বুধবার, ২৯ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন
শিরোনাম ::
চট্টগ্রামে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অফিসারদের নিয়ে ইনভেস্টমেন্ট প্রসিডিউর বিষয়ক প্রশিক্ষণ কমসুচি রাজশাহীতে ‘জাল নোট সনাক্তকরণ ও প্রচলন প্রতিরোধে’ আইএফআইসি ব্যাংকের কর্মশালা বিশেষ সিএসআর ফান্ডের আওতায় কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করলো সাউথইস্ট ব্যাংক নারীদের গৃহস্থালির কাজের স্বীকৃতি দেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী চুয়াডাঙ্গায় বাজারে উঠতে শুরু করেছে বিভিন্ন জাতের লিচু সাতক্ষীরায় রেমালের ব্যাপক তান্ডব ; ঢাল হয়ে রক্ষা করেছে সুন্দরবন ব্রাহ্মণবাড়িয়ায় এবার ঈদে ১৫’শ কোটি টাকার পশু বেচাকেনার আশা সরকারের কাছের লোকেরাই সিন্ডিকেট করে জনগণের পকেট কাটছে : নজরুল ইসলাম এ সরকার দেশের অর্থনীতিকে একেবারে ধ্বংস করে দিয়েছে : রিজভী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের নির্দেশ ওবায়দুল কাদেরের

রাস্তাঘাটে যৌন হয়রানির শিকার হলে করণীয়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২২ মার্চ, ২০২৪

রাস্তাঘাটে অযাচিত স্পর্শ বা যৌন হয়রানির শিকার হলে চুপচাপ মেনে নেওয়া উচিত নয়। যৌন হয়রানির হার রীতিমত ভয়ংকর। বেসরকারি সংস্থা অ্যাকশন এইডের জরিপে দেখা গেছে, জরিপে অংশ নেওয়া নারীদের ৮৪ শতাংশ জনসমাগমস্থলে অশালীন মন্তব্য শুনেছেন। এদের অর্ধেকের বেশি নারী গণ পরিবহনে যৌন হয়রানির শিকার হয়েছেন।
পুলিশের পরামর্শ: এমন পরিস্থিতির শিকার হলে তাৎক্ষণিকভাবে তার প্রতিবাদ হওয়া উচিত। এবং উচ্চস্বরে প্রতিবাদ করা উচিত। এতে দায়ী ব্যক্তি দ্বিতীয়বার এমন আচরণ করার সাহস করবে না। তাছাড়া উচ্চস্বরে প্রতিবাদ করলে প্রত্যক্ষদর্শী তৈরিতে ইতিবাচক প্রভাব পড়ে। আইনি সহায়তা সহজ করার জন্য প্রতিবাদ বা চিৎকার করে আশপাশের মানুষকে ঘটনায় সম্পৃক্ত করা উচিত।
রাস্তাঘাটে যৌন হয়রানি মোকাবিলায় দশটি দিক মনে রাখুন: চিৎকার দেওয়া ও প্রতিবাদ করা। ঘটনাস্থলের লোকজনকে সম্পৃক্ত করা। দ্রুত নিকটস্থ থানায় যাওয়া। সম্ভব হলে প্রত্যক্ষদর্শী কাউকে সাথে নিয়ে থানায় যাওয়া।
সম্ভব হলে ছবি তুলে বা ভিডিও করে তা পুলিশকে দেওয়া। নির্জন স্থানে হেনস্থার শিকার হলে নিজের নিরাপত্তাকে সবার আগে গুরুত্ব দেওয়া। নিজের বুদ্ধিমত্তার প্রয়োগ করা। কেউ আক্রমণ করলে তাকে শক্তভাবে প্রতিহত করা। শারীরিক ও মানসিক ভাবে শক্ত-সামর্থ্য হওয়ার চেষ্টা করা। পরিবারকে তাদের কন্যাদের শারীরিকভাবে শক্তিশালী হতে সাহায্য করা। তথ্যসূত্র: বিবিসি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com