রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন

দুধের সঙ্গে যে খাবার খেলে হতে পারে বিপদ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২ জুন, ২০২৩

দুধে হাজারো পুষ্টিগুণ থাকে। আয়রন, সেলেনিয়াম, ভিটামিন বি-৬, ভিটামিন ই, ভিটামিন কে, নিয়াসিন, থায়ামিন, রিবোফ্লাভিন, ফোলেট, ক্যালসিয়াম, পটাসিয়াম, প্রোটিনসহ বিভিন্ন উপাদান আছে। দুধ একটি আদর্শ খাবার। তবে দুধ খাওয়ার পরই যদি কোনো ভুল খাবার খাওয়া হয় তাহলে পুষ্টির বদলে শরীরে সৃষ্টি হবে কঠিন রোগ। এছাড়া দুধ খাওয়ার পর কোনো ভুল খাবার খেলে ক্লান্তিবোধ, বমি, ডায়রিয়া ও গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগতে হয়।
এ বিষয়ে ডা. প্রীতম মুন (চিকিৎসক, ওয়াকহার্ট হাসপাতাল, মিরা রোড, মুম্বাই) এর মতে, কিছু খাবার আছে যা দুধ খাওয়ার পরপরই কিংবা আগ মুহূর্তে খাওয়া উচিত নয়। এতে পেটের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।
ডিম ও দুধ: ডিম ও দুধ কখনো একসঙ্গে খাওয়া উচিত নয়। উচ্চ প্রোটিনসমৃদ্ধ পানীয়ের মধ্যে একটি হলো দুধ। ভুল করেও ডিম ও দুধ একসঙ্গে খাবেন না।
দুধের সঙ্গে যে কোনো তেলে ভাজা খাবার খেলে মারাত্মক প্রভাব পড়ে শরীরে। এ কারণেই ডিম আর দুধও একসঙ্গে খাওয়া উচিত নয়।
পাউরুটি-কলার সঙ্গে দুধ:সকালের নাস্তায় পাউরুটি, ডিম, কলা ও দুধ অনেকেই খান। কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে পেটের যাবতীয় সমস্যা বাড়ে কলা ও দুধ খেলে। এমনকি হজমেরও সমস্যা হয়। দুধের সঙ্গে কলা কখনোই খাবেন না।
টকদই-দুধ: দুধ ও টকদইয়ের মেলবন্ধনেও ক্ষতি হয় শরীরের। কারণ এই দুটি খাবার একসঙ্গে খেলে হজম হয় না। টকদইয়ের সঙ্গে কখনো গরম খাবার খাওয়া উচিত নয়।
লেবু-দুধ: ভুল করেও দুধ বা দুগ্ধজাতীয় খাবার খাওয়ার পরপরই লেবুর রস বা শরবত খাবেন না। দুধ পান করা ঘণ্টাখানেকের মধ্যে কখনো টকজাতীয় খাবার খাবেন না। এতে এসিড হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর থেকে পেটের সমস্যা বাড়ে।
মাছ-মাংস ও দুধ: মাছ বা মাংসের কোনো পদ খাওয়ার পর দুধ খাবেন না। কারণ দুধ শরীর ঠান্ডা রাখে। মাছ-মাংস অর্থাৎ আমিষজাতীয় খাবারের সঙ্গে দুধ খেলে শরীরে অ্যালার্জি হওয়ার ঝুঁকি বাড়ে।
লবণ ও দুধ: দুধের সঙ্গে লবণ ব্যবহার করলে এর প্রোটিনগুলো কমে যায়। অনেকেই স্বাদ বাড়াতে দুধের সঙ্গে লবণ মেশান। তবে এই ভুল করলে দুধের প্রোটিন শরীরে ঢুকবে না।
ঝালজাতীয় খাবার ও দুধ: পেঁয়াজের সঙ্গেও দুধ একেবারেই খাবেন না। এতে চুলকানি ও সংক্রমণের সমস্যা বাড়তে থাকে। মসলা ও ঝালজাতীয় খাবার একসঙ্গে খেলে সহজে হজম হয় না। এতে পেট ব্যথা ও গ্যাস্ট্রিক এমনকি বমিও হতে পারে।
তরমুজ ও দুধ: তরমুজ খাওয়ার পরপরই কখনো দুধ পান করবেন না। দুধ একটি রেচক হিসেবে কাজ করে ও তরমুজে মূত্রবর্ধক বৈশিষ্ট্য আছে। এই দুই খাবার একসঙ্গে খেলে চরম হজমে সমস্যা দেখা দিতে পারে। সূত্র: হেলথশটস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com