শনিবার, ১৮ মে ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন

সালতামামি ২০২৩: জয়জয়কার ছিল ঢাকাই সিনেমার

বিনোদন ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩

‘বিনোদনের সেরা মাধ্যম সিনেমা’-এ কথা বিশ্বজুড়ে স্বীকৃত। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। দেশের সিংহভাগ বিনোদনপ্রেমী সিনেমা উপভোগ করে বিনোদনের চাহিদা পূরণ করেন। বিগত একদশকের বেশি সময় ধরে দেশের সিনেমা শিল্প তার জৌলুস হারিয়েছে। বিভিন্ন কারণে সিনেমা তার দর্শকদের ধরে রাখতে পারেনি। কিন্তু করোনার পর থেকে দেশের সিনেমা শিল্প কিছুটা ঘুরে দাঁড়িয়েছে।
বেশ কয়েকটি সিনেমা দেশের চলচ্চিত্রপ্রেমীদের মাঝে আলোড়ন তুলেছে। কোনো সিনেমা দেখার জন্য আগের মতো প্রেক্ষাগৃহে উপচেপড়া ভিড় দেখা গেছে। বলা চলে ২০২৩ সালটি ছিল ঢাকাই সিনেমার জয়জয়কার। চলতি বছর অর্ধশতাধিক সিনেমা মুক্তি পেয়েছে। এর মধ্য থেকে কিছু সিনেমা দর্শকদের হলমুখী করেছে। এবার জেনে নিন ২০২৩ সালের আলোচিত কয়েকটি সিনেমা সম্পর্কে-
‘মুজিব: একটি জাতির রূপকার’: এ সিনেমাটির জন্য দেশের মানুষ মুখিয়ে ছিলেন নাম ঘোষণার পর থেকেই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। সঙ্গত কারণেই সিনেমাটি নিয়ে সবার আগ্রহ ছিল। এটি একসঙ্গে দেশের ১৫৩টিরও বেশি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা আরিফিন শুভ। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন আরিফিন শুভ, তিশা, ফজলুর রহমান বাবু, চ ল চৌধুরী, নুসরাত ফারিয়া প্রমুখ। এর চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারী ও শামা জাইদি। চলতি বছরের ১৩ অক্টোবর সিনেমাটি মুক্তি পায়।
‘প্রিয়তমা’: চলতি বছরের ঈদুল আজহায় মুক্তি পেয়েছে ‘প্রিয়তমা’ শিরোনামের এ সিনেমা। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান। সিনেমাটি মুক্তির পর রীতিমতো দেশ-বিদেশের প্রেক্ষাগৃহে ঝড় তুলেছিল। নির্মাতা হিমেল আশরাফ সিনেমাটি পরিচালনা করেছেন। এটি শতাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পায়। ‘প্রিয়তমা’ সিনেমায় শাকিব খানের নতুন লুক দর্শকদের মাঝে সাড়া ফেলেছিল। এ সিনেমার ‘ও প্রিয়তমা’ও ‘ঈশ্বর’ শিরোনামের দুটি গান সুপার-ডুপার হিট হয়। শাকিব খান ছাড়াও এ সিনেমায় ইধিকা পাল, শহীদুজ্জামান সেলিম, কাজী হায়াৎসহ আরও অনেকে অভিনয় করেছেন। সিনেমাটি ২৯ জুন মুক্তি পায়।
‘সুড়ঙ্গ’: এ সিনেমাটিও চলতি বছরের ঈদুল আজহায় দেশজুড়ে মুক্তি পায়। এর মাধ্যমে ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশোর চলচ্চিত্রে অভিষেক ঘটে। প্রথম সিনেমায় ভক্তদের চমকে দেন এ অভিনেতা। ঈদুল আজহায় দেশের মাল্টিপ্লেক্সগুলোতে ‘সুড়ঙ্গ’দেখতে দর্শকদের উপচেপড়া ভিড় দেখা গেছে। ‘সুড়ঙ্গ’ সিনেমাটি নির্মাণ করেছেন ‘পরাণ’ খ্যাত পরিচালক রায়হান রাফি। এতে আরও অভিনয় করেছেন তমা মির্জা, শহীদুজ্জামান সেলিম, মোস্তফা মনওয়ার প্রমুখ। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা ও রায়হান রাফী।
‘লিডার: আমিই বাংলাদেশ’: চলতি বছরের ২২ এপ্রিল মুক্তি পায় ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের সিনেমা ‘লিডার: আমিই বাংলাদেশ’। এ সিনেমার মাধ্যমে দীর্ঘদিন পর প্রেক্ষাগৃহে ফিরেছিলেন শাকিব খান। এ সিনেমা নিয়েও দর্শকের মাঝে আগ্রহের কমতি ছিল না। তপু খান নির্মিত এ সিনেমায় শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন বুবলী। ‘লিডার: আমিই বাংলাদেশ’সিনেমায় শাকিবের অ্যাকশন ও রোমান্টিক মুডে দেখেছে তার ভক্তরা। শাকিব খান ও বুবলী ছাড়াও এ সিনেমায় অভিনয় করেছেন শবনম বুবলি, মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।
‘প্রহেলিকা’: ঈদুল আজহায় মুক্তি পাওয়া ‘প্রহেলিকা’ সিনেমাটিও সবার দৃষ্টি কাড়ে। ছোটপর্দার অভিনেতা মাহফুজ আহমেদ ও বুবলী অভিনীত এ সিনেমা সাধারণ দর্শকের পাশাপাশি চলচ্চিত্র বোদ্ধারাও পছন্দ করেছেন। সিনেমাটির প্রথম গান ‘মেঘের নৌকা’ সংগীতপ্রেমীদের মুখে মুখে শোনা গেছে। এ গানে কণ্ঠ দিয়েছেন ইমরান ও কোনাল। গানটির কথা লিখেছেন আসিফ ইকবাল। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমত উল্লাহ, সাবিহা জামানসহ অনেকে।
অনুসন্ধান করে দেখা গেছে, চলতি বছর ৫০টিরও বেশি সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এরমধ্যে অল্প সংখ্যক সিনেমা লাভের মুখ দেখেছে। বছরের বিভিন্ন সময়ে মুক্তিপ্রাপ্ত সিনেমার মধ্যে রয়েছে- ‘মন দিয়েছি তারে’, ‘বুবুজান’, ‘মায়ার জঞ্জাল’, ‘ওরা ৭ জন’, ‘জে কে ১৯৭১’, ‘একটি না-বলা গল্প’, ‘রেডিও’, ‘লিডার: আমিই বাংলাদেশ’, ‘লোকাল’ , ‘ব্ল্যাকওয়ার’, ‘অ্যাডভে ার অব সুন্দরবন’, ‘সাঁতাও’, ‘ভাগ্য’, ‘বীরকন্যা’ ‘প্রীতিলতা’, ‘কথা দিলাম’, ‘জ্বীন’, ‘শত্রু’, ‘আদম’, ‘কিল হিম’, ‘পাপ’, ‘আমি টোকাই’, ‘যেমন জামাই তেমন বউ’, ‘ফিরে দেখা’, ‘ফুলজান’, ‘লাল শাড়ি’, ‘ক্যাসিনো’, ‘মাইক’, ‘গোয়িং হোম’, ‘১৯৭১ সেই সব দিন’, ‘আম কাঁঠালের ছুটি’, ‘এমআর-৯’, ‘ঘর ভাঙা সংসার’, ‘সুজন মাঝি’, ‘অন্তর্জাল’, ‘বৃদ্ধাশ্রম’, ‘দুঃসাহসী খোকা’, ‘ইতি চিত্রা’, ‘মুজিব: একটি জাতির রূপকা ‘, ‘মেঘের কপাট’, ‘অসম্ভব’, ‘যন্ত্রণা’, ‘আজব ছেলে’, ‘মৃত্যুঞ্জয়ী’, ‘প্রেম প্রীতির বন্ধন’, ‘আদিম’, ‘মা’ ও ‘সুলতানপুর’। – সূত্র জাগোনিউজ২৪.কম,( লেখক: মিজানুর রহমান মিথুন , লেখক ও সাংবাদিক)




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com