুতর অভাব মেজাজের পরিবর্তন, স্মৃতিশক্তির সমস্যা ও চরম ক্লান্তি সৃষ্টি করতে পারে। নিরামিষাশী বিশেষত ঝুঁকির মধ্যে রয়েছে কারণ প্রাণিজ খাবার বি ১২-এর প্রাথমিক উৎস। ক্লান্তি, স্মৃতিশক্তি কমে যাওয়া, হাত ও পায়ে ঝিঝি ধরা হলো বি ১২-এর অভাবের লক্ষণ। শক্তিশালী খাদ্যশস্য, দুগ্ধজাত খাবার, ডিম খাওয়া বা বি ১২ পরিপূরক গ্রহণ করা এই ধরনের ঘাটতি প্রতিরোধ করতে পারে।
ম্যাগনেসিয়ামের অভাব: ম্যাগনেসিয়াম শক্তি উৎপাদন ও পেশি ফাংশনসহ অনেক শারীরিক ক্রিয়াকলাপের সঙ্গে জড়িত। ম্যাগনেসিয়ামের অভাব হলে তা ক্লান্তি, বিরক্তি ও পেশি ক্র্যাম্পের কারণ হতে পারে। অপর্যাপ্ত ম্যাগনেসিয়াম গ্রহণ ঘুমের ঘাটতি তৈরি করতে পারে, ক্লান্তির অনুভূতিও আরো বাড়িয়ে দেয়। বাদাম, অ্যাভোকাডো ও শাক-সবজির মতো খাবার ম্যাগনেসিয়ামের দুর্দান্ত উৎস।
ফোলেটের অভাব: ফোলেট, ভিটামিন বি ৯ নামেও পরিচিত। এটি ডিএনএ উৎপাদন এবং কোষের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। এটি গর্ভবতী নারীদের জন্য বিশেষ। এ ছাড়া প্রত্যেকের জন্য শক্তির স্তরেও ভূমিকা পালন করে। ফোলেটের অভাব ক্লান্তি, দুর্বলতা ও বিরক্তির কারণ হতে পারে। শাক, মটরশুঁটি ও সাইট্রাস ফল খেয়ে ফোলেটের মাত্রা বাড়াতে পারেন। কিছু ক্ষেত্রে, একটি ফলিক এসিড সম্পূরক প্রয়োজন হতে পারে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com