শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

শীতে নাক, কান ও গলার যত্ন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

অন্যান্য সময়ের তুলনায় শীতকালে রোগ হওয়ার প্রবণতা বেশি থাকে। শীতে সর্দি-কাশির পাশাপাশি নাক-কান-গলারও অনেক অসুখ দেখা দেয়। এ দেশেও নাক-কান-গলার সমস্যায় ভোগা মানুষের সংখ্যা অনেক। বেশির ভাগ ক্ষেত্রে ঠা-ার কারণে এসব সমস্যার সৃষ্টি হয়।
নাক বন্ধ থাকা: নাকের সমস্যা স্বরনালিতে এক্সটেনশন হয়ে গলার স্বর বসে যাওয়া বা গলা দিয়ে কথা বা স্বর না বের হওয়া এমন সমস্যা হতে পারে। এ সমস্যাগুলো নাকের সমস্যার পরবর্তী সময়ে হতে পারে অথবা সরাসরি হতে পারে। এ সমস্যাগুলো সাধারণত শীতে বাড়ে।
যা করণীয় :১. ঠা-া এড়িয়ে চলা ২.লবণ গরম পানি দিয়ে নাক পরিষ্কার করা ২.লবণ গরম পানি দিয়ে গড়গড় করা।
গরম ভাপ নেয়া:এসব করার পরও ভালো না হলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়া। অ্যালার্জিজনিত নাকের সর্দি ও পলিপ: কোনো রকমের অ্যালার্জেন, যেমন ধুলাবালি, গাড়ির ধোঁয়া নাকে ঢুকে যায়, তাহলে নাকে অ্যালার্জিজনিত প্রদাহ হতে পারে। এতে হাঁচি, নাক দিয়ে পানি পড়া, নাক বন্ধ ইত্যাদি উপসর্গ হতে পারে। বিভিন্ন ওষুধের মাধ্যমে এবং যে কারণে নাকে সর্দি ও অ্যালার্জি হয়, তা থেকে দূরে থাকলে এ রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।
পলিপ কেন হয় তার সঠিক কারণ এখনো অজানা। তবে বেশির ভাগ ক্ষেত্রে অ্যালার্জিজনিত কিংবা দীর্ঘমেয়াদি নাক ও সাইনাসের প্রদাহই এর প্রধান কারণ। এক-তৃতীয়াংশ রোগীর ক্ষেত্রে সঙ্গে হাঁপানিও থাকে। আধুনিক এনডোসকপিক সাইনাস সার্জারির মাধ্যমে এর অপারেশন করা যায়। বর্তমানে দেশের অনেক হাসপাতালে এ সার্জারি হচ্ছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com