সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন

অর্থনীতিবিদ বিভাগের প্রফেসর শাহ্ মুহাম্মদ হাবীবুর রহমানের ইন্তিকাল

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৯ আগস্ট, ২০২৩

রাজশাহী সংবাদদাতা: দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর, বহু গ্রন্থপ্রণেতা, ইসলামী ব্যাংক শরীয়াহ কাউন্সিলের সাবেক সদস্য অধ্যাপক শাহ মুহাম্মদ হাবীবুর রহমান গত সোমবার সকাল পৌনে ৯টার দিকে রাজশাহী মহানগরীর বিনোদপুরের বাসায় ইন্তিকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি দীর্ঘদিন বিভিন্ন জটিল রোগে শয্যাশায়ী ছিলেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি চার সন্তানের পিতা। স্ত্রী ও এক পুত্র আগেই ইন্তিকাল করেন। মরহুমের এক মেয়ে ড. মুর্শিদা ফেরদৌস বিনতে হাবিব রাবি’র মনোবিজ্ঞান বিভাগের প্রফেসর। অধ্যাপক হাবীব ১৯৬৮ সালে রাবিতে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ৪৪ বছর শিক্ষকতা করে ২০১২ সালে প্রফেসর হিসেবে অবসর গ্রহণ করেন। প্রফেসর শাহ হাবীব রাবিতে অর্থনীতি বিভাগের সভাপতি, বিশ^বিদ্যালয় সিনেট ও সিন্ডিকেট সদস্য, জনসংযোগ বিভাগের প্রশাসক এবং প্রেস এন্ড পাবলিকেশন্স-এর প্রশাসকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এর বাইরে তিনি নগরীর ইসলামীয়া কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি, জমজম ইসলামী হাসপাতালের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান, রাজশাহী সংস্কৃতিকেন্দ্রের উপদেষ্টা পরিষদের সভাপতি, রাজশাহী মহানগরী ফুলকুঁড়ি আসরের সভাপতিসহ প্রভৃতি বহুবিধ পদে সমাসীন ছিলেন। তিনি দীর্ঘ ২৩ বছর ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর শরীয়াহ কাউন্সিলের সদস্য হিসেবে নিয়োজিত ছিলেন। খুলনা জেলার পাইকগাছায় জন্ম হলেও শিক্ষা ও কর্মসূত্রে রাজশাহীতেই স্থায়ী হন। জীবতকালে তিনি ইসলামী অর্থনীতির বিভিন্ন দিক নিয়ে অন্তত ২০টি গ্রন্থ রচনা করেন। এর অধিকাংশই জনপ্রিয়তা লাভ করে।
অধ্যাপক শাহ মুহাম্মদ হাবীবুর রহমানের জানাযার নামায গত সোমবার বাদ আসর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অনুষ্ঠিত হয়। ইমামতি করেন মুফতি জামাল উদ্দিন মাহবুব। উপস্থিত ছিলেন, রাবি উপাচার্য (ভিসি) অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্যদ্বয় প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এম আব্দুল হান্নান, অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. এ.এন.কে নোমানসহ বিশ^বিদ্যালয়ের বিপুলসংখ্যক শিক্ষক ও কর্মকর্তা এবং নগরীর বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার নেতৃবৃন্দ। পরে রাবি গোরস্থানে লাশ দাফন করা হয়।
বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক, লেখক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর শাহ্ মুহাম্মদ হাবীবুর রহমানের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান শোকবাণী দিয়েছেন। গত সোমবার দেয়া শোকবাণীতে তিনি বলেন, বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক, লেখক, ইসলামী অর্থনীতিবিদ প্রফেসর শাহ্ মুহাম্মদ হাবীবুর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন খ্যাতিমান শিক্ষক ছিলেন। তিনি ছাত্রদের খুব প্রিয়পাত্র ছিলেন। তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর প্রতিষ্ঠাকালীন শরীআহ কাউন্সিলের সদস্য ছিলেন। ইসলামী অর্থনীতিতে তার বিরাট অবদান রয়েছে। আমি তার ইন্তিকালে গভীর শোক প্রকাশ করছি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com