শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন

ভারত মারাত্মক ভুল করেছে : কানাডার প্রধানমন্ত্রী

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বুধবার বলেছেন, কানাডার সার্বভৌমত্বের উপর আগ্রাসী হস্তক্ষেপ করে ভারত মারাত্মক ভুল করেছে। তিনি তার দেশ সহিংসতা ছড়িয়ে দেয়ার জন্য ভারত সরকারের বিরুদ্ধে অভিযোগ আনেন। কানাডাভিত্তিক শিখ বিচ্ছিন্নতাবাদদের টার্গেট করার জন্য ভারতকে অভিযুক্ত করা নিয়ে দু’দেশের মধ্যে বিবাদের এটি নতুন মাত্রা সৃষ্টি করল।
ট্রুডো বলেন, ‘আগের যেকোনো সময়ের চেয়ে আরো পরিষ্কার ইঙ্গিত রয়েছে’ যে তাদের ভূখ-ে শিখ ভিন্ন মতালম্বীদের ওপর টার্গেট করে কানাডার সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে ভারত।
কানাডা ছয় ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করার দু’দিন পর ট্রুডো এই মন্তব্য করলেন। ওই কূটনীতিকদের বিরুদ্ধে কানাডায় এক শিখ বিচ্ছিন্নতাবাদী নেতার হত্যার সাথে জড়িত থাকার এবং ব্যাপক অর্থে ওই দেশে ভারতীয় ভিন্ন মতাবলম্বীদের লক্ষ্যবস্তুতে পরিণত করার অভিযোগ রয়েছে।
এক বছরব্যাপী বিবাদটি দ্বিপক্ষীয় সম্পর্ককে তলানিতে নিয়ে গেছে এবং কানাডার নেতার এই মন্তব্য ছিল এ সময়ের মধ্যে সবচেয়ে কঠোর মন্তব্য। কানাডার রাজনীতিতে বিদেশী হস্তক্ষেপ সম্পর্কে নিরপেক্ষ তদন্ত বিষয়ে তিনি বলেন, ‘ভারতীয় সরকার এটা ভেবে মারাত্মক ভুল করেছে যে তারা কানাডার নিরাপত্তা ও সার্বভৌমত্বের উপর আগের মতোই আগ্রাসীভাবে হস্তক্ষেপ করতে পারবে।’
ট্রুডো বলেন, অটোয়া কানাডার অধিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করতে আরো পদক্ষেপ গ্রহণ করবে। তবে বিস্তারিত আর কিছু বলতে তিনি অস্বীকৃতি জানান। ভারত এই অভিযোগ অস্বীকার করে। তারা পাল্টা ব্যবস্থা হিসেবে কানাডার ছয় কূটনীতিককে বহিষ্কার করেছে। সূত্র : আল জাজিরা, ভিওএ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com