বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
লাউ চাষে সফল তিন সহোদর জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন কন্যা সন্তান জন্ম নেয়ায় ও যৌতুকের কারণে নির্যাতনের শিকার কমলগঞ্জের শেফালী বেগম কিশোরগঞ্জের হোসেনপুরে ঈদ পুনর্মিলনী, বাংলা নববর্ষ বরণ ও জনপ্রতিনিধিদের সম্বর্ধনা উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান জামালপুরে ব্রহ্মপুত্র নদে ঐতিহ্যবাহী অষ্টমীর স্নান, পুণ্যার্থীদের ঢল বৈশাখী মেলা উপলক্ষে দাউদকান্দিতে প্রীতি কাবাডী ম্যাচ কালীগঞ্জে আশ্রয়ণের ঘরে ফাটল জীবনের ঝুঁকি নিয়ে বসবাস ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন গলাচিপায় ঐতিহাসিক মুজিবনগর দিবসে আলোচনা ও দোয়া মাহফিল অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে ৯৮ ব্যাচ বন্ধুদের সংবাদ সম্মেলন

পাসওয়ার্ডের বাংলা অর্থ কী?

আইটি ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ২০ মে, ২০২৩

প্রযুক্তির যুগে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে শুরু করে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করছেন। এসব প্ল্যাটফর্মে নিরাপত্তার জন্য পাসওয়ার্ড ব্যবহারের বিকল্প কিছুই নেই। বিভিন্ন ডিভাইসও নিরাপত্তার জন্য পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। ফোনের তথ্য, ছবি, ফাইল সুরক্ষায় প্যাটার্ন বা পিন পাসওয়ার্ড ব্যবহার করেন। এরপরও হ্যাকারদের হাত থেকে এসব ব্যক্তিগত জিনিস সুরক্ষিত রাখা যায় না। ডেটা সুরক্ষিত রাখতে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা প্রয়োজন। আপনার পাসওয়ার্ড যত বেশি শক্তিশালী এবং গোপনীয় হবে, আপনার ডেটা তত বেশি সুরক্ষিত থাকবে।
প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, প্রতি মাসে বা ২ মাস পর ফোনের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। একই পাসওয়ার্ড দীর্ঘদিন ধরে রাখলে, তা হ্যাক হওয়ার সম্ভবনা অনেক বেড়ে যায়। আর যদি মনে করেন যে, বার বার পাসওয়ার্ড পরিবর্তন করলে আপনি ভুলে যেতে পারেন, সেক্ষেত্রে কোথাও লিখে রাখুন। তবে পাসওয়ার্ডের ক্ষেত্রে অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
তবে যে পাসওয়ার্ড এত সুরক্ষা দিচ্ছে তার অর্থ জানেন কি? ইংরেজি ‘পাসওয়ার্ড’ শব্দটি সবাই ব্যবহার করছেন নিয়মিত। কিন্তু এর বাংলা অর্থ ক’জন জানেন। ইংরেজি PASSWORD-এর বাংলা অর্থ হলো সঙ্কেত। অনেকে একে গুপ্ত বা গোপন মন্ত্রও বলে থাকেন। এর আরও বাংলা নাম আছে। যেমন-গোপন চাবি, সাংকেতিক শব্দ, গুপ্ত মন্ত্র ইত্যাদি। তবে একাধিক বাংলা থাকলেও আমরা কিন্তু তা ব্যবহার করি না। কারণ পাসওয়ার্ড শব্দটি ইংরেজিতে বলতেই বেশি স্বাচ্ছন্দবোধ করেন সবাই।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com