শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধিয়ে আন্দোলন নস্যাৎ করা যাবে না: দুদু

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধিয়ে দেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন নস্যাৎ করা যাবে না বলে সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। সোমবার রাজধানীর তোপখানা রোডস্থ বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের উদ্যোগে ‘দেশব্যাপী ধর্মীয় বিদ্বেষ ছড়াতে নীল-নকশা এবং ফরিদপুরে মধুখালী শ্রমিক হত্যার প্রতিবাদে’ এক প্রতিবাদ সভায় তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। শামসুজ্জামান দুদু বলেন, ফরিদপুরে দুটি ছেলেকে হত্যা করা হয়েছে। একটি পরিবারের দুটি সন্তানকে হত্যা করেছে। ওই পরিবারকেই ধ্বংস করা হয়েছে। এদেশে মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান সবাই মিলেমিশে থাকে। এদেশে যদি কোন দল মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানদের কে সম্মান করে, সেটা হলো বিএনপি। কেউ যদি মনে করে সাম্প্রদায়িক দাঙ্গার বাঁধিয়ে দেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন নস্যাৎ করবে তাহলে তারা ভুল ভাবছে। এটি সম্ভব না। গণতন্ত্রের জন্য ৭১ সালে এদেশে যুদ্ধ হয়েছে এবং আমরাই জয়ী হয়েছি।
তিনি বলেন, বাংলাদেশ একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। এই দেশ যে কারণে প্রতিষ্ঠিত হয়েছিল তার থেকে যোজন যোজন দূরে চলে গেছে।
বাংলাদেশ প্রধানত গণতন্ত্র ও মানুষের অধিকারের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। এক সাগর রক্তের বিনিময়ে আমরা এই দেশ অর্জন করেছিলাম। ভাবতে অবাক লাগে, তবে বাস্তবতা এটাই এদেশের মানুষের কোন অধিকার নাই। এদেশের জনগণ তার পছন্দের প্রার্থীকে ভোট দিবে, তার প্রতিনিধি নির্বাচন করবে- সে অধিকার তাদের নাই। এত ভয়ঙ্কর একটা পরিস্থিতির মধ্যে দেশকে নিয়ে যাওয়া হয়েছে তার থেকে বেরিয়ে আসা কঠিন। এই কঠিন অবস্থা থেকে বেরিয়ে আসতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বিএনপির সহযোগী হয়ে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে।
দুদু বলেন, এটা জবাবদিহিমূলক সরকার না। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে জবাবদিহিমূলক সরকার গঠন করতে হবে। ফ্যাসিবাদ জবাবদিহিতা করে না। নির্বাচনকে তারা ভয় করে। নির্বাচন ও গণতন্ত্র ফিরিয়ে আনা এখন সবচেয়ে জরুরী কাজ। আজ প্রকৃতি আমাদের সাথে যে বৈরি ব্যবহার করছে। জবাবদিহিমূলক সরকার থাকলে আমার মনে হয় প্রকৃতিও সদয় হবে। এই সরকার বন উজাড় করে ফেলেছে, ধ্বংস করে ফেলেছে। এর কোনো জবাবদিহিতা নাই। গণতান্ত্রিক ও জবাবদিহিতামূলক সরকার প্রতিষ্ঠিত হলে এই বন-জঙ্গল ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে। এই প্রকৃতিও আমাদের সঙ্গে আর বৈরী আচরণ করবে না।
আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু প্রমুখ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com