শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন

চট্টগ্রামে চালু হলো পর্যটক বাস

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ১১ জুন, ২০২৩

পাহাড়, নদী, সমুদ্র আর সবুজ বনাঞ্চলে সমৃদ্ধ বন্দরনগরী চট্টগ্রাম দেশের অন্যতম পর্যটন সম্ভাবনাময় এলাকা হিসেবে সুপরিচিত। এখানে অবস্থিত পতেঙ্গা সমুদ্র সৈকত বাংলাদেশের অন্যতম নান্দনিক ও জনপ্রিয় সমুদ্র সৈকতগুলোর মধ্যে একটি। চট্টগ্রাম শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে অবস্থিত এই সমুদ্র সৈকতটির জনপ্রিয়তা পর্যটকদের কাছে দিন দিন বাড়ছে। এছাড়া, শহরের ফৌজদারহাটে অবস্থিত জেলা প্রশাসন, চট্টগ্রাম কর্তৃক নির্মিত দৃষ্টিনন্দন ও প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত ‘ডিসি পার্ক’ দিন দিন ভ্রমনপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।
চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের পতেঙ্গা সমুদ্র সৈকত এবং ডিসি পার্কের গমনাগমন নির্বিঘœ ও সহজতর করার লক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের সহযোগিতায় দুটি ডাবল ডেকার (একটি ছাদ খোলা) পর্যটন বাস চালু করেছে। শনিবার (১০ জুন) টাইগার পাস-ডিসি পার্ক (ফৌজদারহাট)- পতেঙ্গা রুটে বাস দুটি চালু করা হয়।
চট্টগ্রাম সার্কিট হাউস থেকে আনুষ্ঠানিকভাবে এই বাস দুটি উদ্বোধন করেন পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় ও চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. প্রকাশ কান্তি চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। অনুষ্ঠানের এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, চট্টগ্রাম অত্যন্ত পর্যটন সম্ভবনাময় একটি জায়গা। পর্যটনশিল্পের বিকাশে পর্যটক বাস সার্ভিস চালু করা চট্টগ্রামের জেলা প্রশাসকের একটি অনন্য উদ্যোগ। চট্টগ্রামের পর্যটন শিল্পের বিকাশে গৃহীত যেকোন উদ্যোগে আমাদের সহযোগিতা থাকবে।
চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার বলেন, আমরা আপাতত পর্যটনপ্রেমী মানুষের ডিসি পার্ক ও পতেঙ্গা সমুদ্র সৈকতে যাত্রা নির্বিঘœ করতে দুটি বাস দিয়ে পর্যটন বাস সার্ভিসের কার্যক্রম শুরু করেছি। ভবিষ্যতে আনোয়ারার পারকির চর, সীতাকুন্ডের গুলিয়াখালী সমুদ্র সৈকত, ইউরোপীয়ান ক্লাব, বাটালী হিলসহ অন্যান্য জায়গায় বাস/ মাইক্রোবাস এর মাধ্যমে হাফ ডে এবং ফুল ডে ট্যুর সার্ভিস চালু করবো।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাস দুটি সকাল ১১টার দিকে সার্কিট হাউজ থেকে যাত্রা শুরু করে দুপুর ১২টায় পতেঙ্গা সমুদ্র সৈকতে পৌছায়।
পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী সার্ভিসটি প্রতি শুক্রবার ৩টি ট্রিপ যথাক্রমে সকাল ৯টা, বিকাল ৩টা, বিকাল ৪টা। প্রতি শনিবার ৪টি ট্রিপ যথাক্রমে সকাল ৯টা, সকাল সাড়ে ১০টা, বিকাল ৩টা ও বিকেল ৪টা। রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন ২টি ট্রিপ যথাক্রমে বিকাল ৩টা ও বিকাল ৪টায় চট্টগ্রামের টাইগারপাস হতে পতেঙ্গার উদ্দেশ্য যাত্রা করবে। পর্যটন বাস সার্ভিসে ভ্রমণের জন্য টাইগার পাস হতে ডিসি পার্ক ৪০টাকা, ডিসি পার্ক থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগার পাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা ভাড়া গুণতে হবে পর্যটকদের। একইভাবে পতেঙ্গা থেকে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক থেকে টাইগারপাস ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগারপাস ৭০ টাকা টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com