রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০২:৫৫ পূর্বাহ্ন

বীর আবু সাঈদের কথা জাতি কখনো ভুলবে না

 মো: মামুন ইসলাম
  • আপডেট সময় শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

পৃথিবীর ইতিহাস বলে, ক্রান্তিলগ্নে জাতিকে উদ্ধারে কোনো না কোনো একজন ক্ষণজন্মা বীর জন্ম নেন। আবু সাঈদ তেমনই একজন বীর। বৈষম্য বিরোধী ছাত্র জনতার গণঅভ্যুত্থানে যিনি স্ফুলিঙ্গ হিসেবে কাজ করেছিলেন। তার জীবন বিলিয়ে দেয়া আন্দোলনের গতিকে বদলে দিয়েছিল তুমুলভাবে। সারা দেশের ছাত্র-জনতা তার জীবন উৎসর্গকে তাদের আন্দোলনের পাথেয় করে নিয়েছিলেন। এ জাতি পতিত আওয়ামী লীগ সরকারকে স্বৈরাচার সরকার হিসেবেই গণ্য করেছে। আর সেই স্বৈরাচার সরকার সাধারণ জনগণের ওপর নির্যাতন, নিপীড়ন, হত্যা, গুম, খুনসহ এক দু:সহ দু:শাসন কায়েম করেছিল। এদেশের মানুষ যখন প্রতিবাদের ভাষা হারিয়ে ফেলেছিল, ঠিক তখনই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বোরোবি) ইংরেজী বিভাগের মেধাবী ছাত্র আবু সাঈদ নিজের জীবন উৎসর্গ করে এই প্রজন্মের এক ক্ষণজন্মা ও অকুতোভয় বীর হিসেবে আন্দোলনে তীব্র গতির সঞ্চার করেন। পীরগঞ্জের বাবনপুর নামক প্রত্যন্ত পল্লীর এক দরিদ্র পরিবারে ২০০১ সালে আবু সাঈদের জন্ম হয়। তার পিতার নাম মকবুল হোসেন এবং মা মনোয়ারা বেগম।

নয় ভাই-বোনের অভাবের সংসারে কেবল আবু সাঈদেরই পড়াশোনা চালিয়ে যাওয়া সম্ভব হয়েছিল। তিনি বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের ছাত্র ছিলেন। গত ১৬ জুলাই সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন চলাকালে পুলিশের গুলিতে বুক পেতে দিয়ে শহিদ হন আবু সাঈদ। সৃষ্টি করেন আত্মত্যাগ ও সাহসিকতার এক অনন্য নজির।
বোরোবিতে বিপ্লবী চেতনায় উদ্বুব্ধ আবু সাঈদের অকুতোভয় নেতৃত্ব এবং বিশ্ববিদ্যালয়ে তার বর্তমান প্রভাব সম্পর্কে বাসস’কে দেয়া সাক্ষাতকারে বিশ^বিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. শওকত আলী, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এবং সাধারণ শিক্ষাথীরা নিয়ে তাদের নানা মন্তব্য তুলে ধরেন।
শহিদ আবু সাঈদের অচেনা লোকে পাড়ি জমানোর পরে মহাকালের গর্ভে ইতোমধ্যে তিন মাসের বেশী সময় পার হয়ে গেছে। বোরোবিতে আবোরো শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষার্থীরা ক্লাসে ফিরলেও ফেরেননি শুধু আবু সাঈদ। ক্লাসে বসেও তার সহপাঠীরা শোকাতুর মনে আবু সাঈদের কথা স্মরণ করছেন।
উপাচার্য অধ্যাপক ড. শওকত আলী বলেন, ‘আবু সাঈদেরা প্রতিদিন জন্মায় না। তারা ক্ষণজন্মা। কালে কালে জাতির মুক্তির জন্য আবু সাঈদরা একজন করেই জন্মায়। নিজের জীবনকে উৎসর্গ করে যে জাতিকে উদ্ধার করে, সে সাধারণ কোনো মানুষ নয়। আমি মনে করি, তার মহাকাব্যিক বীরত্বগাথা জাতি চিরদিন শ্রদ্ধাভরে মনে রাখবে।’
শওকত আলী বলেন, আবু সাঈদ নি:সন্দেহে ১৩
১৫ বছরের জঞ্জাল পরিষ্কারে অন্তর্বর্তী সরকারকে সময় দিতে হবে: অলি আহমদ
১৫ বছরের জঞ্জাল পরিস্কার করতে না পারলে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হবে না। এজন্য অন্তর্র্বতীকালীন সরকারকে যুক্তিসঙ্গত সময় দিতে হবে বলে জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ। গতকাল শনিবার (২৬ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এলডিপির প্রতিষ্ঠা বার্ষিকী ও কেন্দ্রীয় সম্মেলনে তিনি একথা বলেন।
কিছু কিছু লোক দেশকে এখনও অস্থিতিশীল করার চেষ্টা করছে অভিযোগ করে এলডিপি সভাপতি বলেন, দেশের বিভিন্ন খাতে যে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে, তার গতি অনেকটাই কম। সমাজের সবাইকে শুদ্ধি অভিযানের আওতায় আনারও পরামর্শ দেন তিনি।
কর্নেল অলি বলেন, রাজনীতিবিদরা ন্যায়পরায়ণ না হলে শুদ্ধ সমাজ প্রতিষ্ঠা সম্ভব নয়। রাজনীতিবিদরা সততার উদাহরণ সৃষ্টি করতে পারলেই দেশ সঠিক পথে এগুবে। যে আওয়ামী লীগের সঙ্গে যুদ্ধ করে চব্বিশের গণঅভ্যুত্থান, সে আওয়ামী লীগের সঙ্গে কোনো আপোষ হতে পারে না। দেশকে রক্ষা করতে বড় রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান এলডিপি সভাপতি।

আলোচনা সভায় আরও উপস্থিত রয়েছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল অধ্যাপক আব্দুল হালিম, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com