শনিবার, ০৪ মে ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

নাফ নদীর ওপারে বিকট শব্দ আর ধোঁয়া, এপারে আতঙ্ক

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

কক্সবাজারের টেকনাফ সীমান্তে নাফ নদীর ওপারে মিয়ানমারের অভ্যন্তর থেকে ফের বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ ভেসে আসছে। সেই সঙ্গে কালো ধোঁয়া দেখা গেছে। এ নিয়ে আতঙ্কে রয়েছেন সীমান্তের বাসিন্দারা।
গতকাল রোববার (২১ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে টেকনাফ থেকে স্পিডবোটে সেন্টমার্টিন যাচ্ছিলেন মোহাম্মদ আজম। নাফ নদী দিয়ে যাওয়ার সময় মিয়ানমার অভ্যন্তরে সংঘাতের চিত্র নিজ চোখে দেখেন।
মোহাম্মদ আজম বলেন, ‘সীমান্তে প্রতিনিয়ত বিকট আওয়াজ হয়। কিন্তু আজ সরাসরি দেখলাম। নাফ নদী দিয়ে যেতে ও আসতে মানুষ কতটা অসহায় হয়ে পড়ে সেটাও বুঝলাম।’ তিনি আরও বলেন, ‘নাফ নদী দিয়ে যাওয়ার সময় আজ মিয়ানমার নৌ সেনারা আমাদের দিকে বন্দুক তাক করেন। সেসময় বন্দুকে ম্যাগজিনও ঢুকান তারা। এ দৃশ্য দেখে ভয়ে ট্রলারে থাকা সবার মুখ ফ্যাকাসে হয়ে উঠে। যদিও পরে বন্দুক নামিয়ে ফেলেন নৌ সেনারা।’ মোহাম্মদ আজম বলেন, ‘সেন্টমার্টিন যেতে হলে মাঝেমধ্যে ট্রলার মিয়ানমার পানি সীমান্ত হয়ে যেতে হয়। আজও তাই হয়েছে। কিন্তু এমন পরিস্থিতিতে পড়ব আশা করিনি।’ এদিকে স্থানীয় সূত্রে জানা গেছে, মিয়ানমার সংঘাতের কঠিন পরিস্থিতিতে প্রতিদিন গ্রাম ছাড়ছে সেখানকার রোহিঙ্গারা। প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসার জন্য হাজারো রোহিঙ্গা নাফ নদীর ওপারে ভিড় করছেন।
টেকনাফ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল আলম বলেন, ‘মিয়ানমার সংঘাতের কারণে প্রতিনিয়ত আতঙ্কে আছে টেকনাফ উপজেলার সীমান্তবর্তী বাসিন্দারা। ওপারে গুলির আওয়াজ ও বিস্ফোরণের বিকট শব্দে এপারের জনজীবন বিপর্যস্ত হচ্ছে। রোববার সকাল থেকে মিয়ানমারের গুলির আওয়াজে আতঙ্কে রয়েছে টেকনাফ সাবরাং শাহপরীর দ্বীপ এলাকার বাসিন্দারা। সীমান্তের বাসিন্দারা তাদের অসুবিধার কথা জানালে আমি সঙ্গে সঙ্গে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করি।’




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com