মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন

ডায়াবেটিস রোগীরা যে কারণে পায়ের খেয়াল রাখবেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪

ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। একই সঙ্গে বাড়ছে ডায়াবেটিস সম্পর্কিত জটিলতা। এ কারণে ডায়াবেটিস রোগীদের উচিত চিকিৎসকের কাছে নিয়ম করে চেক আপ করানো। শরীরের বিভিন্ন অঙ্গ পরীক্ষার পাশাপাশি পায়ের চেকআপ করানোও জরুরি ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে।
বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস থাকলে পায়ের একাধিক সমস্যা হতে পারে। তার মধ্যে অন্যতম হলো স্নায়ু নষ্ট হয়ে যাওয়া। ডায়াবেটিস থাকলে শরীরের বেশ কিছু অঙ্গেরই সমস্যা হতে পারে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে পায়ের স্নায়ুর সমস্যা দেখা যায়। এক্ষেত্রে পায়ের স্নায়ু নষ্ট হয়ে যায়।
পায়ের স্নায়ু নষ্ট হওয়ার ঝুঁকি বাড়ে কেন? চিকিৎসকদের মতে, ডায়াবেটিসের সঙ্গে আরও কয়েকটি রোগ থাকলে পায়ের নার্ভ ড্যামেজের ঝুঁকি বেড়ে যায়। ডায়াবেটিস রোগীদের উচ্চ রক্তচাপ থাকলে এই ঝুঁকি বাড়ে। এছাড়া রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেশি হলে পায়ের ক্ষতির ঝুঁকি বেড়ে যায়।
গরমে ঠান্ডা পানি পান করা কি স্বাস্থ্যের জন্য খারাপ? আবার শরীরের ওজন স্বাভাবিকের থেকে বেশি হলে পায়ের সমস্যা দেখা দিতে পারে। কিংবা বয়স ৪০ এর বেশি হলেও এই সমস্যা হতে পারে। বেশিরভাগ সময় রক্তে সুগারের মাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকলে এই রোগ দেখা দিতে পারে।
পায়ের নার্ভ ড্যামেজ বুঝবেন কীভাবে? পায়ের নার্ভ নষ্ট হয়ে যাচ্ছে কি না তা বোঝার জন্য কয়েকটি অভ্যাস করে ফেলা জরুরি। এতে পা ভালো থাকে। পাশাপাশি নার্ভ ড্যামেজের ভয় কমে।
>> নিয়মিত চলাফেরা করলে পা সক্রিয় থাকে। পাশাপাশি ডায়াবেটিস ও ওজন নিয়ন্ত্রণে থাকে।
>> পায়ের পাতার কোনো পরিবর্তন হচ্ছে কি না তা নিয়মিত দেখলে আগে থেকে রোগ ধরা পড়ে।
>> স্নায়ু নষ্ট হলে আঘাত লাগলে ব্যথা হয় না। তাই আঘাত লাগলে বা কেটে গেলে ব্যথা হচ্ছে কি না দেখতে হবে।
>> নিয়মিত পা পরিষ্কার রাখতে হবে। সঠিক মাপের জুতো পরা ও নখ কাটার দিকেও নজর রাখা জরুরি। সূত্র: এবিপি লাইভ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com