রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন

পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দিলেন রাষ্ট্রপতি

আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ৩ এপ্রিল, ২০২২

ইমরানের বাউন্সারে ধরাশায়ী সম্মিলিত বিরোধীরা?

প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শমতো দেশের পার্লামেন্ট ভেঙে দিয়েছেন রাষ্ট্রপতি ড. আরিফ আলভি। সবাইকে অবাক করে দিয়ে ইমরান খান আজ রোববার পার্লামেন্ট ভেঙে দেয়ার সুপারিশ করেন। পাকিস্তানে আজ রোববার সকাল থেকেই একটির পর একটি নাটকীয় ঘটনা ঘটে যাচ্ছে। আজ ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে ভোটাভুটি হওয়ার কথা ছিল। ইমরান খান তার সমর্থকদের ইসলামাবাদে জমায়েত হতে বলেছিলেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীতে ১৪৪ ধারা জারি করা হয়েছিল। এদিকে গতকাল রোববার সকালে পার্লামেন্ট অধিবেশন শুরুর পরপরই ডেপুটি স্পিকার কাসিম সুরি অনাস্থা প্রস্তাবকে অসাংবিধানিক আখ্যায়িত করে তা বাতিল করে দেন। এর পরপরই জাতির উদ্দেশে ভাষণে বলেন যে তিনি রাষ্ট্রপতিকে পার্লামেন্ট ভেঙে দেয়ার সুপারিশ করেছেন। এরপর রাষ্ট্রপতি ওই পরামর্শ মেনে পার্লামেন্ট ভেঙে দেন। এখন নতুন নির্বাচন হবে পাকিস্তানে।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পার্লামেন্ট ভেঙে দিতে রাষ্ট্রপতিকে পরামর্শ দিয়েছেন। রাষ্ট্রপতি আরিফ আলভি এর আলোকে পার্লামেন্ট ভেঙে দিলে দেশটিতে নতুন নির্বাচন হবে। এর আগে জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবকে অসাংবিধানিক হিসেবে আখ্যায়িত করেন। ইমরান খান গতকাল রোববার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে বলেন, অনাস্থা প্রস্তাব খারিজ করে দেয়ার জন্য জাতিকে অভিনন্দন জানান। তিনি বলেন, ডেপুটি স্পিকার বিদেশি ষড়যন্ত্রে সরকার পরিবর্তনের চেষ্টা বাতিল করে দিয়েছেন। প্রধানমন্ত্রী ইমরান বলেন, জাতির সামনে বিদ্রোহ করা হয়েছে।
তিনি বলেন, “আমি বলতৈ চাই ‘ঘাবরানা নাহি হাই’ (ঘাবরাবেন না)। আল্লাহ পাকিস্তান পরিস্থিতি দেখছেন।” তিনি বলেন, তিনি পার্লামেন্ট ভেঙে দিতে লিখিতভাবে রাষ্ট্রপতিকে পরামর্শ দিয়েছেন। তিনি আরো বলেন, গণতন্ত্রীরা জনগণের কাছে যাবে এবং নির্বাচনের মাধ্যমেই নির্ধারিত হবে জনগণ কাকে ক্ষমতায় চায়। প্রধানমন্ত্রী ইমরান বলেন, আইনপ্রণেতাদের ভোট ক্রয় করার জন্য বিলিয়ন বিলিয়ন রুপি ব্যয় করা হয়েছে। যারা টাকা নিয়েছে, তিনি তাদেরকে পরামর্শ দেন ওইসব টাকা এতিমদের মধ্যে বিলিয়ে দিতে। তিনি বলেন, নির্বাচনের জন্য প্রস্তুত হন। কোনো দুর্নীতিপরায়ণ শক্তি দেশের ভবিষ্যত নির্ধারণ করতে পারবে না। পার্লামেন্ট ভেঙে দেয়ার পর পরবর্তী নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে, তত্ত্বাবধাক সরকার গঠনের প্রক্রিয়া হবে। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফারুখ হাবিব বলেন, ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটিকে অসাংবিধানিক আখ্যা দিয়েছেন পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরি। গতকাল রোববার বিরোধীদলগুলোর আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা। কিন্তু অধিবেশন শুরুর পরপরই ডেপুটি স্পিকার ঘোষণা করেন বিরোধী জোট যে অনাস্থা প্রস্তাবটি এনেছে তা সংবিধানের অনুচ্ছেদ ৫-এর লঙ্ঘন। প্রধানমন্ত্রী ইমরান খান এখনো উপস্থিত হননি। স্পিকার কাসিম সুরিও অধিবেশনে যোগ দেননি। তবে তারা উপস্থিত হবেন বলে ধারণা করা হচ্ছে।
ইমরান খান গতকাল রোববার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে বলেন, অনাস্থা প্রস্তাব খারিজ করে দেয়ার জন্য জাতিকে অভিনন্দন জানান। তিনি বলেন, ডেপুটি স্পিকার বিদেশি ষড়যন্ত্রে সরকার পরিবর্তনের চেষ্টা বাতিল করে দিয়েছেন। প্রধানমন্ত্রী ইমরান বলেন, জাতির সামনে বিদ্রোহ করা হয়েছে। তিনি বলেন, “আমি বলতৈ চাই ‘ঘাবরানা নাহি হাই’ (ঘাবরাবেন না)। আল্লাহ পাকিস্তান পরিস্থিতি দেখছেন।” তিনি বলেন, তিনি পার্লামেন্ট ভেঙে দিতে লিখিতভাবে রাষ্ট্রপতিকে পরামর্শ দিয়েছেন। তিনি আরো বলেন, গণতন্ত্রীরা জনগণের কাছে যাবে এবং নির্বাচনের মাধ্যমেই নির্ধারিত হবে জনগণ কাকে ক্ষমতায় চায়। প্রধানমন্ত্রী ইমরান বলেন, আইনপ্রণেতাদের ভোট ক্রয় করার জন্য বিলিয়ন বিলিয়ন রুপি ব্যয় করা হয়েছে। যারা টাকা নিয়েছে, তিনি তাদেরকে পরামর্শ দেন ওইসব টাকা এতিমদের মধ্যে বিলিয়ে দিতে। তিনি বলেন, নির্বাচনের জন্য প্রস্তুত হন। কোনো দুর্নীতিপরায়ণ শক্তি দেশের ভবিষ্যত নির্ধারণ করতে পারবে না। পার্লামেন্ট ভেঙে দেয়ার পর পরবর্তী নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে, তত্ত্বাবধাক সরকার গঠনের প্রক্রিয়া হবে। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফারুখ হাবিব বলেন, ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।
শেষ ওভারে ইমরানের বাউন্সারে কি ধরাশায়ী সম্মিলিত বিরোধীরা?: ডন, দি নিউজ, আনন্দবাজার পত্রিকায়‘শেষ ওভারে ইমরানের বাউন্সারে কি ধরাশায়ী সম্মিলিত বিরোধীরা? সূত্রে এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামাবাদের ন্যাশনাল অ্যাসেম্বলির গতিপ্রকৃতি তেমনই ইঙ্গিত দিচ্ছে। যে অনাস্থাভোটে নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে ছিলেন ইমরান, ঘটনাক্রমে দেখা গেল, সেই অনাস্থাভোটই হলো না। প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে ইমরান দাবি জানালেন, অ্যাসেম্বলি ভেঙে দিয়ে নতুন করে ভোট ঘোষণার। অন্য দিকে বিরোধীরা সুপ্রিম কোর্টে যাওয়ার তোড়জোড় শুরু করেছে। তবে মনে হচ্ছে, ইমরান খানই শেষ হাসি হাসতে যাচ্ছেন। পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে ইমরান দাবি জানিয়েছেন, অ্যাসেম্বলি ভেঙে দেয়ার এবং দেশে নতুন করে সাধারণ নির্বাচন ঘোষণার। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় ইমরান দেশবাসীর কাছে ভোটের জন্য তৈরি হওয়ার আবেদন রেখেছেন। তিনি বলেন, ‘ঘবড়ানা নেহি হ্যায়।’ আল্লাহর ওপর থেকে পাকিস্তানের উপর নজর রেখে চলেছেন। তিনি দেখছেন, কিভাবে তার সরকার ফেলতে বিরোধীরা পাকিস্তানের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে। এর পরই ইমরানকে বলতে শোনা যায়, দেশবাসীই স্থির করুন, তারা কাকে ক্ষমতায় দেখতে চান। জাতির উদ্দেশে ভাষণের পরই তথ্য মন্ত্রী ফওয়াদ চৌধুরী টুইটে জানান, অ্যাসেম্বলি ভেঙে দেওয়ার প্রধানমন্ত্রীর পরামর্শ প্রেসিডেন্টের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে। এ দিকে নিশ্চিত জয়ের স্বপ্ন দেখা বিরোধীরা কার্যত ছত্রভঙ্গ, দিশেহারা। তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন। এ দিকে অ্যাসেম্বলি ভেঙে দেওয়া হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করাতে হবে। মধ্যবর্তী সময় ক্ষমতার রাশ থাকবে তদারকি সরকারের হাতে।
পাঞ্জাবের গভর্নর চৌধুরী সারওয়ারকে অপসারণ: পাকিস্তানের কেন্দ্রীয় সরকার শুক্রবার পাঞ্জাবের গভর্নর চৌধুরী মোহাম্মদ সারওয়ারকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে বলে জানিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।
দেশটির জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটির গুরুত্বপূর্ণ অধিবেশন শুরু এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদারের পদত্যাগের পরে নতুন নেতা নির্বাচনে পাঞ্জাব আঞ্চলিক পরিষদের বৈঠকের কয়েক ঘণ্টা আগে এ ঘোষণা এলো। কেন্দ্রীয় সরকার কী কারণে তাকে অপসারণ করেছে তা স্পষ্ট নয়। তথ্যমন্ত্রী তার টুইটার অ্যাকাউন্টে এ ঘোষণা দেন। তবে তিনি এর কোনো কারণ উল্লেখ করেননি। ফাওয়াদ চৌধুরী বলেন, ‘সংবিধান অনুযায়ী ডেপুটি স্পিকার পাঞ্জাব পরিষদের ভারপ্রাপ্ত গভর্নর হবেন।’
ব্রিটিশ পার্লামেন্টের সাবেক সদস্য চৌধুরী সারওয়ার ২০১৩ সালে গ্লাসগোতে তার দায়িত্ব ছেড়ে দিয়ে পাকিস্তানে আসেন এবং পিএমএল-এন-এ যোগ দেন। ২০১৩ সালে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে জয়ী হলে তাকে পাঞ্জাবের গভর্নর করা হয়েছিল।পরে ২০১৫ সালের জানুয়ারিতে পাঞ্জাবের গভর্নর পদে ইস্তফা দিয়ে ইমরান খানের দল পিটিআই-এ যোগ দেন তিনি। পিটিআই ক্ষমতায় এলে ২০১৮ সালের সেপ্টেম্বরে তিনি দ্বিতীয় মেয়াদের জন্য গভর্নর হিসেবে শপথ নেন।
‘ইমরানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব অসাংবিধানিক’: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটিকে অসাংবিধানিক আখ্যা দিয়েছেন পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরি। গতকাল রোববার ছিল বিরোধীদলগুলোর আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা। কিন্তু অধিবেশন শুরুর পরপরই ডেপুটি স্পিকার ঘোষণা করেন বিরোধী জোট যে অনাস্থা প্রস্তাবটি এনেছে তা সংবিধানের অনুচ্ছেদ ৫-এর লঙ্ঘন।
প্রধানমন্ত্রী ইমরান খান এখনো উপস্থিত হননি। স্পিকার কাসিম সুরিও অধিবেশনে যোগ দেননি। তবে তারা উপস্থিত হবেন বলে ধারণা করা হচ্ছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com