মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

শীতে নাক, কান ও গলার যত্ন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

অন্যান্য সময়ের তুলনায় শীতকালে রোগ হওয়ার প্রবণতা বেশি থাকে। শীতে সর্দি-কাশির পাশাপাশি নাক-কান-গলারও অনেক অসুখ দেখা দেয়। এ দেশেও নাক-কান-গলার সমস্যায় ভোগা মানুষের সংখ্যা অনেক। বেশির ভাগ ক্ষেত্রে ঠা-ার কারণে এসব সমস্যার সৃষ্টি হয়।
নাক বন্ধ থাকা: নাকের সমস্যা স্বরনালিতে এক্সটেনশন হয়ে গলার স্বর বসে যাওয়া বা গলা দিয়ে কথা বা স্বর না বের হওয়া এমন সমস্যা হতে পারে। এ সমস্যাগুলো নাকের সমস্যার পরবর্তী সময়ে হতে পারে অথবা সরাসরি হতে পারে। এ সমস্যাগুলো সাধারণত শীতে বাড়ে।
যা করণীয় :১. ঠা-া এড়িয়ে চলা ২.লবণ গরম পানি দিয়ে নাক পরিষ্কার করা ২.লবণ গরম পানি দিয়ে গড়গড় করা।
গরম ভাপ নেয়া:এসব করার পরও ভালো না হলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়া। অ্যালার্জিজনিত নাকের সর্দি ও পলিপ: কোনো রকমের অ্যালার্জেন, যেমন ধুলাবালি, গাড়ির ধোঁয়া নাকে ঢুকে যায়, তাহলে নাকে অ্যালার্জিজনিত প্রদাহ হতে পারে। এতে হাঁচি, নাক দিয়ে পানি পড়া, নাক বন্ধ ইত্যাদি উপসর্গ হতে পারে। বিভিন্ন ওষুধের মাধ্যমে এবং যে কারণে নাকে সর্দি ও অ্যালার্জি হয়, তা থেকে দূরে থাকলে এ রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।
পলিপ কেন হয় তার সঠিক কারণ এখনো অজানা। তবে বেশির ভাগ ক্ষেত্রে অ্যালার্জিজনিত কিংবা দীর্ঘমেয়াদি নাক ও সাইনাসের প্রদাহই এর প্রধান কারণ। এক-তৃতীয়াংশ রোগীর ক্ষেত্রে সঙ্গে হাঁপানিও থাকে। আধুনিক এনডোসকপিক সাইনাস সার্জারির মাধ্যমে এর অপারেশন করা যায়। বর্তমানে দেশের অনেক হাসপাতালে এ সার্জারি হচ্ছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com