মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন
শিরোনাম ::
দাম নিয়ন্ত্রণে চাল আমদানিতে শুল্ক কমানোর চিন্তা করছে সরকার ‘গণমাধ্যম যোগাযোগে ইসলামী মডেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন সবপক্ষের সাথে আলোচনা করে গণমাধ্যম সংস্কার কমিশন ঘোষণা করা হবে : উপদেষ্টা নাহিদ আবরার ফাহাদ হত্যা : বুয়েটে কী ঘটেছিল ৫ বছর আগে স্বৈরাচার আবার পুনর্বাসন হলে দেশে মানুষ বাস করতে পারবে না : রিজভী হাজী সেলিম, সৈকত ও মানিককে নতুন মামলায় গ্রেফতার দেখানো হয়েছে বন্যায় ফসল হারিয়ে মাথায় হাত তিস্তা পাড়ের কৃষকদের চীন-ভারত নয়, জাপানের অর্থায়ন হচ্ছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে যারা কাজে যোগ দেননি তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু: আইজিপি

গাড়িতে এসি চালালে কতটুকু তেল খরচ হয়?

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪

গরমে স্বস্তি পেতে গাড়িতে এসি ব্যবহার ছাড়া উপায় নেই। অনেক সময় দীর্ঘ ভ্রমণে ঘেমে নেয়ে একাকার অবস্থা হয় যাত্রী ও চালকের। অস্বস্তিকর পরিবেশের মুখে পড়তে হয়। অনেকে অসুস্থ হয়ে পড়েন, মৃত্যুও হতে পারে।
গাড়িতে এসি চালালে যে শুধু গরমে স্বস্তি পাবেন তা নয়, বাইরের ধুলাবালি থেকেও রক্ষা পাবেন। তবে গাড়িতে এসি চালালে কিন্তু তেল খরচও বাড়বে কিছুটা। কতটা বাড়বে জানেন কি? গাড়ি চালানোর সময় শুধু রাস্তায় চোখ রাখলে হবে না, খেয়াল রাখতে হয় ফুয়েল ইন্ডিকেটর এবং পকেটের দিকেও। অনেকে মনে করেন গাড়িতে যদি টানা অনেকক্ষণ এয়ার কন্ডিশনার চলে তাহলে তেল খরচ অনেক বেশি হয়।
এসির কারণে গড়ে প্রতি ঘণ্টায় ০.২ লিটার থেকে ০.৪ লিটার পর্যন্ত জ্বালানি খরচ হতে পারে। শুনলে মনে হবে খুবই কম, কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এই পরিমাণ বাড়তে থাকে। দীর্ঘ ভ্রমণে এই খরচ বাড়তে থাকে।
যদিও তেল খরচ নির্ভর করে বাইরের তাপমাত্রা, আর্দ্রতার স্তর এবং এসির আকার ও কার্যকারিতার উপর। বড় এসিতে জ্বালানি খরচ বেশি হবে। ছোট এসিতে কম তেল পুড়বে। আবার পুরোনো বা রক্ষণাবেক্ষণ করা হয় না এমন এসিকে বাতাস ঠান্ডা করার জন্য বেশি খাটতে হয়, ফলে তেলও বেশি পোড়ে।
তবে আরও বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে তেল খরচের হিসাব। যেমন-
>> গাড়িতে এসি চালালেও বাইরের তাপমাত্রা এবং আর্দ্রতার স্তরও জ্বালানি খরচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন বাইরের তাপমাত্রা বেশি থাকে, তখন এয়ার কন্ডিশনার সিস্টেমকে বাতাস ঠান্ডা করার জন্য বেশি খাটতে হয়। ফলে জ্বালানি খরচও বেশি হয়।
>> আবার আর্দ্রতার মাত্রা বেশি থাকলেও এসিকে বাতাস থেকে আর্দ্রতা অপসারণের জন্য বেশি পরিশ্রম করতে হয়। যার ফলে বেশি জ্বালানি খরচ হয়।
>> গাড়ির ধরনও জ্বালানি খরচকে প্রভাবিত করে। ছোট ইঞ্জিন সহ ছোট যানবাহন চালানোর খরচ বড় ইঞ্জিন বা বড় গাড়ির তুলনায় অপেক্ষাকৃত কম। ইলেকট্রনিক ভেহিকেলে এসি চালানো হয় বৈদ্যুতিক মোটরের সাহায্যে। ইঞ্জিনের উপর চাপ পড়ে না।সূত্র: অটোইকোসেস




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com