বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন
শিরোনাম ::
ভোলায় সাড়ে তিন কোটি টাকার নিষিদ্ধজালসহ আটক-২ শ্রীমঙ্গলে লাগামহীন সবজির বাজারে সাধারণ মানুষ দিশেহারা আগৈলঝাড়ায় শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে মতবিনিয় সভা সীমান্তবর্তী পূজামন্ডপে কঠোর নিরাপত্তায় বিজিবি কেরাণীগঞ্জের তেঘরিয়ায় নতুন করে টিবিসির পণ্য বিক্রির কার্যক্রম শুরু জননী প্রকল্পের মাধ্যমে পীরগাছা উপজেলায় বাল্য বিয়ের পরিণতি ও করণীয় শীর্ষক আলোচনা সভা মৌলভীবাজারে শিক্ষকের মুক্তি দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন ও প্রতিবাদ সভা ষষ্ঠীপুজার মধ্য দিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সর্ব বৃহৎ উৎসব শারদীয়া দুর্গাপূজা বজ্রপাত ঠেকাতে হিলিতে স্কাউট দলের তালবীজ রোপণ দেবী বোধনের মধ্য দিয়ে শুরু দূর্গা পূজার আনুষ্ঠানিকতা ৯৯ মন্দিরে হিন্দুধর্মলম্বীদের পূজা শুরু

রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র মোকাবেলায় করণীয়

মো. আবদুল মজিদ মোল্লা
  • আপডেট সময় বুধবার, ৯ অক্টোবর, ২০২৪

মক্কার মুশরিক সম্প্রদায় কুরাইশের অত্যাচার-নির্যাতনের মুখে মহানবী (সা.)-সহ মুসলিমরা মদিনায় হিজরত করেন। হিজরতের পরও মক্কার মুশরিকদের ষড়যন্ত্র থেমে থাকেনি, বরং তারা মদিনায় বিকাশমান ইসলামী সমাজ ও রাষ্ট্রের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র অব্যাহত রাখে। পবিত্র কোরআনে তাদের মনোভাব এভাবে ব্যক্ত হয়েছে, ‘তারা সর্বদা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করতে থাকবে, যে পর্যন্ত তোমাদেরকে তোমাদের দ্বিন থেকে ফিরিয়ে না দেয়, যদি তারা সক্ষম হয়।’ (সুরা : বাকারাহ, আয়াত : ২১৭)। অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘অবশ্য মুমিনদের প্রতি শত্রুতায় মানুষের মধ্যে ইহুদি ও মুশরিকদেরই আপনি সর্বাধিক উগ্র দেখবেন।’ (সুরা : মায়িদা, আয়াত : ৮২)।
অবশ্য মদিনার ইসলামী রাষ্ট্র নিয়ে তাদের চিন্তিত হওয়ার বহু কারণও ছিল। ড. রাগিব সারজানি এক দীর্ঘ আলোচনায় নি¤েœাক্ত কারণগুলো চিহ্নিত করেছেন। তা হলো: ১. আরব জাতিগুলোর মধ্যে মক্কার কুরাইশরা ছিল বিশেষ মর্যাদার অধিকারী। কেননা তারা ছিল পবিত্র কাবাঘরের তত্ত্বাবধায়ক ও সেবক। তাদের এই মর্যাদার সঙ্গে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিপত্তির প্রশ্নও জড়িয়ে ছিল। সুতরাং কুরাইশের প্রচেষ্টা ব্যর্থ করে একটি স্বতন্ত্র জাতি-গোষ্ঠীর অভ্যুদয় ছিল তাদের জন্য প্রতিষ্ঠিত সম্মান ও মর্যাদার প্রতি চ্যালেঞ্জ।
২. আরবে কুরাইশের সম্মানের আরেকটি দিক ছিল তারা আরবের বিখ্যাত সব দেব-দেবীর সেবক ও রক্ষক। ইসলাম সব ধরনের পৌত্তলিকতাকে অস্বীকার করে। সুতরাং ইসলাম প্রসারের অর্থই ছিল কুরাইশের দায়িত্ববোধ ও সামাজিক প্রতিপত্তিকে হুমকির মুখে ফেলে দেওয়া।
৩. প্রাচীনকাল থেকে মদিনার সঙ্গে মক্কাবাসীর পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিল। যেমন মহানবী (সা.)-এর নানাবাড়ি ছিল মদিনায়। এ ছাড়া মদিনার প্রধান কয়েকটি গোত্রের সঙ্গে মক্কাবাসীর দ্বিপক্ষীয় সম্পর্ক ছিল। মদিনায় ইসলামী রাষ্ট্রের বিকাশ তাদের সম্পর্কগুলোর জন্য হুমকি ছিল।
৪. মদিনার ইহুদিরা ছিল আসমানি ধর্মের অনুসারী এবং তারা দীর্ঘদিন যাবৎ বলত, প্রতিশ্রুত নবীর আগমন ঘটলে তাঁর সহযোগিতায় তারা আরবের পৌত্তলিকদের পরাজিত করবে। ফলে কুরাইশের এই ভয় ছিল যে ইহুদিদের সঙ্গে মুসলিমদের ঐক্য সংঘটিত হবে এবং আরবে তারা আধিপত্য বিস্তার করবে।
৫. মদিনার উপকণ্ঠ দিয়ে মক্কাবাসীকে সিরিয়া যেতে হতো, যা ছিল তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বাণিজ্যিক রুট। সুতরাং মদিনায় ইসলামী রাষ্ট্রের বিকাশ তাদের মধ্যে অর্থনৈতিক শঙ্কাও তৈরি করেছিল। (আস-সিরাতুন নাবাবিয়্যাহ, পৃষ্ঠা-৩৬৪-৩৬৬)
এ ছাড়া মদিনা সনদে কুরাইশদের সঙ্গে কোনো ধরনের সহযোগিতামূলক সম্পর্ক রাখা যাবে না—এমন ধারা কুরাইশদের ক্ষুব্ধ করেছিল। এসব কারণে কুরাইশরা মদিনার মুসলিমদের বিনাশে তৎপর হয়ে ওঠে এবং নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত হয়। মুসলিমদের মদিনা থেকে উচ্ছেদ করার প্রথম পদক্ষেপ হিসেবে তারা মুনাফিক সরদার আবদুল্লাহ ইবনে উবাইকে হুঁশিয়ার করে চিঠি পাঠায়। চিঠিতে তারা লেখে, ‘তোমরা আমাদের লোকদের তোমাদের এলাকায় জায়গা দিয়েছ। আমরা আল্লাহর শপথ করে বলছি, তোমরা যদি তাদের বের করে না দাও, তাহলে আমরা তোমাদের ওপর আক্রমণ করব, তোমাদের হত্যা করব এবং তোমাদের স্ত্রীদের দাসী বানাব।’ (মুসলিম উম্মাহর ইতিহাস : ২/৩৫)
এই চিঠি ছিল আবদুল্লাহ ইবনে উবাইয়ের জন্য ক্ষোভ মেটানোর সুযোগ। সে মুসলিমদের বিরুদ্ধে মদিনার মুশরিকদের সংঘবদ্ধ করার চেষ্টা করে। কিন্তু রাসুলুল্লাহ (সা.)-এর বিচক্ষণতায় তার ষড়যন্ত্র ব্যর্থ হয়ে যায়। তিনি সমবেত লোকদের উদ্দেশে বলেন, ‘কুরাইশদের হুমকিতে তোমরা যথেষ্ট প্রভাবিত হয়েছ মনে হচ্ছে। শোনো, তোমরা নিজেরা নিজেদের যত ক্ষতি করতে উদ্যত হয়েছ, মক্কার কুরাইশরা তার চেয়ে বেশি ক্ষতি করতে পারবে না। তোমরা কি নিজেদের সন্তান ও ভাইয়ের সঙ্গে নিজেরাই যুদ্ধ করতে চাও?’ নবী (সা.)-এর এই কথা শোনার পর যুদ্ধের জন্য প্রস্তুত আবদুল্লাহর সহযোগীরা ছত্রভঙ্গ হয়ে যায়।
এর পরও আবদুল্লাহ ইবনে উবাই মক্কার মুশরিক ও মদিনার ইহুদিদের সঙ্গে ইসলামবিরোধী যোগাযোগ রক্ষা করত। মুনাফিক শ্রেণিকে দিয়ে যখন তাদের উদ্দেশ্য হাসিল হলো না, তখন তারা মদিনার মুসলিম ও তাদের আশ্রয় দানকারীদের মসজিদুল হারামে প্রবেশ করতে দেওয়া হবে না বলে ঘোষণা দেয়। অথচ এটা ছিল আরব ও কুরাইশের নিয়ম-নীতি বহির্ভূত একটি কাজ। কেননা আরবের সাধারণ নিয়ম ছিল মসজিদুল হারাম সর্বশ্রেণির মানুষের জন্য উন্মুক্ত ও নিরাপদ থাকবে। (আর-রাহিকুল মাখতুম, পৃষ্ঠা-২০১)
কুরাইশরা শুধু মদিনার মুনাফিকদের হুমকি দেয়নি, বরং তারা মুহাজির মুসলিমদেরও হুমকি দেয়। এক চিঠিতে তারা লেখে, ‘তোমরা এটা ভেবে প্রতারিত হয়ো না যে মদিনায় গিয়ে তোমরা আমাদের নাগালের বাইরে চলে গেছ। শিগগিরই আমরা আসব এবং তোমাদের সমূলে উচ্ছেদ করব। তোমাদের চোখের সামনে তোমাদের শস্যক্ষেতগুলো ধ্বংস করব।’ (ড. রাগিব, সারজানি, আস-সিরাতুন নাবাবিয়্যাহ, পৃষ্ঠা-৩৬৯)
কুরাইশের অব্যাহত ষড়যন্ত্রের মুখে মুসলিমরা সর্বদা মদিনায় শত্রুপক্ষের হামলার আশঙ্কা করতেন। হামলা প্রতিরোধে তাঁরা সর্বদা প্রস্তুত থাকতেন, এমনকি রাতের বেলা অস্ত্র সঙ্গে নিয়ে ঘুমাতেন। রাসুলুল্লাহ (সা.)-ও নির্ঘুম রাত কাটাতেন। আয়েশা (রা.) থেকে বর্ণিত, ‘এক রাতে নবী (সা.) জেগে রইলেন। পরে তিনি বলেন, যদি আমার সাহাবিদের কোনো নেককার লোক আজ রাতে আমার পাহারা দিত। হঠাৎ আমরা অস্ত্রের শব্দ শুনলাম। তখন তিনি বলেন, এ কে? বলা হলো, এ হচ্ছে সাদ, হে আল্লাহর রাসুল! আপনাকে পাহারা দিতে এসেছি। তখন নবী (সা.) ঘুমালেন, এমনকি আমরা তাঁর নাক ডাকার আওয়াজ শুনতে পেলাম।’ (সহিহ বুখারি, হাদিস : ৭২৩১) এরপর আল্লাহ তাআলা নবীজি (সা.)-এর নিরাপত্তা দিয়ে বললেন, ‘আল্লাহ আপনাকে মানুষের অনিষ্ট থেকে রক্ষা করবেন।’ (সুরা : মায়িদা, আয়াত : ৬৭)। তখন তিনি বললেন, তোমরা ফিরে যাও, আল্লাহ আমাকে নিরাপত্তা নিশ্চিত করেছেন। কুরাইশের এত ষড়যন্ত্রের পরও আল্লাহর নির্দেশনা ছিল—‘তোমরা তোমাদের হাত সংযত রাখো এবং নামাজ আদায় করো।’ (সুরা : নিসা, আয়াত : ৭৭)
কুরাইশের হামলা ও প্রভাব-প্রতিপত্তি থেকে আত্মরক্ষার জন্য মহানবী (সা.)-ও নানামুখী সামাজিক ও রাজনৈতিক উদ্যোগ নেন। এর মধ্যে ছিল মদিনার মুসলিমদের মধ্যে ভ্রাতৃ-সম্পর্ক স্থাপন, ইহুদিসহ অন্য গোত্রগুলোর সঙ্গে চুক্তি সম্পাদন, যা মদিনা সনদ নামে খ্যাত। এ ছাড়া মহানবী (সা.) মদিনা ও পার্শ্ববর্তী এলাকায় বসবাসরত গোত্রগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নেন। যেমন—তিনি বনু গিফারে ইসলাম প্রচারের জন্য আবু জর গিফারি (রা.)-কে পাঠান এবং তাদের বেশির ভাগ মানুষ ইসলাম গ্রহণ করে। মদিনার পশ্চিম প্রান্তে বসবাসকারী জুহাইনা গোত্রের সঙ্গে তিনি চুক্তিবদ্ধ হন। রাজনৈতিক বিবেচনায় এই চুক্তি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা মদিনার পশ্চিম প্রান্ত ঘেঁষেই মক্কার বাণিজ্য কাফেলা শামে যাতায়াত করত। বেশির ভাগ প্রতিবেশী গোত্রের সঙ্গে নবীজি (সা.) পারস্পরিক নিরাপত্তাচুক্তিতে আবদ্ধ হতে সক্ষম হন। (ড. রাগিব, সারজানি, আস-সিরাতুন নাবাবিয়্যাহ, পৃষ্ঠা-৩৬৩-৬৪)




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com