শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

নতুন আইওএসে কী থাকছে?

আইটি ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

আইওএস ১৮ হতে যাচ্ছে গত এ যুগের অ্যাপলের ইতিহাসের মধ্যে সবচেয়ে বড় আপডেট। আইফোনের অপারেটিং সিস্টেমে নতুনত্বের খরার ইতি ঘটবে এআই বিপ্লবের মাধ্যমে, এমনটাই চলছে গুঞ্জন। ধারণা করা হচ্ছে, অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘সিরি’কে নতুন করে ঢেলে সাজানো হবে। নতুন আইফোন ১৬ সিরিজের প্রসেসর ডিজাইনের সময় এআই কোরের শক্তি বাড়ানোর ওপর সর্বোচ্চ জোর দেওয়া হয়েছে বলে এর মধ্যেই জানা গেছে, যাতে ক্লাউড সার্ভারের ওপর নির্ভরশীল না হয়েই নতুন সব এআই ফিচার সরসরি ফোনেই চালানো যায়। সিরি সম্ভবত এখন থেকে ইন্টারনেট সংযোগ ছাড়াই বেশির ভাগ কাজ করতে পারবে। গুগল অ্যাসিস্ট্যান্টের চেয়ে সিরি সব সময়ই ফিচারে পিছিয়ে ছিল, আইওএস ১৮ থেকে সেই ঘাটতি আর থাকছে না।
শক্তিশালী এআই চ্যাটবট সিরি: চ্যাটজিপিটি বা গুগল জেমিনির মতো সিরিও যাতে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করে ব্যবহারকারীদের কথাবার্তা বুঝে সে অনুযায়ী কাজ করতে পারে বা দিতে পারে দীর্ঘ ও সুনিপুণ উত্তর, সেটা নিয়েও অ্যাপল কাজ করছে বলে জানা গেছে। অ্যাপলের লক্ষ্য, যাদের আইফোন ও ম্যাক ব্যবহারকারীরা সিরির মাধ্যমেই ডিভাইস নিয়ন্ত্রণ থেকে কোড লেখা বা গবেষণার মতো কাজ করতে পারেন তৃতীয় পক্ষের কোনো এআই সেবার প্রয়োজন না থাকে। নতুন শক্তিশালী এআই চ্যাটবট সিরির ক্ষমতার কিছুটা স্বাদ এবার আইওএস ১৮ আপডেটে পাওয়া যাবে।
এআই জেনারেটেড প্লে লিস্ট: সিরি ছাড়াও অ্যাপল মিউজিকের মধ্যে এআই জেনারেটেড প্লে লিস্ট তৈরি, পেজেস বা কিনোট ব্যবহার করে ডকুমেন্ট তৈরির সময় বাক্য বা অনুচ্ছেদ এআইয়ের মাধ্যমে লেখা, অ্যাপল মেইলের মাধ্যমে ই-মেইলের উত্তর এআই ব্যবহার করে তৈরির মতো ফিচারগুলোও সরাসরি ফোনে চালানোর ওপর গুরুত্ব দিচ্ছে অ্যাপল। যাঁরা পুরনো আইফোন মডেলগুলো ব্যবহার করছেন তাঁরাও ফিচারগুলো পাবেন, তবে সে ক্ষেত্রে ইন্টারনেট সংযোগ লাগবেই। সে ক্ষেত্রে ক্লাউড এআই সেবা গুগল, ওপেনএআই বা বাইডুর মাধ্যমে সরবরাহ করা হবে।
ভিজ্যুয়াল ইন্টারফেসে পরিবর্তন: ভিজ্যুয়াল ইন্টারফেসেও বড়সড় পরিবর্তন আসতে যাচ্ছে। বেশ কিছু আইকনকে ভিশনওএস এর আদলে নতুন করে ডিজাইন করা হয়েছে, হোম স্ক্রিনে নিজের ইচ্ছামতো আইকন সাজানোর ফিচারও আসছে এবারের আপডেটে। গত আপডেটে হোম স্ক্রিনে উইজেট যুক্ত করার ফিচার এনেছিল অ্যাপল। এবার আইকন সাজানোর ফিচার যুক্ত হওয়ার মাধ্যমে অ্যানড্রয়েডের কাস্টোমাইজেশন ফিচারের বেশির ভাগই আইওএসেও পাওয়া যাবে।
অ্যাপল ম্যাপসে ইচ্ছামতো রুট তৈরি: অ্যাপল ম্যাপস পেতে যাচ্ছে নিজের ইচ্ছামতো রুট তৈরি করার ফিচার। ফোনে রুট তৈরি করে পরে সেটা অ্যাপল ওয়াচেও ব্যবহার করা যাবে। নোটস অ্যাপের মধ্যেই ভয়েস নোট রেকর্ড করার ফিচার যুক্ত হতে যাচ্ছে। সাফারি ব্রাউজারে ‘এআই ব্রাউজিং অ্যাসিস্ট্যান্ট’ যুক্ত করা হচ্ছে, তবে সেটা কী কাজের তা এখনো পরিষ্কার নয়।
আরসিএস মেসেজিং: আরসিএস মেসেজিং সেবা অবশেষে পেতে যাচ্ছে আইফোন। এই ফিচারের মাধ্যমে অ্যানড্রয়েড ও আইফোন ব্যবহারকারীরা সরাসরি ইন্টারনেটের মাধ্যমে মেসেজিং করতে পারবে কোনো মেসেঞ্জার ব্যবহার না করেই। এত দিন পর্যন্ত অ্যাপল শুধু আইমেসেজ সমর্থন করে আসছিল, যা অ্যাপলের বাইরে ব্যবহারের উপায় নেই।
নতুন হিয়ারিং এইড মোড: ‘এয়ারপডস প্রো ২’কে হিয়ারিং এইড হিসেবে ব্যবহারের আপডেটও ‘আইওএস ১৮’-এর অংশ হিসেবে প্রকাশ করবে অ্যাপল। অবশ্য এখনো ‘কনভারসেশন বুস্ট’ ব্যবহার করে এয়ারপডস প্রো ২ ব্যবহারকারীরা আশপাশের কথোপকথনের ভলিউম বাড়িয়ে শুনতে পারছে, নতুন হিয়ারিং এইড মোড নতুন কী ফিচার যুক্ত করবে সেটা পরিষ্কার নয়। নতুন আইএস ১৮ আপডেটের পরীক্ষামূলক সংস্করণ আসছে বরাবরের মতোই অ্যাপলের ডাব্লিউডাব্লিউডিসি অনুষ্ঠানে। পূর্ণাঙ্গ আপডেটটি সেপ্টেম্বরে সব সমর্থিত ডিভাইসে পৌঁছতে শুরু করবে। আইওএস ১৮ আপডেট পাচ্ছে আইফোন এক্স-এস, এক্স-আর এবং দ্বিতীয় প্রজন্মের এসই এবং এটির পরবর্তী সব মডেল।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com