সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ০১:৩০ অপরাহ্ন

খুসখুসে কাশি সারাতে কী খাবেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩

আবহাওয়া পরিবর্তনের কারণ এখন ছোট-বড় সবাই মৌসুমি সর্দি-কাশি-জ্বরে ভুগছেন! সর্দি কয়েকদিনের মধ্যে সেরে গেলেও সহজে সারতে চায় না কাশি। বিশেষজ্ঞদের মতে, আবহাওয়া যতটা দ্রুত পরিবর্তন হয় সে তুলনায় মানুষের শরীর ওই পরিবর্তনশীল আবহাওয়ার সঙ্গে ততটা তাড়াতাড়ি সামঞ্জস্য গড়ে তুলতে পারে না। ফলে যে কোনো ঋতুর পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের শরীরে নানা রোগ বা ব্যাধি দেখা দেয়। তেমনই শীতে ঠান্ডা লাগা, সর্দি, কাশি, জ্বর, হাঁচি ইত্যাদি সমস্যায় কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে ছোট ও বয়স্কদের মধ্যে এ সমস্যা বেশি দেখা যায়। এ সময় সর্দি-কাশি থেকে মুক্তি পেতে নানা রকমের অ্যান্টিবায়োটিকের উপর ভরসা রাখেন অনেকেই। তবে চাইলে ঘরোয়া উপায়ে মাত্র এক ভেষজ উপাদান দিয়েই সারাতে পারবেন সর্দি-কাশি।
এ বিষয়ে ভারতীয় আয়ুর্বেদ চিকিৎসক ডা. রেখা রাধামণি একটি ভেষজ পানীয়ের রেসিপি শেয়ার করেছেন তার ইনস্টাগ্রামে।

এই রেসিপি অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টিবায়োটিক। এতে বুকে জমে থাকা কফ সহজে বের করে আনতে সাহায্য করে। এই আয়ুর্বেদ চিকিৎসকের মতে, প্রকৃতির অসামান্য এক ভেষজ উপাদান হলো তুলসি পাতা। এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কমবেশি সবারই ধারণা আছে। তুলসি পাতা সর্দি-কাশি নিরাময়ে কার্যকরী ভূমিকা পালন করে। বিশেষ করে কালো তুলসিতে বেশি পুষ্টিগুণ মেলে। এটি হাতের কাছে না পেলে সাধারণ তুলসি পাতাও ব্যবহার করতে পারেন।
কীভাবে খাবেন তুলসি পাতা? কয়েকটি তুলসি পাতা ভালো করে ধুয়ে বেটে রস বের করে নিন। এর মধ্যে মধু ২ চা চামচ দিয়ে দিন। এতে অর্গ্যানিক হলুদের গুঁড়াও মিশিয়ে দিন এক চিমটি।
এর সঙ্গে কালো মরিচের গুঁড়াও এক চিমটি দিয়ে দিতে পারেন। তুলসির এই বিশেষ পানীয় দৈনিক ২-৩বার পান করলেই কাশি থেকে দ্রুত মুক্তি মিলবে! তবে একটানা ২-৩ সপ্তাহ কাশি থাকলে দ্রতি ডাক্তারের পরামর্শ নিতে হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com