সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:০২ অপরাহ্ন

আসিফ জারদারি পাকিস্তানের রাষ্ট্রপতি নির্বাচিত

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৯ মার্চ, ২০২৪

পাকিস্তান পিপলস পার্টির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি দেশটির রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। গতকাল শনিবার অনুষ্ঠিত নির্বাচনে তিনি ইমরান খানের প্রতিষ্ঠিত তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের মাহমুদ খান আচাকজাইকে পরাজিত করেন। আসিফ জারদারি পেয়েছেন ৪১১ ভোট, মাহমুদ খান পেয়েছেন ১৮১ ভোট। পাকিস্তানের জাতীয় পরিষদ, সিনেট এবং প্রাদেশিক পরিষদের সদস্যরা নির্বাচনে ভোট দেয়। জারদারি হলেন পাকিস্তানের ১৪তম রাষ্ট্রপতি। তিনি দ্বিতীয়বারের মতো এই পদ গ্রহণ করলেন। পাকিস্তানের ইতিহাসে তিনিই প্রথম বেসামরিক ব্যক্তি, যিনি দুবার রাষ্ট্রপতির পদটিতে নির্বাচিত হলেন।
উল্লেখ্য, তিনি ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এবং আরো কয়েকটি দলের সমর্থন পেয়েছেন। ফলে তার জয় নিশ্চিতই ছিল।
গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর পিএমএল-এন এবং পিপিপিসহ কয়েকটি দল সমঝোতা করে।
এর মাধ্যমে পিএমএল-এনের শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হন। এর ধারাবাহিকতাতেই আসিফ জারদারি রাষ্ট্রপতি নির্বাচিত হলেন। জারদারি আগামীকাল রোববার শপথ গ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে। তিনি ইমরান খানের আমলে নির্বাচিত আরিফ আলভির স্থলাভিষিক্ত হবেন। প্রধান বিচারপতি কাজি ফায়েজ ইসা স্থানীয় সময় ৪টায় তাকে শপথ পড়াবেন বলে জানানো হয়েছে।
জামায়াতের বয়কট
এই নির্বাচন বয়কট করেছে জামায়াতে ইসলামি পাকিস্তান এবং জমিয়তে উলামায়ে ইসলাম-ফজলু। এই দুই দলের সিনেট এবং প্রাদেশিক পরিষদে মোট ২০টি ভোট রয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com