শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৩৮ পূর্বাহ্ন

স্বপ্ন দেখে ভয় পেলে যা করণীয়

সাআদ তাশফিন
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪

কিছু সময়ের স্বপ্ন বিশেষ অর্থ বহন করে, তাই স্বপ্ন দেখলে তা যার-তার সঙ্গে আলোচনা করা ঠিক নয়। বরং নির্ভরযোগ্য কোনো আল্লাহওয়ালা ও জ্ঞানী ব্যক্তির কাছে তার ব্যাখ্যা জানতে চাওয়া যেতে পারে, বিশেষ করে কেউ যদি কোনো স্বপ্ন দেখে ভয় পায়, তাহলে তার জন্য হাদিসের আলোকে কিছু করণীয় রয়েছে। নিম্নে হাদিসের আলোকে তেমন কিছু করণীয় আমল তুলে ধরা হলো—
১. বাঁ দিকে তিনবার থুতু ফেলা: রাসুল (সা.) ইরশাদ করেন, কেউ যদি এমন কিছু দেখে, যা সে অপছন্দ করে, সে যেন বাঁ দিকে তিনবার থুতু ফেলে এবং শয়তান থেকে আশ্রয় চায়। তাহলে এ স্বপ্ন তার কোনো ক্ষতি করবে না।
আর শয়তান আমার আকৃতি ধরতে পারে না। (বুখারি, হাদিস : ৬৯৯৫)। অর্থাৎ কেউ যদি স্বপ্নযোগে রাসুলুল্লাহ (সা.)-কে দেখেন, তবে তিনি রাসুলুল্লাহ (সা.)-কেই দেখেছেন।
২. আল্লাহর কাছে শয়তান থেকে আশ্রয় চাওয়া: উপরোক্ত হাদিসেই রাসুলুল্লাহ (সা.) বাঁ দিকে তিনবার থুতু ফেলার পাশাপাশি মহান আল্লাহর কাছে অভিশপ্ত শয়তানের অনিষ্ট থেকে আশ্রয় চাওয়ার হুকুম দিয়েছেন। (বুখারি, হাদিস : ৬৯৯৫)। কোনো কোনো হাদিসে তিনবার আশ্রয় চাওয়ার কথাও উল্লেখ আছে। (ইবনে মাজাহ, হাদিস : ৩৯০৯)
৩. পাশ পরিবর্তন করে শোয়া: ঘুমের মধ্যে কোনো খারাপ বা ভীতিকর স্বপ্ন দেখলে দিক পরিবর্তন করে শোবার হুকুমও দিয়েছেন রাসুলুল্লাহ (সা.)। আবু কাতাদাহ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ভালো স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে হয় এবং খারাপ স্বপ্ন শয়তানের পক্ষ থেকে হয়। অতএব, তোমাদের কেউ স্বপ্নে অপছন্দনীয় কিছু দেখলে সে যেন তার বাঁ দিকে তিনবার থুতু ফেলে, আল্লাহর কাছে অভিশপ্ত শয়তান থেকে তিনবার আশ্রয় প্রার্থনা করে এবং যে পাশে শোয়া ছিল তা পরিবর্তন করে। (ইবনে মাজাহ, হাদিস : ৩৯০৯)
৪. ঘুম থেকে জেগে নামাজ পড়া: ঘুমন্ত অবস্থায় কেউ কোনো খারাপ স্বপ্ন দেখলে ঘুম থেকে জেগে নামাজে লিপ্ত হওয়ার পরামর্শ দিয়েছেন রাসুলুল্লাহ (সা.)। (আবু দাউদ, হাদিস : ৫০১৯)
৫. স্বপ্নের কথা গোপন রাখা: জাবের (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে লোক স্বপ্নযোগে আমাকে দেখল, সে নিশ্চয়ই আমাকে (স্বপ্নে) দেখল। কারণ শয়তানের পক্ষে আমার আকৃতি ধারণ করা অসম্ভব। তিনি আরো বলেন, তোমাদের কেউ যখন খারাপ স্বপ্ন দেখে সে যেন ঘুমের মধ্যে তার সঙ্গে শয়তানের চক্রান্তের সংবাদ কাউকে না দেয়।’ (মুসলিম, হাদিস : ৫৮১৬)




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com