সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
শ্রীমঙ্গলে পথে-প্রান্তরে মুগ্ধতা ছড়াচ্ছে কৃষ্ণচূড়া জগন্নাথপুরে রাণীগঞ্জ সেতু নিয়ে মিথ্যাচারে এলাকাবাসীর ক্ষোভ দুই যুগ ধরে কুইচা বিক্রি করে চালাচ্ছেন সংসার শতভাগ পাস : পলাশবাড়ী হোপ ইন্টারন্যাশনাল স্কুলের সাফল্য ফরিদপুর জেলার মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভা তারাকান্দায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ নিরাপদ সড়ক চাই দাউদকান্দি সেরা সংগঠনের পুরস্কারে ভূষিত মৌলভীবাজারে প্রতীকী শ্রদ্ধাঞ্জলী অর্পণ করে ঘড়–য়া গ্রামের পন্ডিত সারদা-অন্নদা শহীদ দিবস পালণ সাদা মনের মানুষ আনারস প্রতীকের প্রার্থী আলহাজ্ব আঃ হক গাইবান্ধায় রেলের যাত্রীসেবা বাড়াতে বাদিয়াখালি রেলস্টেশনের উন্নয়ন কাজের উদ্বোধন

ধনবাড়ীতে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন

জহিরুল ইসলাম মিলন (ধনবাড়ী) টাঙ্গাইল :
  • আপডেট সময় রবিবার, ১০ মার্চ, ২০২৪

দুর্যোগ প্রস্তুতিতে লড়বো স্মার্ট সোনার বাংলা গড়বো এই প্রতিপাদ্য কে সামনে রেখে টাংগাইলে ধনবাড়ী উপজেলায় নানা কর্মসুচীর মধ্য দিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসন (দুর্যোগ ব্যবস্থাপনা শাখা) কর্তৃক আয়োজিত দিনব্যাপী বিভিন্ন কর্মসুচীর মাধ্যমে দিবসটি উদযাপিত হয়েছে। সকাল ৯ টায় একটি র‌্যালী উপজেলা পরিষদ মাঠ থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত ফারাহ ফাতিহা তাকমিলা এর সভাপতিত্বে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ হাবীবুর রহমান সুমন এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধনবাড়ী উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব হারুনার রশিদ হীরা, বিশেষ অতিথি ধনবাড়ী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জেব উন নাহার লীনা বকল, ফায়ার সার্ভিস কর্মকর্তা, ধনবাড়ী উপজেলা প্রেসক্লাব এর সাধারণত সম্পাদক জহিরুল ইসলাম মিলন প্রমুখ। ধনবাড়ী উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ হাবীবুর রহমান সুমন বলেন, গণমানুষের কল্যাণের জন্য কাজ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। আর এসব কর্মকর্তাদের একটাই উদ্দেশ্য সাধারণ মানুষ যেন ভালো মানের জীবনের সন্ধান পায়। দারিদ্র্যবিমোচনের জন্য সরকার বিভিন্ন প্রকল্প রয়েছে। যার কিছু করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, কিছু করে শিক্ষা মন্ত্রণালয়সহ ও অন্যান্য মন্ত্রণালয়। সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নে এ রকম একান্তভাবে কাজ করার সুযোগ আমরা পেয়েছি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টার কারণে। আমাদের সংবিধানে রয়েছে- অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা এবং স্বাস্থ্য। সবগুলোই আমাদের রাষ্ট্রের মানুষের নৈতিক অধিকার। আজ ভূমিহীনদের ভূমি ও ঘর করে দেওয়া হচ্ছে। বিশ্ব পরিম-লে আমাদের বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে, যা এসব প্রান্তিক জনগোষ্ঠীকে ভূমিহীন রেখে করা সম্ভব নয়। সে কারণে সহায়-সম্বলহীনদের সুন্দর জীবন দেওয়ার জন্য প্রধানমন্ত্রী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। এক সময়- ঘূর্ণিঝড়, সাইক্লোন, জলোচ্ছ্বাসে অনেক প্রাণহানি ঘটত। সত্তরের মুক্তিযুদ্ধে লাখ লাখ লোক মারা যায়। সেখান থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে আসে দুর্যোগ পূর্ববর্তী আপডেট। এখন দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নেওয়ার মতো আগাম তথ্য থাকে। যার ফলে ক্ষয়ক্ষতিও অনেক কম হচ্ছে।
প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড়, জলেচ্ছ্বাসের চেয়ে সামাজিক দুর্যোগ এখন বেশি ক্ষতি করছে। সামাজিক ঝুঁকি এড়াতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে। দুর্যোগের কারণে প্রতি বছর দেশের বিপুলসংখ্যক জীবন ও সম্পদের ক্ষতি হয়ে থাকে। প্রাকৃতিক দুর্যোগ নির্মূলের কোনো পদ্ধতি এখনও আবিষ্কৃত হয়নি। তবে এ বিষয়ে ব্যাপক প্রস্তুতি থাকলে ক্ষয়ক্ষতি ন্যূনতম পর্যায়ে রাখা সম্ভব। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিসহ নানা কারণে বিভিন্ন দেশে প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে। এ প্রেক্ষাপটে দুর্যোগ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নেয়া জরুরি হয়ে পড়েছে।কাজেই দুর্যোগ মোকাবেলায় সরকারিভাবে এবং ব্যক্তি ও প্রাতিষ্ঠানিকভাবে ব্যাপক প্রস্তুতির বিকল্প নেই। পরে ধনবাড়ী উপজেলার মমতাজ আলী উচ্চ বিদ্যালয় মাঠে ফায়ার সার্ভিসের লোকজনের মাধ্যমে দুর্যোগ বিষয়ক প্রস্তুতি সম্পর্কে বিভিন্ন বিষয়ের উপর ট্রয়াল প্রদান করা হয়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com