রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন
শিরোনাম ::
দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে ২৮ এপ্রিল পালিত হলো জাতীয় আইনগত সহায়তা দিবস কালিয়ায় অসাবধানতায় পুড়ে গেল গোলাম মোল্লার বসত ঘর ও রান্নাঘর বরিশালে এক মঞ্চে তিন চেয়ারম্যান প্রার্থী জামালপুরে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালি গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে কাপ পিরিচ মার্কায় ভোট চেয়ে দলিল লেখকদের প্রচারণা নাজিরপুরে ৩দিন ব্যাপী কন্দাল ফসল কৃষি মেলা ধনবাড়ীতে তাপদাহে ‘কপাল পোড়ার’ শঙ্কায় কৃষক শুকিয়ে যাচ্ছে ধান ক্ষেত, মরছে সবজির বাগান নেত্রকোনায় বোরো ফসলের বাম্পার ফলনে কৃষকদের মুখে হাঁসি উন্নয়ন করাই আমার একমাত্র মিশন ও ভিশন-মহিউদ্দিন মহারাজ, এমপি ফটিকছড়িতে এক বৈদ্যকে দা, দিয়ে কুপিয়ে হত্যা, অভিযুক্ত গ্রেফতার

লোহিত সাগরে হুথি হামলার লাগাম টানতে ইরানকে চাপ দিয়েছে চীন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০২৪

লোহিত সাগরে ইরান সমর্থিত হুথিদের লাগাতার জাহাজ হামলার লাগাম টেনে ধরতে ইরানকে চাপ দিয়েছে চীন। চারটি ইরানি সূত্র এবং বিষয়টির সঙ্গে পরিচিত একজন কূটনীতিকের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স। তা না হলে বেইজিংয়ের সঙ্গে তেহরানের বাণিজ্যিক সম্পর্ক হুমকির মুখে পড়তে পারে বলে ইরানকে সতর্ক করে দিয়েছে দেশটি।
গতকাল শুক্রবার (২৬ জানুয়ারি) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কয়েকটি ইরানি সূত্রমতে, লোহিত সাগরে একের পর এক জাহাজ হামলা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছে চীন। তাই চীন ও ইরানের মধ্যে বাণিজ্য সম্পর্ক নিয়ে বেইজিং ও তেহরানে সম্প্রতি বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে দুপক্ষের মধ্যে। তবে এসব বৈঠক কখন অনুষ্ঠিত হয়েছে বা কারা তাতে অংশ নিয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানায়নি তারা।
নাম প্রকাশ না করার শর্তে ইরানি এক কর্মকর্তা রয়টার্সকে জানান, মূলত, চীন বলেছে, আমাদের স্বার্থ যদি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তা তেহরানের সঙ্গে আমাদের ব্যবসায় সেটি প্রভাব ফেলবে। তাই হুথিদের বলুন সংযত থাকতে। তবে ইরানি সূত্র মতে, হুথি হামলায় বেইজিংয়ের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে ইরানের সঙ্গে বেইজিংয়ের বাণিজ্যিক সম্পর্ক কীভাবে প্রভাবিত হতে পারে সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট মন্তব্য করেনি চীন।
গত এক দশক ধরে চীন ইরানের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার হলেও তাদের সেই বাণিজ্য সম্পর্ক একমুখী। ট্রেড অ্যানালিটিক্স ফার্ম কেপলারের ট্যাঙ্কার ট্র্যাকিং ডেটায় দেখা গেছে, গত বছর ইরানের অপরিশোধিত তেলের মোট রফতানির ৯০ শতাংশেরও বেশি কিনেছিল। চীনা তেল শোধনকারীরা।
মূলত ব্যাপক মার্কিন নিষেধাজ্ঞার কারণে বিশ্বজুড়ে অন্যান্য অনেক গ্রাহক ইরানের তেল কেনা থেকে দূরে ছিল এবং এতে করে চীনা সংস্থাগুলো বেশ বড় ডিসকাউন্টে ইরানি তেল কিনে লাভবান হয়।
ইরানি সূত্রগুলো জানিয়েছে, বেইজিং স্পষ্ট করে বলে দিয়েছে, চীনের সঙ্গে যুক্ত কোনো জাহাজে হামলা করা হলে বা দেশের (চীনের) স্বার্থ কোনোভাবে ক্ষতিগ্রস্ত হলে হতাশ হবে বেইজিং। অন্যদিকে চীন ইরানের কাছে গুরুত্বপূর্ণ মিত্র হলেও তেহরান ইয়েমেনের হুথিদের পাশাপাশি গাজা, লেবানন, সিরিয়া ও ইরাকের সঙ্গেও ভালো যোগাযোগ রয়েছে ইরানের এবং এর আঞ্চলিক জোট ও অগ্রাধিকারগুলো ইরানের সিদ্ধান্ত গ্রহণে প্রধান ভূমিকা পালন করে থাকে।
লোহিত সাগরে হামলা নিয়ে আলোচনার জন্য ইরানের সঙ্গে বৈঠকের বিষয়ে মন্তব্য জানতে চাওয়া হলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, চীন মধ্যপ্রাচ্যের দেশগুলোর আন্তরিক বন্ধু এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় এবং অভিন্ন উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দৃঢ়ভাবে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে তাদের কৌশলগত স্বাধীনতা জোরদার করতে এবং আঞ্চলিক নিরাপত্তা সমস্যা সমাধানে একত্রিত হতে এবং একে অপরকে সহযোগিতা করাকে সমর্থন করি। তবে লোহিত সাগরে হুথিদের হামলা এবং তাদের লাগাম টেনে ধরতে চীনের চাপ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে রয়টার্স।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com