সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন

দুর্ঘটনা ও যানজট কমাতে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে : যাত্রী কল্যাণ সমিতি

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২২ মার্চ, ২০২৪

ঈদযাত্রায় পথে পথে লাখো মানুষের যাতায়াতের ভোগান্তি কমাতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়কে গতানুগতিক সিদ্ধান্ত থেকে বেড়িয়ে এসে প্রযুক্তি নির্ভর অত্যাধুনিক পদ্ধতির মনিটরিং ব্যবস্থা চালুর দাবী জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গতকাল বৃহস্পতিবার (২১ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এই দাবী জানান।
একই সাথে আনন্দ যাত্রায় সড়ক দুর্ঘটনায় শত শত মানুষের মৃত্যু ঠেকাতে ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় যানবাহন বন্ধ করা, নি¤œ আয়ের লোকজনের বাসের ছাদে, ট্রাকের ছাদে, পণ্যবাহী পরিবহনে যাতায়াত ঠেকাতে ঈদযাত্রায় অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধে সড়ক পরিবহন মন্ত্রনালয়ে সরাসরি হস্তক্ষেপ চেয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। তিনি আরো বলেন, ইতিমধ্যে সারাদেশে ৭১৪টির অধিক যানজটপূর্ণ এলাকার খবর গণমাধ্যমে এসেছে। ১০টি জাতীয় মহাসড়কের ২৩৮টি অতিঝুকিপূর্ণ দুর্ঘটনা প্রবল স্পটের বিষয়ে বিভিন্ন সংস্থার পক্ষ থেকে সরকারকে সর্তক করা হয়েছে।
যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের তথ্য মতে, এসব দুর্ঘটনা প্রবল স্পটে ৬০ শতাংশ সড়ক দুর্ঘটনা ঘটে থাকে। বিভিন্ন জাতীয় মহাসড়কের টোল প্লাজা যানজটমুক্ত রাখার সিদ্ধান্ত প্রতি ঈদে নেওয়া হলেও তা কার্যকর হয় না। ফিটনেসবিহীন যানবাহন বন্ধ ও অতিরিক্ত ভাড়া আদায় বন্ধের মত জনগুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রতি ঈদে সরকারের বিভিন্ন সংস্থার পক্ষ থেকে নেওয়া হলেও তা বাস্তবায়ন হয় না। ফলে সড়কে দুর্ঘটনায় প্রানহানী ও যানজটে যাত্রী দুর্ভোগ কয়েকগুণ বেড়ে যায় বলেও দাবী করেন তিনি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com