রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন
শিরোনাম ::

শীতকালে ঘন ঘন খিদে লাগে কেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩

শীতকালে খাবারের প্রতি ভালোবাসা একটু বেড়ে যায়। এমনিতেই এ সময় বিভিন্ন অনুষ্ঠান লেগেই থাকে। তার উপর আবার ঘন ঘন খিদে পায়। পেট ভরে খাবার খাওয়ার পরেও যেন তৃপ্তি হয় না। বিশেষ করে টুকটাক খাবার খাওয়ার জন্য সবারই মন টানে। আর এ কারণে ওজনও বাড়তে থাকে। পেটের অসুখ থেকে শুরু করে হাজারো শারীরিক সমস্যা দেখা দেয়। তবে শীতে কেন ঘন ঘন খিদে পায়, তা কি জানেন? আসলে তাপমাত্রা ঠান্ডা হলে শরীর নিজেকে উষ্ণ রাখার জন্য ক্রমাগত চেষ্টা করে।
ফলে অ্যানার্জি বাড়াতে ও শরীর উষ্ণ রাখতে প্রয়োজন হয় প্রচুর পরিমাণে ক্যালোরির। ফলে ক্যালোরিযুক্ত খাওয়ার ইচ্ছে বাড়ে। আর শরীরে ক্যালোরির পরিমাণ পর্যাপ্ত রাখতে ঘন ঘন খিদে পায়। আর আমাদের খেয়ালই থাকে না যে প্রয়োজনের অতিরিক্ত খেয়ে ফেলছি।
আবার শীতে পানি পানের পরিমাণও কমে। যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। এতে শরীরের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে বাধা পড়ে। তাছাড়া শীতে শরীরে পানির অভাব পূরণ করতেই বেশি খিদে পায় ও অতিরিক্ত খেয়ে ফেলি আমরা। এছাড়া শীতে উইন্টার ব্লুজ অত্যন্ত সাধারণ একটি সমস্যা। কমবেশি সবারই শীতকালীন অবসাদ হয়। কারণ সূর্যালোকের অভাব ও ঠান্ডা আবহাওয়া।
চিকিৎসার ভাষায় এই শীতকালীন অবসাদ বা উইন্টার ব্লুজকে সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার (স্যাড) বলা হয়। আর ঠিক এই কারণেই বারবার খিদে পায় ও বেশি খাওয়া হয়ে যায়। সূত্র: বোল্ডস্কাই




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com