রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০২:০৫ অপরাহ্ন

কম্পিউটার হ্যাক হয়েছে কি না বুঝবেন ৪ লক্ষণে

আইটি ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৬ জুলাই, ২০২৪

হ্যাকারদের হাত থেকে ডিভাইসগুলো সুরক্ষিত রাখা খুবই কঠিন। যে কোনো মুহূর্তে আপনার ল্যাপটপ বা কম্পিউটার হ্যাক করে ফেলতে পারে হ্যাকার। অনেক সময় হ্যাকারদের হাত থেকে সুরক্ষায় অ্যান্টিভাইরাস ব্যবহার করলেও সুরক্ষিত থাকেনা। অনেকেই কম্পিউটার হ্যাক হয়েছে কিন্তু বুঝতে পারেন না।
তবে কয়েকটি লক্ষণ দেখলে সচেতন হন। এতে বুঝতে পারবেন আপনার কম্পিউটার হ্যাক হয়েছে-
১. কম্পিউটার কিংবা ল্যপটপ চালানোর সময় যদি দেখেন ইন্টারনেট খুব বেশি খরচ করছে, তাহলে সাবধান। সিস্টেমে কিছু ম্যালওয়্যার থাকতে পারে। যা ডাটা সংগ্রহ করে সংগৃহীত ডাটা ইন্টারনেটের মাধ্যমে লিঙ্ক সার্ভারে পাঠায়।
২. ব্যবহার করা ছাড়াই যদি কম্পিউটারে ওয়েবক্যামের লাইট জ্বলে থাকতে দেখা যায় তাহলে বুঝতে হবে অন্য কেউ কম্পিউটার অ্যাকসেস নিয়েছে।
৩. হঠাৎ কম্পিউটার যদি দেখেন স্বাভাবিকের থেকে ধীরে গতিতে চলছে এটি হ্যাক হওয়ার অন্যতম একটি লক্ষণ। যদি কম্পিউটারে অ্যাপ খুলতে বা ওয়েব পেজ লোডিং দীর্ঘ সময় লাগে, সেক্ষেত্রে আশঙ্কা রয়েছে কম্পিউটার সিস্টেম ম্যালওয়্যারের মাধ্যমে আক্রান্ত হয়েছে।
৪. হ্যাকাররা অনেক সময় নিজেদের শনাক্তকরণ এড়াতে অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলো বন্ধ করেও দিয়ে থাকে। যদি সিস্টেমে অ্যান্টিভাইরাস হঠাৎই বন্ধ রয়েছে এমন দেখা যায় তাহলে কম্পিউটার হ্যাক হবার আশঙ্কা রয়েছে বুঝতে হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com