সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন

গাজার যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো হতাশাজনক: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়াকে হতাশাজনক বলেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজায় নারী-শিশুদের নির্বিচার হত্যাই শুধু নয়, সেখানে পানি, বিদ্যুৎসহ সব ধরনের মৌলিক সরবরাহব্যবস্থা পরিকল্পিতভাবে ব্যাহত করা হচ্ছে। হাসপাতালে অভিযান-হামলা চালানো হচ্ছে। চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের অপরাধ সংঘটিত হচ্ছে এবং এটি আন্তর্জাতিক আইনকানুনের সুস্পষ্ট লঙ্ঘন। কেউ কেউ ইসরায়েলিদের নিরাপত্তার কথা বলে, তাহলে এই ফিলিস্তিনি নারী-শিশুদের নিরাপত্তা, ফিলিস্তিনিদের অধিকার কোথায় গেল? এ প্রশ্ন রেখে হাছান মাহমুদ বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের অত্যন্ত বন্ধুপ্রতিম সম্পর্ক। কিন্তু এই ভেটো প্রদান গভীর হতাশাব্যঞ্জক। আমরা কোথাও যুদ্ধ চাই না, যুদ্ধ বন্ধ হোক।’
ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছিল আলজেরিয়া। গত মঙ্গলবার সেই প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। সেই প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ করে যুক্তরাষ্ট্র। ফলে প্রস্তাবটি আর গৃহীত হয়নি।
নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ও ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র যে নতুন এই খসড়া প্রস্তাবে ভেটো দেবে, তা আগেই আশঙ্কা করা হচ্ছিল। পরিষদের ১৫ সদস্যদেশের মধ্যে ১৩টিই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল আরেক স্থায়ী সদস্য যুক্তরাজ্য।
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তারের আসন্ন বাংলাদেশ সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নিতে প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠি অত্যন্ত গুরুত্ববহ। তাদের কর্মকর্তাদের সফর দুই দেশের সম্পর্ককে আরও গভীর ও বিস্তৃত করবে।
তিন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আজ সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইওসেফ আল দুহাইলান, মিসরের রাষ্ট্রদূত ওমর মহি এলদিন ফাহমী ও অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার নার্ডিয়া সিম্পসন সৌজন্য সাক্ষাৎ করেন।
সৌদি রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, একসময় সৌদি আরবের সঙ্গে শুধু জনশক্তি রপ্তানি আর হজের সম্পর্ক ছিল। এখন এই সম্পর্ককে বিনিয়োগ সম্পর্কে রূপ দিতে চায় বাংলাদেশ। এ দেশে বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সৌদি আরবকে ৩০০ একর জমি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। আরও ৩০০ একর জমি তারা চেয়েছে। হাছান মাহমুদ জানান, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সৌদ বাংলাদেশ সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। চলতি বছরের দ্বিতীয়ার্ধে বিষয়টি চূড়ান্ত হতে পারে। এ বছর মিসরের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হচ্ছে, শিগগিরই এটি উদ্?যাপিত হবে জানিয়ে হাছান মাহমুদ বলেন, মিসর তাদের দেশে পাট চাষ করতে চায়। এ বিষয়ে তারা বাংলাদেশের সাহায্য চেয়েছে। এ বিষয়ে তাদের সর্বাত্মক সহযোগিতা করার কথা বলা হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী জানান, অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনারের সঙ্গে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, চামড়া খাতে বিনিয়োগের বিষয়ে আলাপ হয়েছে। তারা এ বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে।
‘বিএনপি রমজান, ঈদ কোনোটাই মানে না’
বিএনপি প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, বিএনপি রোজা-রমজান-ঈদ কোনোটাই মানে না। তারা এখন রমজানের মধ্যে কর্মসূচি দেওয়ার কথা ভাবছে। ঈদের দিনও কর্মসূচি দেয় কি না, সেটিই দেখার বিষয়।
আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, নির্বাচন বর্জন করে বিএনপি যে ভুল করেছে, সে জন্য তাদের দলটা ‘ধপাস’ করে পড়ে গেছে। এখন তারা কোমর সোজা করে দাঁড়াতে পারবে কি না, সেটি দেখার বিষয়। আর এই ভুলের জন্য নেতারা কর্মীদের তোপের মুখে পড়েছেন, রমজানে কর্মসূচি দিলে তাঁরা জনগণের তোপের মুখে পড়বেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com