রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০২:২১ অপরাহ্ন

বর্ষায় ড্যামেজ চুলের যত্ন নেবেন যেভাবে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৬ জুলাই, ২০২৪

বর্ষায় ত্বকের বিভিন্ন সমস্যার পাশাপাশি চুলের সমস্যাও বেড়ে যায়। বিশেষ করে আবহাওয়ার তারতম্য চুলে ক্ষতিকর প্রভাব ফেলে। এ কারণে বর্ষায় চুলে খুশকির সমস্যা, চুল পড়ে যাওয়া আরও রুক্ষ্ম ও শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা বাড়ে।
তাই বর্ষাকালে চুলের বাড়তি যত্ন প্রয়োজন। এ সময় কীভাবে চুলের যতœ নেওয়া উচিত, সে বিষয়ে ভারতের অক্সিগ্লো কসমেটিকস প্রাইভেট লিমিটেডের সিইও ও এমডি রচিত গুপ্ত জানান, এ সময় চুলের নিয়মিত ক্লিনজিং ও কন্ডিশনিংয়ের পাশাপাশি সিরাম ব্যবহার করা জরুরি।
বর্ষাকালে চুলে নিয়মিত প্রোটিনপ্যাক ব্যবহার নিশ্চিত করতে হবে। এর পাশাপাশি চুলের যতেœ বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। জেনে নিন করণীয়- বৃষ্টিতে চুল ভেজাবেন না: বৃষ্টির পানির সঙ্গে দূষণ ও বিষাক্ত পদার্থ থাকে, তা চুলে ও ত্বকের সংস্পর্শে এলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। চুল বৃষ্টিতে ভিজে গেলে দ্রুত পরিষ্কার করুন।
চুল পরিষ্কার রাখুন: বৃষ্টির পানি, ঘাম, দূষণ ও ময়লা থেকে চুলকে রক্ষায় নিয়মিত তা পরিষ্কার রাখতে হবে। এজন্য ভালো মানের প্রাকৃতিক উপাদান ভিত্তিক শ্যাম্পু দিয়ে চুল ও মাথার ত্বক পরিষ্কার রাখুন। এক্ষেত্রে প্রোটিন ও কেরাটিন সমৃদ্ধ শ্যাম্পু বেছে নিন। এগুলো চুল পরিষ্কারের পাশাপাশি এর ক্ষতিও কমাবে।
আপনিও কি সবকিছু ভুলে যান?
চুলের পুষ্টি নিশ্চিত করুন: চুলেরও নিয়মিত পুষ্টির প্রয়োজন হয়, বিশেষ করে বর্ষাকালে। চুলের পুষ্টি নিশ্চিত করার সর্বোত্তম উপায় হলো সপ্তাহে অন্তত দুবার ভালো মানের তেলের ব্যবহার। এক্ষেত্রে অর্গান অয়েল, আমলা শিকাকাই হেয়ার টনিক, ব্রিংরাজ রেগ্রোথ হেয়ার অয়েল বা রেড অনিয়ন হেয়ার অয়েল ব্যবহার করুন। সঠিক চুলের তেল ব্যবহারে চুল পড়া কমায়। চুলে তেল সারারাত লাগিয়ে রাখতে পারেন বা দু’ঘণ্টা রেখে ভালো করে ধুয়ে ফেলতে পারেন।
কন্ডিশনার ব্যবহার করুন: চুলের আর্দ্রতা ধরে রাখতে কন্ডিশনিং জরুরি। সব ধরনের চুলের জন্যই কন্ডিশনিং আবশ্যক। নিয়মিত কন্ডিশনিং ছাড়াও মাঝে মাঝে ডিপ কন্ডিশনিংও জরুরি। একটি হেয়ার মাস্ক বা ক্রিম চুলকে আর্দ্রতা দেয়, যা চুলকে ঝলমলে, নরম ও পুনরুজ্জীবিত করে।
চুলকে বিভিন্ন ক্ষতি থেকে বাঁচাতে একটি ভালো মানের হেয়ার সিরাম ব্যবহার করুন। এটি চুলে একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি করে, চুলের তৈলাক্তভাব কমায় ও বায়ু দূষণের কারণে হওয়া ক্ষতি থেকেও চুলকে রক্ষা করে সিরাম।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com