বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন

ঈদবাজারের কারণে রাজধানীতে প্রতিদিনই বাড়ছে যানজট

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৩০ মার্চ, ২০২৪

পবিত্র রমজানের শুরু থেকেই রাজধানীতে যানজট নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে ঢাকা মহানগর ট্রাফিক বিভাগ। তবু কমছে না যানজট। এতে ভোগান্তি কমছে না নগরবাসীর। ইফতারের কয়েক ঘণ্টা আগে প্রায় প্রতিদিনই অসহনীয় যানজটে পড়তে হচ্ছে তাদের। এ ছাড়া ঈদের কেনাকাটায় মার্কেট-শপিংমলে উপচে পড়া ভিড় হওয়ায় ছুটির দিনেও রেহাই পাচ্ছে না যানজট থেকে। গতকাল শনিবার (৩০ মার্চ) ছুটির দিনেও যানজট ঠেলে লোকজনকে পৌঁছাতে হয়েছে বিভিন্ন গন্তব্যে। বিকালের দিকে সেটি বেড়ে তৈরি করেছে আরও ভোগান্তি। খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর ফার্মগেট, সোনারগাঁও মোড়, বাংলামটর, শাহবাগ, পান্থপথ সিগন্যাল, সায়েন্সল্যাব, নিউ মার্কেট ও আজিমপুরের দিকে তীব্র যানজট দেখা গেছে। এ ছাড়া রাস্তায় গাড়ির চাপ রয়েছে পল্টন, গুলিস্তান, মগবাজার ও সাতরাস্তার দিকেও। ডিএমপির ট্রাফিক বিভাগ বলছে, দুপুরের পর থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে গাড়ির চাপ বেড়েছে। বিশেষ করে বিভিন্ন মার্কেট ও শপিংমলকে কেন্দ্র করে এ যানজট সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।
বিকাল ৪টার পর রিকশায় চড়ে কাওরানবাজার থেকে পান্থপথ হয়ে ধানমন্ডি যাচ্ছিলেন ব্যবসায়ী মাহাবুব মোর্শেদ। সোনারগাঁও মোড় সিগন্যাল পার হয়েই তাকে বহন করা রিকশাটি জ্যামে আটকা পড়ে বসুন্ধরা শপিংমহলের পাশে। একই স্থানে দীর্ঘক্ষণ রিকশায় বসে গরমে দীর্ঘশ্বাস নিচ্ছিলেন তিনি। মাহাবুব বলেন, একটু আগেভাগে বাসায় যাবো বলে কাজ শেষ করে সময় নিয়েই বের হয়েছিলাম। কোনও কাজ হলো না। জ্যামের মধ্যেই পড়তে হলো। রোজা রেখে হাঁটবো, তা-ও পারছি না। ইফতারের আগে যেতে পারলেই হলো।
জ্যামে আটকে পড়া সিএনজিচালিত অটোচালক মহিউদ্দিন বলেন, সকাল থেকে গাড়ি চালাচ্ছি। সোনারগাঁও সিগন্যালে এসে গাড়ি নিয়ে আটকে গেলাম। গাড়ি টান দিচ্ছি আবার হঠাৎ জ্যাম পাচ্ছি। ইদানীং প্রায়ই প্রতিনিই বিকাল হলে জ্যাম ঠেলে গাড়ি চালাতে হচ্ছে। আরেক যাত্রী রাকিবুল ইসলাম বলেন, ছুটির দিন রাস্তা ফ্রি থাকবে ভেবে কেনাকাটা করতে বের হয়েছি। কোথায় জ্যাম থেকে তো রেখাই পেলাম না।
বাংলামটরে ট্রাফিক সিগন্যালে নিয়মিত দায়িত্ব পালন করেন ডিএমপির রমনা জোনের ট্রাফিক পরিদর্শক টিআই নিউটন বিশ্বাস। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, দুপুরের পর থেকে রাস্তায় গাড়ির চাপ বেড়েছে। এ জন্য আমাদের একটু পরপর সিগন্যাল ফেলাতে হচ্ছে। শনিবার যানজট এমনি কম থাকে। ছুটির দিন হওয়ায় কেনাকাটায় করতে একসঙ্গে লোকজন বেরিয়েছে, সে জন্যই মূলত আজ গাড়ির চাপ বেশি। এর আগে রমজানের শুরুতেই যানজট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। কর্মব্যস্ত নগরবাসী কর্মস্থল থেকে নিরাপদে যেন বাসায় ফিরে পরিবারের সঙ্গে ইফতার করতে পারে, সে জন্য ডিএমপির পক্ষ থেকে বিশেষ ট্রাফিক ব্যবস্থা নেওয়া হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক সদস্যদের সঙ্গে অতিরিক্ত জনবল মোতায়েন করা হয়। তারপরও এসব যানজট নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে ট্রাফিক সদস্যদের।
এ প্রসঙ্গে তেজগাঁও জোনের সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) স্নেহাশিস কুমার দাস বাংলা ট্রিবিউনকে বলেন, আজ কয়েকটি নির্দিষ্ট পয়েন্টে যানজট রয়েছে। যেমন বসন্ধুরা শপিংমলের জন্য কাওরানবাজার সোনারগাঁও মোড়ে পুরো রাস্তা যানজট রয়েছে। একই কারণে পান্থপথ সিগন্যালেও যানজট রয়েছে। নিউমার্কেটেও জ্যাম দেখা যাচ্ছে। তিনি আরও বলেন, আজকের যানজট মার্কেটমুখী। যেখানে বড় বড় মার্কেট রয়েছে, সেখানেই যানজট রয়েছে। এ ছাড়া অন্যান্য পয়েন্টে কিন্তু গাড়ির তেমন চাপ নেই। আমরা চেষ্টা করছি নিয়ন্ত্রণে রাখতে।-বাংলাট্রিবিউন




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com