শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন
শিরোনাম ::
ডিইউজে’র সাংগঠনিক সম্পাদক সাঈদ খানকে গ্রেফতার:বিএফইউজে ও ডিইউজে’র তীব্র নিন্দা ও প্রতিবাদ আহতরা যেই দলেরই হোক চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী ঢালাওভাবে মামলা-গ্রেপ্তার বন্ধ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি সুজনের নিরীহ মানুষ হত্যাকারী রাষ্ট্রীয় সম্পদ ও স্থাপনার নিরাপত্তা  দিতে ব্যর্থ সরকারের ক্ষমতায় থাকার কোন  অধিকার নেই: মির্জা ফখরুল ছাত্র-জনতার খুনের দায়ে সরকারকে পদত্যাগ করতে হবে: বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ জনরোষ থেকে বাঁচাতে সরকার জামায়াতে ইসলামী, ছাত্রশিবির ও বিরোধীদলের ওপর দোষ চাপানোর অপচেষ্টা চালাচ্ছে: মাওলানা এটিএম মা’ছুম কোটা আন্দোলনকারীদের ওপর হামলায় যুক্তরাষ্ট্র নিন্দা:ম্যাথিউ মিলার পবিত্র আশুরার মর্মবাণী অন্তরে ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় কাজ করার জন্য প্রধানমন্ত্রীর আহবান ব্লাকবেঙ্গল জাতের ছাগল মেহেরপুরের দরিদ্র জনগোষ্ঠীর আয়ের অন্যতম উৎস দিনাজপুর হাবিপ্রবিতে সাপ নিয়ে গবেষণায় সফল শিক্ষার্থী কামরুন নাহার কনা

গ্রীষ্মে ইলেকট্রনিক ডিভাইস কেন গরম হয়ে যায়?

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৫ জুন, ২০২৪

গরমে ইলেকট্রনিক ডিভাইস বিস্ফোরণের ঘটনা সবচেয়ে বেশি ঘটে। এ সময় দেখা যায় মোবাইল ফোন, ল্যাপটপ, ডেস্কটপ, টিভি, ফ্রিজ অন্যান্য সময়ের চেয়ে বেশি গরম হয়। শুধু যে এইসব ইলেকট্রনিক ডিভাইস গরম হয়ে যায় তা কিন্তু নয়। অনেক বড় বিপদও হতে পারে।
চলুন জেনে নেওয়া যাক এর কারণ এবং পরিত্রাণের উপায়-ল্যাপটপ কিংবা টিভির মতো ইলেকট্রনিক ডিভাইস নাগাড়ে ব্যবহার হতে থাকে। ফলে এইসব ডিভাইস গরম হয়ে যাওয়া স্বাভাবিক। বেশিরভাগ ক্ষেত্রেই এইসব ডিভাইস থেকে ভেতরে জমে থাকা অতিরিক্ত তাপ নির্গত হতে পারে না। আর সেই কারণেই টিভি, ল্যাপটপ এইসব ইলেকট্রনিক ডিভাইস অতিরিক্ত গরম হওয়ার প্রবণতা দেখা যায়।
সঠিকভাবে তাপ নির্গমন করতে না পারা একটা বড় কারণ। বেশিরভাগ বাড়িতেই ল্যাপটপ কিংবা টিভি এমন জায়গায় রাখা হয় যে ডিভাইসের ভেন্টিলেশন সঠিক প্রক্রিয়ায় কাজ করার সুযোগ পায় না। তাই এমন জায়গায় টিভি, ল্যাপটপ, ডেস্কটপ রাখা জরুরি যাতে ডিভাইস গরম হয়ে গেলেও অতিরিক্ত তাপ ডিভাইস থেকে বেরিয়ে যেতে পারে। তার ফলে ডিভাইস ঠান্ডা হবে এবং বিপদের সম্ভাবনা কমবে।
গরমের দিনে নাগাড়ে টিভি, ফ্রিজ, ফ্যান, ল্যাপটপ- এইসব ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা উচিত নয়। একটানা ব্যবহার করলে ডিভাইস গরম হতে বাধ্য। সম্ভব হলে মাঝে মাঝে বিরতি দিন। এর ফলে ডিভাইস টেকসই হবে। গরমের মরশুমে যেহেতু বাইরের তাপমাত্রা অত্যধিক থাকে, তার জন্যও ঘরের ভেতরে থাকা ইলেকট্রনিক জিনিস দ্রুত গরম হয়ে যায়। এজন্য চেষ্টা করুন ল্যাপটপে কাজ করলে এসি ঘরে বসে কাজ করতে। তাহলে আপনার ডিভাইস তুলনায় কম গরম হবে এবং ল্যাপটপের মেয়াদ বাড়বে।
অনেকসময় আমরা বাড়ির বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস সঠিকভাবে পরিষ্কার করি না। ইলেকট্রনিক ডিভাইসে ধুলো জমে থাকলে ডিভাইস সহজে গরম হয়ে যায়। এই তালিকায় স্মার্টফোন, এসি, ল্যাপটপ সবই থাকতে পারে। তাই ইলেকট্রনিক ডিভাইস সব সময় ভালোভাবে পরিষ্কার রাখা জরুরি। এর ফলে ওইসব ইলেকট্রনিক ডিভাইস অনেকদিন ভালো থাকবে। সূত্র: এবিপি নিউজ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com