সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন

রাজধানীতে গণপরিবহন সংকট, ২০ টাকার ভাড়া ৫০

খবরপত্র ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ৮ জুলাই, ২০২২

ঈদের বাকি আর মাত্র একদিন। ফলে অনেক অভ্যন্তরীণ পরিবহন দূর পাল্লার ভাড়া নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে পাড়ি জমিয়েছে। এ কারণে রাজধানীর অভ্যন্তরে চলাচলের ক্ষেত্রে গণপরিবহন সংকট দেখা দিয়েছে। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে যে কয়েকটি বাস মিলছে তাতে যেন পা রাখার জায়গা নেই। এর সঙ্গে যুক্ত হয়েছে বাড়তি ভাড়া। ফলে রাজধানীর অভ্যন্তরের চলাচলের ক্ষেত্রে চরম বিপাকে পড়েছেন যাত্রীরা। নগরীর খামারবাড়ি মোড়ে দাঁড়িয়ে ছিলেন শিশিরসহ চারজন। সবার গন্তব্য সাভারে, সেখান থেকে কাজ সেরে রংপুরে যাবেন। দীর্ঘক্ষণ অপেক্ষা করে বাস না পেয়ে তেজতুরী বাজার থেকে হাঁটা শুরু করেছেন গাবতলীর উদ্দেশ্যে। ভাগ্যক্রমে খামারবাড়ি মোড়ে এসে একটি বাস পেয়ে যান। কিন্তু ভাড়া চাওয়া হচ্ছে ৫০ টাকা, যেখানে এই রুটে নির্ধারিত ভাড়া ১৫ টাকা। শিশির বলেন, গাবতলী থেকে সভার যাবো। কিন্তু এক ঘণ্টা অপেক্ষা করেও বাস মিলছে না। খামারবাড়ির মোড় থেকে ৫০ টাকা চাওয়া হচ্ছে। এই পথে ভাড়া সর্বোচ্চ ২০ টাকা।
এদিকে, ঈদের আগে রাজধানীর বিভিন্ন স্থানে গণপরিবহন সংকট দেখা দেওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো যাত্রীরা। সড়কে অসংখ্য মানুষকে গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে।
মিরপুর-মতিঝিল, মোহাম্মদপুর-সায়েদাবাদ, উত্তরা-মতিঝিল রুটে চলাচলকারী নিয়মিত বাসগুলো সড়কে গতকাল শুক্রবার দেখা যায়নি বলেই চলে। সকাল সাড়ে ৮টার দিকে রোকেয়া সরণি, প্রগতি সরণি, এয়ারপোর্ট রোড, কাজী নজরুল ইসলাম অ্যঅভিনিউয়ে কিছু গাড়ি চললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা ছিল ফাঁকা। নামমাত্র বাস চলাচল করছে, যা প্রয়োজনের তুলনায় খুবই কম। রাজধানীর আগারগাঁও মোড়ে কয়েক ঘণ্টা অপেক্ষা করছেন আমিনুল ইসলাম। যাত্রাবাড়ীর বাসের জন্য অপেক্ষায় আছেন তিনি। সেখান থেকে যাবেন চট্টগ্রামে। আমিনুল বলেন, শেওড়াপাড়া থেকে হাঁটতে হাটঁত আগারগাঁও এসেছি। অনেক সময় অপেক্ষা করেও যাত্রাবাড়ীর বাস পাচ্ছি না। যে কয়েকটি পেয়েছি সেগুলোও বেশি ভাড়া নিচ্ছে।
আপনজনদের সঙ্গে ঈদ কাটাতে গ্রামে ছুটছে মানুষ। তবে এ জন্য প্রথমেই যেতে হচ্ছে বিভিন্ন টার্মিনালে। বাস না পেয়ে অনেকেই সিএনজি অটোরিকশায় করে টার্মিনালে ছুটছেন। এই সুযোগে সিএনজি অটোরিকশাসহ অন্যান্য পরিবহনেও বাড়তি ভাড়া চাওয়া হচ্ছে। খামারবাড়ি মোড় থেকে গাবতলী পর্যন্ত সিএনজি ভাড়া চাওয়া হচ্ছে ৩৫০ টাকা। অথচ এই রুটের ভাড়া ১২০ থেকে ১৫০ টাকা। একইভাবে বাসে বাড্ডা থেকে যাত্রাবাড়ীর ভাড়া ৩০ টাকা হলেও এখন নেওয়া হচ্ছে ১০০ টাকা। পরিবহন সংকট প্রসঙ্গে আগারগাঁওয়ে কথা হয় এক ট্রাফিক সার্জেন্টের সঙ্গে। তিনি বলেন, অনেক বাস ঢাকা থেকে দূর পাল্লার ভাড়া নিয়ে গেছে। কিছু বাস পদ্মা সেতু হয়ে দক্ষিণবঙ্গে গেছে, কিছু বাস যমুনা সেতু হয়ে উত্তরবেঙ্গে গেছে। এই কারণে পরিবহন সংকট দেখা দিয়েছে। গাজীপুর থেকে মিরপুরে কর্মস্থলে আসেন ইসমাইল নামে এক চাকরিজীবী। তিনি বলেন, সকালে দেড় ঘণ্টা অপেক্ষা করার পর একটা বাস পাই। যাতে করে বেড়িবাঁধ যাই। সেখান থেকে ২০০ টাকা দিয়ে অন্য গাড়িতে করে মিরপুর মাজার রোড অফিসে আসি। রাস্তায় বাস না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com