শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:১৭ পূর্বাহ্ন

মোদি বিপজ্জনক পথ বেছে নিয়েছেন : কনক মণি দীক্ষিত

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

কাঠমান্ডুর একজন প্রকাশক এবং হিমাল সাউথএশিয়ান ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা সম্পাদক কনক মণি দীক্ষিত সম্প্রতি স্ক্রুল ডট ইন অন লাইনে এক নিবন্ধে লিখেছেন, ‘হিন্দুকে সনাতন ধর্ম হিসেবে প্রচার করে মোদি বিপজ্জনক পথ বেছে নিয়েছেন।’ নিবন্ধটির অনুবাদ দৈনিক মানবজমিনের সৌজন্যে দৈনিক খবরপত্রের পাঠকদের জন্য তুলে দলা হলো।-বার্তা সম্পাদক
নিজের দেশের সরকারের সাথে ভারতের সম্পর্ক অম্ল-মধুর হলেও ভারতের প্রতিবেশী দেশগুলোতে বসবাসকারী লোকেরা উপমহাদেশীয় এই পরাশক্তির সাথে বন্ধুত্ব চায়। এতে তারা নিজ অ লে শুধু ঐতিহাসিক ও সাংস্কৃতিক ধারাবাহিকতাই নয় বরং শান্তি, রাজনৈতিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি দেখতে পায়।দুঃখের বিষয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে বিকশিত ভারতকে এত উদ্যোগীভাবে তুলে ধরেছেন তা বাইরে থেকে স্পষ্ট নয়।
অর্থনৈতিক ও রাজনৈতিক দিক থেকে উপমহাদেশীয় অ লে ভারত দীর্ঘকাল ধরে অগ্রগামী ছিল। এর পেছনে রয়েছে শক্তিশালী সংসদীয়ব্যবস্থা, সামাজিক-গণতান্ত্রিক প্রবৃদ্ধি এবং সমতা নীতি, স্বাধীন মিডিয়া এবং সমালোচনামূলক একাডেমিয়া, পেশাদার আমলাতন্ত্র এবং নিরাপত্তা বাহিনী। কিন্তু খতিয়ে দেখলে মনে হবে ভারত হয়তো তার চলার পথ থেকে পিছলে গেছে। গত এক দশকে মোদির নেতৃত্বে দেশ সামাজিক মেরুকরণের দিকে পরিচালিত হয়েছে। ‘হিন্দুত্ববাদ’ থেকে দৃষ্টি সরিয়ে দিলেও, ভারতীয়রা বস্তুগতভাবে আরও দরিদ্র হয়েছে। প্রধানমন্ত্রী তার রাজকীয় শাসনকালে জবাবদিহিতাকে বন্ধ করতে সক্ষম হয়েছেন। যেমন : নোট বাতিলের ফলে কালো টাকা বাজার থেকে সরে যায়নি কিন্তু সব ক্ষেত্রে ক্ষুদ্র-হোল্ডারদের ক্ষতি করেছে; কোভিড-১৯ লকডাউন, চার ঘণ্টার নোটিশে সক্রিয় করা হয়েছে, লক্ষ লক্ষ মজুরি উপার্জনকারীকে খালি হাইওয়ে দিয়ে তাদের বাড়িতে ফিরে যেতে বাধ্য করা হয়েছে; কর্মী এবং বিরোধী দলের নেতারা জেলে ও হয়রানির শিকার, এর মধ্যেও কিছু অনুগত মিডিয়া সরকারের স্তুতি করে চলে। ভারতের বিস্তৃত ভূগোল এবং জনসংখ্যার বৈচিত্র্যকে কেন্দ্রীভূত স্বৈরাচার দ্বারা নিয়ন্ত্রিত করা যায় না, তবে মোদি রাজ্য সরকারগুলোর ক্ষমতা হ্রাস করতে আগ্রহী। দেশের ১.৪ বিলিয়ন জনগণ হতাশার শিকার। এই শ্বাসরোধকারী পরিস্থিতির পরিণতি হতে পারে ভয়াবহ। জবরদস্তিমূলক উপায়ে শাসনের প্রবণতা এবং ধর্ম-সজ্জিত অতি-জাতীয়তাবাদের ব্যবহার জনগণের মধ্যে ভিন্নমতের আন্দোলনে যোগদানের পথ প্রশস্ত করবে।
কর্তৃত্ববাদ : ঐতিহাসিক হিন্দুস্তানের’ ভাবমূর্তি ভারত উত্তরাধিকার সূত্রে পেয়েছে। ১৯৪৭ সালে এক ধাক্কায়, ঐতিহাসিক আখ্যানের মালিকানা ভারতের জাতি-রাষ্ট্র দ্বারা কেড়ে নেয়া হয়েছিল, যোগব্যায়াম থেকে উপমহাদেশীয় রন্ধনপ্রণালী, রবীন্দ্রনাথ ঠাকুর থেকে মোহনদাস গান্ধী পর্যন্ত সহ সবকিছুই এতে অন্তর্ভুক্ত। ভারতীয় ব্যতিক্রমবাদের মধ্যে রয়েছে ১৯৪৭-এর পূর্ববর্তী উপমহাদেশীয় ইতিহাসকে বিবেচনা করার প্রবণতা। ভারতীয় ভাষ্যকাররা প্রতিবেশী দেশের বিষয়ে সব ধরনের রায় দিতে পারেন, কিন্তু অন্যরা যখন ভারত সম্পর্কে মন্তব্য করতে চান তখন তারা বিরোধিতা করেন। তা সত্ত্বেও, আধুনিক দিনের ভারতের গণতান্ত্রিক চরিত্রের প্রেক্ষিতে, দক্ষিণ এশিয়ার বাকি অংশগুলো কয়েক দশক ধরে মুক্তমনা। মোদি শাসন ব্যতিক্রমবাদের বাইরে এক ধাপ এগিয়ে যাচ্ছে: এর সুস্পষ্ট লক্ষ্য ভারতকে একটি হিন্দু সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রে পুনর্গঠন করা। এই “অখন্ড ভারত”-এ সমগ্র দক্ষিণ এশিয়াকে অন্তর্ভুক্ত করার তীব্র আকাঙ্ক্ষা রয়েছে। আধুনিক আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, মায়ানমার, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং তিব্বতকে অন্তর্ভুক্ত করে ভারতের সীমানা প্রসারিত করার পরিকল্পনাটি দীর্ঘদিন ধরে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ দ্বারা লালিত হয়েছে। প্রকৃতপক্ষে, এটি নতুন দিল্লির নতুন সংসদ ভবনে উন্মোচিত একটি মানচিত্রে উপস্থাপন করা হয়েছে। অন্যত্র অস্থিরতার মধ্যেও ভারত ছিল একটি স্থিতিশীল দেশ। আজ, বিশ্বাস-ভিত্তিক ধর্মান্ধতা, উন্মত্ত জনতাবাদ, সামরিক কর্তৃত্ববাদ, রাজকীয় কর্তৃত্ববাদকে আশেপাশের জনসংখ্যা আতঙ্কের সাথে দেখছে। পাকিস্তানে গণতন্ত্র চালেঞ্জের মুখে।নয়াদিল্লির প্ররোচনায় বাংলাদেশ একটি ভঙ্গুর একদলীয় রাষ্ট্রে রূপান্তরিত হয়েছে। সংবিধানে সংশোধনের প্রতিশ্রুতি সত্ত্বেও নেপালিরা কাঠমান্ডু-কেন্দ্রিকতায় ভুগছে। ভুটানের (নেপালি-ভাষী) জনসংখ্যার এক সপ্তমাংশকে নির্মূল করেছে সংখ্যাগরিষ্ঠতাবাদী, অন্যদিকে মালদ্বীপের রাজনৈতিক টানাপোড়েন চরমে উঠেছে। আফগানিস্তানের তালেবান একনায়কত্ব জনগণকে বশীভূত করে রেখেছে, যখন প্রায় তিন দশকের অভ্যন্তরীণ সংঘাত থেকে কিছু শিক্ষা নিয়ে শ্রীলঙ্কার সিংহলী আধিপত্য অব্যাহত রয়েছে।
ভারত-পর্যবেক্ষকরা উদ্বিগ্ন যে, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ সমাজে এমন ভাঙ্গন ধরাতে পারে যা সংখ্যালঘু মুসলিম, দলিত, আদিবাসী এবং উপজাতীয় সম্প্রদায়ের জন্যই নয় বরং বিশাল মানবিক মূল্য বহন করবে। মোদির মুসলিম বিরোধিতা সিন্ধু-গঙ্গা অ লে বিভাজনের রক্তপাতের নৃশংসতার আভাস দেয়। ইসলামাবাদের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো এবং ঢাকার পুলিশ ও সামরিক গোয়েন্দাদের কথা মাথায় রেখে রাজনৈতিক দল এবং সুশীল সমাজে বিরোধীদের টার্গেট করার জন্য নয়াদিল্লি এখন সবচেয়ে খারাপ জিনিস আমদানি করছে।ভারতের ফেডারেল তদন্ত সংস্থাগুলি যেমন- সিবিআই , এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, জাতীয় তদন্ত সংস্থা এবং আয়কর অফিস আজ মোদির সেবায় নিয়োজিত। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইলেক্টোরাল বন্ডের জালিয়াতির কভারআপের সুবিধা দিয়েছে, বিচার ব্যবস্থা আজ দুর্বল, নির্বাচন কমিশন ভীত। ভারতের প্রিন্ট এবং টেলিভিশন মিডিয়া এখন সর্বত্র দক্ষিণ এশীয়দের বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলেছে। সম্পাদক, প্রকাশক, অ্যাঙ্কর এবং মালিকরা সমান পরিমাপে ভয় এবং তুষ্টি প্রদর্শন করছে।
একটি গণতান্ত্রিক প্রচেষ্টা: রাজকীয় শাসন, সামরিক একনায়কত্ব এবং মৌলবাদী প্রভাব সত্ত্বেও, পাকিস্তান থেকে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং নেপাল পর্যন্ত জনগণের চেতনা দৃঢ়ভাবে গণতান্ত্রিক, বহুত্ববাদী আকাঙ্খাকে কখনোই ছেড়ে যায়নি। কয়েক দশক ধরে, তারা ভারতের সহনশীল গণতন্ত্র থেকে শক্তি অর্জন করেছে। কিন্তু মোদির সমালোচনা করা বা উপহাস করা এখন রাষ্ট্রদ্রোহিতার সমান। মোদি সরকারের সংখ্যালঘু বিরোধী তকমা প্রতিবেশী দেশগুলিতে সংখ্যাগরিষ্ঠ অসহিষ্ণুতাকে উৎসাহিত করে৷ নেপালের শাসক সংস্থা মোদি এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথকে খুশি রাখতে হিন্দুত্বের দরজা খুলে দিচ্ছে, অন্যদিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভিন্নমত দমনে উজ্জীবিত। উত্তরাখ-কে হিন্দু “দেব ভূমি” বা ঈশ্বরের ভূমিতে পরিণত করার প্রয়াস পূর্ব নেপালের কার্যকলাপের সমতুল্য ।ইসলামিক বিশ্বাসের বিরুদ্ধে পক্ষপাতিত্ব ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনে সবচেয়ে নির্লজ্জভাবে প্রতিফলিত হয়েছে, যা শুধুমাত্র মুসলমানদের বাদ দিয়ে আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টানদের নাগরিকত্ব প্রসারিত করে। মোদি বিজেপির নির্বাচনী প্রচারের সময় সীমানা সংক্রান্ত বিষয়গুলিকে তুলছেন না। এপ্রিলে শুরু হওয়া এদিকে নির্বাচনের আগে তামিল ভোটারদের আকৃষ্ট করতে, তিনি কাচাথিভু দ্বীপে শ্রীলঙ্কার সাথে ১৯৭৪ সালের সীমান্ত চুক্তি নিয়ে প্রশ্ন তুলেছেন। এই অপ্রত্যাশিত মনোভাব বাংলাদেশের সাথে বহুল প্রশংসিত ছিটমহল অদলবদল সহ ভারতের দ্বারা সম্পাদিত সমস্ত চুক্তিকে প্রশ্নের মুখে দাঁড় করায়। নয়াদিল্লি যখন কালাপানি-লিম্পিয়াধুরা-লিপুলেক ত্রিভুজ নিয়ে নেপালের দাবির বিষয়ে কাঠমান্ডুর সাথে বসতে অস্বীকার করে, তখন আদি কৈলাশে ধ্যানে বসে নিজের উদাসীনতাকে তুলে ধরতে দেখা যায় মোদিকে।
কূটনীতি: নির্বাচনী প্রচারের সময় ভারতীয় ভোটারদের সামনে মোদি পশ্চিম ও চীনের সম্পর্কে নিজের নমনীয় মনোভাব তুলে ধরছেন। তিনি দ্বিধাহীনভাবে প্রতিবেশী বাংলাদেশ এবং নেপালের বিরুদ্ধে ভারতীয় সম্পদ ব্যবহার করেন- গোপন সংস্থা থেকে শুরু করে আর্থিক প্রলোভন পর্যন্ত এর মধ্যে সম্পৃক্ত।নয়াদিল্লি ছোট প্রতিবেশীদের ভয় দেখাতে পারে। কিন্তু থিম্পু, কাঠমান্ডু এবং মালে শি জিনপিং- এর রাস্তা আটকাতে পারেনি তারা। ভারতের প্রধানমন্ত্রী লাদাখ থেকে শুরু করে দীর্ঘ হিমালয় সীমান্ত জুড়ে বেইজিংয়ের আগ্রাসী উপস্থিতির প্রতিক্রিয়া না দিতে পছন্দ করেন। চীন যখন নয়াদিল্লির দাবিকৃত ২,০০০ বর্গ কিলোমিটারের আধিপত্য নিয়েছে, মোদি একটি সর্বদলীয় বৈঠকে বলছিলেন যে, কেউ ভারতীয় ভূখ-ে প্রবেশ করেনি এবং এক ইি জমিও হারায়নি। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মুখেও শোনা গিয়েছিলো প্রধানমন্ত্রীর কথার প্রতিধ্বনি।ওয়াশিংটন ডিসির নেতৃত্বে বেইজিংয়ের অর্থনৈতিক ও কৌশলগত উত্থানে আতঙ্কিত পশ্চিমারা নয়া দিল্লিকে তোষামোদ করে চলেছে, তারা বেশ ভুলে গেছে যে চীনের কাছে সত্যিকারের চ্যালেঞ্জটি আসবে গণতান্ত্রিক, সমৃদ্ধ ভারত থেকে। কিন্তু পশ্চিমারা এখনও বুঝতে পারেনি যে ভারতকে পার্শ্ববর্তী দক্ষিণ এশিয়া থেকে বিচ্ছিন্নভাবে দেখা বা বোঝা যায় না। ভারত বড় হতে পারে কিন্তু এটি এমন একটি দেশ যেখানে বিশ্বের এক চতুর্থাংশ মানুষ বাস করে। একসময় আত্মবিশ্বাসী রাষ্ট্রদূতদের দ্বারা পরিচালিত বহু-প্রশংসিত ভারতীয় পররাষ্ট্র পরিষেবা এখন মূলত মোদির ধর্ম প্রচারের একটি প্ল্যাটফর্ম। আ লিক সম্পর্কের ক্ষেত্রে নয়া দিল্লির সাংবাদিক এবং বিশ্লেষকরা সর্বদা বিদেশ মন্ত্রকের হ্যান্ডআউটগুলি পড়েছেন, তবে মোদি যুগে তারা সবাই বিদেশমন্ত্রকের মুখপাত্রের মতো আচরণ করেন। সবচেয়ে খারাপ হলো নয়াদিল্লির স্যাটেলাইট টিভি উপস্থাপক এবং ভাষ্যকাররা, যাদের ঘৃণ্য ঘোষণাগুলি পাশের দরজার রাজধানীগুলিতে অবিশ্বাস তৈরি করে। উদাহরণ হিসেবে বলা যায়, নেপালের প্রধানমন্ত্রী কেপি অলিকে কোণঠাসা করার জন্য ‘মধুচক্রে’ জড়িয়ে দেবার প্রচেষ্টা।
মহান উদ্ঘাটন: হিন্দুকে সনাতন ধর্ম হিসেবে প্রচার করে মোদি বিপজ্জনক পথ বেছে নিয়েছেন। হিন্দুত্ববাদের রাজনীতি নির্বাচনে জয়ী হওয়ার ইঙ্গিত দিলেও নিরাপদ সংখ্যাগরিষ্ঠ এবং ভীত সংখ্যালঘুদের মধ্যে আমাদের-বনাম-তাদের বিভেদ তৈরি করে। হিন্দু বিশ্বাসের রূপ বহুবিধ, সহানুভূতিশীল এবং অন্তর্ভুক্তিমূলক বলে মনে করা হয়, কিন্তু অ-আধ্যাত্মিক, রাজনৈতিক হিন্দুত্ববাদ উগ্র ইসলামের মতোই প্রাণঘাতী। যদিও পাকিস্তান ও বাংলাদেশের ধারাবাহিক শাসন তাদের হিন্দু জনসংখ্যাকে আণুবীক্ষণিক সংখ্যালঘুতে পরিণত করেছে, কিন্তু ভারতে মুসলিম জনসংখ্যা বিশাল – তাই এটা করা যাবে না। উপরন্তু, দলিত, আদিবাসী এবং উপজাতিদের মধ্যে বর্জনীয়, একেশ্বরবাদী হিন্দুত্বের উত্থানের সাথে, নতুনভাবে রাম এবং হনুমানকে তুলে ধরার জেরে অস্থিরতা বেড়েছে। নেপাল, ২০১৫ সালের সংবিধানের অধীনে ধর্মনিরপেক্ষ হিন্দু-বৌদ্ধ সংস্কৃতির পাশাপাশি শামানবাদী মাস্তো থেকে গুপ্ত তন্ত্র পর্যন্ত বিস্তৃত হিন্দু বিশ্বাস ব্যবস্থাকে ধরে রেখেছে। মূলধারার নেপালি সমাজে এবং গণমাধ্যমে, কবি এবং স্ট্যান্ড-আপ কমিকরা এখনও দেবতাদের এবং তাদের পতœীদের নিয়ে মজা করতে পারে। কিন্তু ধর্মকে হাতিয়ার করে মোদির এবং বিজেপি-রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের উপস্থিতিকে দীর্ঘায়িত করার প্রচেষ্টা দেখে আশপাশের সমাজের অনেকেই বিরক্ত।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com