সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

ভারত সরে আসার পর যে প্রকল্পে পাকিস্তানের হাত ধরেছে ইরান

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

ইরান-পাকিস্তান গ্যাস প্রকল্পের আওতায় পাইপলাইন বসানোর কাজে অনুমোদন দিয়েছে পাকিস্তান সরকার। ইরান থেকে পাকিস্তানে গ্যাস সরবরাহ প্রকল্পের বিষয়ে সম্প্রতি একটা বড় অগ্রগতি হয়েছে। এই প্রকল্পের অধীনে পাকিস্তান সরকারের জ্বালানি বিষয়ক ক্যাবিনেট কমিটি ইরানের সীমান্ত থেকে বেলুচিস্তানের উপকূলীয় শহর গোয়াদর পর্যন্ত পাইপলাইন বসানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এই গ্যাস পাইপলাইন প্রকল্পের বিষয়ে পাকিস্তানের অনুমোদন দুই দেশের সম্পর্কের নিরিখে খুব উল্লেখযোগ্য। সম্প্রতি ইরান ক্ষেপণাস্ত্র ছুঁড়ে পাকিস্তানে হামলা চালিয়েছিল। সেই আক্রমণকে ঘিরে দুই দেশের সম্পর্কে টানাপোড়েনও চলতে থাকে।
জবাবে পাকিস্তানও ইরানে পাল্টা আক্রমণ চালায়।
পাকিস্তানের পাল্টা হামলার পর দুই দেশের মধ্যে কূটনৈতিক পর্যায়ে আলোচনা হয়। এর পর অবশ্য দুই দেশের মধ্যে টানাপোড়েন কিছুটা কমে।
ইরান-পাকিস্তান গ্যাস পাইপ লাইনের প্রকল্প কিন্তু পুরনো। পাকিস্তান পিপলস পার্টির সরকারের শেষের দিকে ২০১৩ সালে ইরান সফরে গিয়ে পাকিস্তানের তৎকালীন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি এর উদ্বোধন করেছিলেন।
তবে এরপর এই প্রকল্পে তেমন কোনও কাজ হয়নি। পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের আমলে এই প্রকল্পে কোনও উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। পরে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) সরকারের আমলে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই প্রকল্পের জন্য ২০২৩ সালের জানুয়ারি মাসে একটি কমিটি গঠন করেছিলেন। এক বছরেরও বেশি সময় পর জ্বালানি বিষয়ক ক্যাবিনেট কমিটি এই গ্যাস প্রকল্পের একটা অংশের অনুমোদন দেয়। এই প্রসঙ্গে মনে রাখতে হবে গ্যাস প্রকল্পটার বিষয়ে আপত্তি জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এর কারণ হিসাবে জানানো হয়েছিল ইরানের উপরে থাকা আন্তর্জাতিক নিষেধাজ্ঞা। যাই হোক, এখন পাকিস্তান পাইপলাইন স্থাপনের বিষয়ে অনুমোদন দিয়েছে, যাতে এই প্রকল্পে কাজ না করার জন্য ইরান আন্তর্জাতিক সংস্থা মারফত পাকিস্তানের উপর যে সম্ভাব্য জরিমানা বসাতে পারে সেটা এড়ানো যায়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com