সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন

এক ওভারে ৩৯ রান! টি-টোয়েন্টিতে নতুন রেকর্ড অখ্যাত এক ব্যাটারের

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪

এক ওভারে সর্বোচ্চ কত রান হতে পারে? ৬ বলে ৬টি ছক্কা মারলে, সর্বোচ্চ ৩৬ রান! এই রেকর্ডটা রয়েছে বেশ কয়েকজন ব্যাটারের। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ ৩৬ রানের রেকর্ডটা গড়েছিলেন ভারতের যুবরাজ সিং (২০০৭), ওয়েস্ট ইন্ডিজের কায়রন পোলার্ড (২০২১), নিকোলাস পুরান (২০২৪) এবং নেপালের ব্যাপার দিপেন্দ্র সিংহ আইরির (২০২৪)। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয়টি ছক্কা মেরেছিলেন যুবরাজ সিং। এবার এক ওভারে ৩৬ রানের সেই বিশ্বরেকর্ড ভেঙে গেল মঙ্গলবার। ক্রিকেটে অখ্যাত এক দেশ সামোয়া। এই দেশের অখ্যাত এক উইকেটরক্ষক-ব্যাটার দারিয়াস ভিসের রাতারাতি বিখ্যাত হয়ে গেলেন, এক ওভারে ৩৯ রান নিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপে পূর্ব এশিয়া-প্যাসিফিক অ লের বাছাই পর্বের ম্যাচে আপিয়ায় (সামোয়ার রাজধানী) মুখোমুখি হয় স্বাগতিক সামোয়া এবং ভানুয়াতু। এই ম্যাচেই সামোয়ার ব্যাটার দারিয়াস ভিসের এই বিশ্বরেকর্ড গড়েন। বিস্ময়কর হলেও সত্য, মাঝে একটি ডট বল হওয়া সত্ত্বেও ৩৯ রান ওঠে ওই ওভারে।
ম্যাচে ভানুয়াতুর পেসার নালিন নিপিকো বল করতে আসেন ১৫তম ওভারে। ওই ওভারেই ভিসের ছয়টি ছক্কা মারেন। সে সঙ্গে নিপিকো তিনটি নো বল করেন। ফলে এক ওভারে ওঠে ৩৯ রান। ইনিংসের ১৫তম ওভারে বল করতে আসেন নিপিকো। সেই ওভারের প্রথম তিনটি বলেই ছক্কা মারেন ভিসের। এরপর নো বল করেন নিপিকো। সেই বলে রান নিতে পারেননি ভিসের। চতুর্থ বলটিতে ছক্কা মারেন তিনি। পরের বলটিতে রান হয়নি। এর পরের দু’টি বলই নো বল হয়। তার মধ্যে একটি বলে ছক্কা মারেন ভিসের। ওভারের শেষ বলেও ছক্কা মারেন তিনি। ভিসের ওই ম্যাচে ৬২ বলে ১৩২ রান করেন। ১৭৪ রান তোলে সামোয়া। ভানুয়াতুর ইনিংস শেষ হয় ১৬৪ রানে। ১০ রানে ম্যাচ জিতে নেয় সামোয়া। যে নিপিকো এক ওভারে ৩৯ রান দিলেন, তিনি ব্যাট হাতে ওপেন করতে নেমে ৫২ বলে ৭৩ রান করেন। কিন্তু ম্যাচ জেতাতে পারেননি।
ব্যক্তিগতভাবে এক ওভারে একজন ব্যাটার ৩৬ রান নেয়া ছাড়াও এক ওভারে ৩৬ রান নেয়ার ঘটনা ছিল আরও একটি। ২০২৪ সালেই আফগানিস্তানের করিম জানাতের বলে রোহিত শর্মা ও রিঙ্কু সিং মিলে নেন ৩৬ রান।
দারিয়াস ভিসের সামোয়ার প্রথম ব্যাটার, যিনি আন্তর্জাতিক ক্রিকেটে সে ুরি করলেন। তার ইনিংস সাজানো ছিল ১৪টি ছক্কা এবং ৫টি বাউন্ডারিতে। এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা মারার ক্ষেত্রে ভিসের চলে এলেন ৫ম নম্বরে। দলীয় ১৭৪ রানের মধ্যে ভিসেরের রান ১৩২। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ রান করেন অধিনায়ক ক্যালেব জাসমাত। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে কোনো এক ইনিংসে দলীয় রানের মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ রানের অবদানের রেকর্ড এখন ভিসেরের দখলে। দলের ইনিংসে একাই তিনি অবদান রাখেন ৭৫.৮৬ ভাগ। এর আগে সর্বোচ্চ ব্যক্তিগত অবদান ছিল অস্ট্রেলিয়ার অ্যারোন ফিে র। ২০১৮ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে দলীয় ২২৯ রানের মধ্যে ১৭২ রানই করেন ফি । যা ছিল দলীয় ইনিংসে ৭৫.১ ভাগ। সেন্ট জর্জ অ্যান্ড সাদারল্যান্ড লিডারের রিপোর্ট অনুযায়ী, দারিয়াস ভিসেরের ক্রিকেট ক্যারিয়ার গড়ে ওঠে অস্ট্রেলিয়ার সিডনিতে। প্রথম দিকে তিনি ছিলেন পেস বোলার। কিন্তু ইনজুরি এবং ফ্র্যাকশ্চারের কারণে তিনি হয়ে যান একজন ব্যাটার এবং লেগ স্পিনার। ভানুয়াতুকে ১৬৪/৯ রানে থামিয়ে দেয়ার পেছনে একটি উইকেটও নেন তিনি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com