রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন

শিখ নেতা হত্যাচেষ্টার পরিকল্পনায় ভারতীয় কর্মকর্তার নির্দেশনা ছিল: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩

যুক্তরাষ্ট্রে শিখ নেতা হত্যাচেষ্টার পরিকল্পনায় ভারতীয় এক কর্মকর্তার নির্দেশনা থাকার দাবি করেছে মার্কিন প্রশাসন। ওয়াশিংটনের দাবি, তারা যুক্তরাষ্ট্রের মাটিতে অ্যাটর্নি গুরুপাতওয়ান্ত সিং পানুম নামে এক শিখ নেতাকে হত্যার চেষ্টা রুখে দিয়েছে। এই হত্যা চেষ্টার পেছনে ভারত সরকারের এক কর্মকর্তা জড়িত থাকার দাবি করেছে তারা। ভারতে বসেই নিউইয়র্কে এই হত্যাচেষ্টা চালিয়েছেন ভারতীয় ওই কর্মকর্তা। গত বুধবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে এই খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা
যুক্তরাষ্ট্র ও কানাডার দ্বৈত নাগরিক শিখস ফর জাস্টিস সংগঠনের নেতা অ্যাটর্নি গুরুপাতওয়ান্ত সিং পানুম। সাংবাদিকদের তিনি বলেন, এর আগে তিনি লক্ষ্যবস্তু হওয়ার আভাস দিয়েছিলেন। গত বুধবার (২৯ নভেম্বর) মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, আমেরিকান নাগরিক অ্যাটর্নি গুরুপাতওয়ান্ত সিং পানুম কে হত্যার পেছনে ভারতীয় ওই কর্মকর্তার সঙ্গে কাজ করেছেন নিখিল গুপ্তা (৫২) নামে এক ভারতীয় নাগরিক। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বুধবার যেসব নথিপত্র প্রকাশ করেছে তাতে ঐ ভারতীয় কর্মকর্তার নাম উল্লেখ করা হয়নি। তবে নথিটিতে আভাস দেওয়া হয়েছে, অভিযুক্ত ওই কর্মকর্তা অন্যান্যদের সঙ্গে দিল্লির একটি সরকারি দপ্তরে কাজ করতেন। পরিকল্পিত হত্যাকা- বাস্তবায়নের জন্য তিনি নিখিল গুপ্তকে ভাড়া করেন।
ফেডারেল প্রসিকিউটারদের অভিযোগ, ভারতীয় ওই কর্মকর্তা গুপ্তের সঙ্গে একাধিকবার যোগাযোগ করেছেন এবং তাকে অগ্রিম হিসেবে ১৫ হাজার ডলার দেন। প্রসিকিউটাররা আরও বলেন, ওই শিখ বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের নেতাকে হত্যার জন্য গুপ্তকে এক লক্ষ ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিলেন ভারতীয় ওই কর্মকর্তা।
ভয়েস অব আমেরিকা বলছে, ৫২ বছর বয়সী গুপ্তঘাতককে বিচারের জন্য চেক প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে। শিখ নেতা হত্যা ষড়যন্ত্রে সম্পৃক্ত থাকার কারণে যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে হত্যার জন্য ভাড়া খাটা, ষড়যন্ত্র ও অবৈধ ভাবে অর্থ প্রাপ্তির অভিযোগ দায়ের করা হবে। অ্যাটর্নি গুরুপাতওয়ান্ত সিং পানুম সাংবাদিকদের বলেছিলেন, ভারতীয় সরকারের সমালোচনা করায় এবং স্বাধীন খালিস্তান রাষ্ট্রের পক্ষে কথা বলার জন্য মোদি সরকার তাকে হত্যা করতে চায়। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ড্যামিয়ান উইলিয়াম বলেন, ‘ যুক্তরাষ্ট্রের মাটিতেই যুক্তরাষ্ট্রের নাগরিকের হত্যার প্রচেষ্টা আমরা সহ্য করবো না।’
এ বিষয়ে বুধবার প্রকাশিত এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ভারত ‘এ ধরণের বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে দেখে, যেহেতু এটি আমাদের জাতীয় নিরাপত্তার উপরও আঘাত হানে। সংশ্লিষ্ট বিভাগগুলো এ বিষয়টি তদন্ত করছেন।’ এর আগে, জুন মাসে কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারতীয় সরকারের ভূমিকা ছিল বলে অভিযোগ তোলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এরপরই উত্তেজনা দেখা দেয় দুই দেশের সম্পর্কে। তবে তাকে হত্যায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে দিল্লি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com