সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন

হাইকোর্টের আদেশ স্থগিত, রমজানে খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৩ মার্চ, ২০২৪

রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করা হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে রমজানে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার (১২ মার্চ) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অন্যদিকে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ।
গত ৮ ফেব্রুয়ারি ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জিকা আংশিক সংশোধন করে রমজানে ১৫ দিন মাধ্যমিক পর্যায়ের স্কুল খোলা রাখার সিদ্ধান্ত জানায় শিক্ষা মন্ত্রণালয়। আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় রমজানে ১০ দিন ক্লাস চালু রাখার সিদ্ধান্ত নেয়। সরকারের এই বিজ্ঞপ্তি দুটি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন এক শিক্ষার্থীর অভিভাবক।
ওই রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ১০ মার্চ বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রমজানজুড়ে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করেন। ওই দিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মাহমুদা খানম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান। পরে হাইকোর্টের আদেশ স্থগিতত চেয়ে চেম্বার জজ আদালতে আবেদন জানায় রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তবে আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানো হয়।
গতকাল মঙ্গলবার (১২ মার্চ) ছিল রমজানের প্রথম দিন। এ বিষয়ে আগে থেকে সিদ্ধান্ত না থাকায় দ্বিধাদ্বন্দ্বের মধ্যে পড়েন রাজধানীসহ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্টরা। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রণকারী সংস্থা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, কারিগরি শিক্ষা অধিদফতর, মাদ্রাসা শিক্ষা অধিদফতর এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকেও তাদের কোনও নির্দেশনা দেওয়া হয়নি। এই অবস্থায় অনিশ্চয়তার মধ্যে রাজধানীর অনেক শিক্ষা প্রতিষ্ঠান নিজেরাই বন্ধ ঘোষণা করেছে। আবার অনেক প্রতিষ্ঠান এখনও সিদ্ধান্ত নিতে পারেনি, স্কুল খোলা রেখেছে। অনেক প্রতিষ্ঠান থেকে বাংলা ট্রিবিউনকে ফোন করে জানতে চেয়েছে, ক্লাস হবে নাকি বন্ধ থাকবে। আজ এই আদেশের ফলে এই দ্বিধার অবসান ঘটলো। এদিকে আপিল বিভাগের এই আদেশের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো ১০ রমজান পর্যন্ত খোলা থাকবে।স্কুল খোলা থাকছে কতদিন, ডাবল শিফট চলবে কীভাবে?
আপিল বিভাগের আদেশের পর আবার রমজানে স্কুল খোলা রাখার সময়সূচি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় খোলা থাকবে আগামী ১৪ রমজান (২৫ মার্চ) পর্যন্ত। আর ১০ রমজান (২১ মার্চ) পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় খোলা রেখে পাঠদান চালু রাখতে হবে।
অন্যদিকে পবিত্র রমজান মাসে ডাবল শিফট শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রমের সময়সূচি পরিবর্তন বা সমন্বয় করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার (১২ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ নির্দেশনা দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, গত সোমবার (১১ মার্চ) থেকে আগামী ২৫ মার্চ পর্যন্ত মোট ১৫ দিন সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নি¤œমাধ্যমিক বিদ্যালয়গুলোর শ্রেণি কার্যক্রম চালু রাখার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। এরপর যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ডাবল শিফট চালু রয়েছে সেসব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা প্রভাতী ও দিবা শিফটে পাঠদান কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নিজেদের সুবিধাজনক উপায়ে সময়সূচি নির্ধারণ বা সমন্বয় করতে পারবেন বলে নির্দেশনা দেওয়া হয়। এদিকে মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের নির্দেশনার বিষয়ে নতুন করে কোনও সিদ্ধান্ত হয়নি। ফলে আগের নির্দেশনা অনুযায়ী মাদ্রাসাগুলো পুরো রমজান মাস জুড়েই বন্ধ থাকবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com