মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন
শিরোনাম ::
দাম নিয়ন্ত্রণে চাল আমদানিতে শুল্ক কমানোর চিন্তা করছে সরকার ‘গণমাধ্যম যোগাযোগে ইসলামী মডেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন সবপক্ষের সাথে আলোচনা করে গণমাধ্যম সংস্কার কমিশন ঘোষণা করা হবে : উপদেষ্টা নাহিদ আবরার ফাহাদ হত্যা : বুয়েটে কী ঘটেছিল ৫ বছর আগে স্বৈরাচার আবার পুনর্বাসন হলে দেশে মানুষ বাস করতে পারবে না : রিজভী হাজী সেলিম, সৈকত ও মানিককে নতুন মামলায় গ্রেফতার দেখানো হয়েছে বন্যায় ফসল হারিয়ে মাথায় হাত তিস্তা পাড়ের কৃষকদের চীন-ভারত নয়, জাপানের অর্থায়ন হচ্ছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে যারা কাজে যোগ দেননি তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু: আইজিপি

লংকাবাংলা ফাইন্যান্স পিএলসি-এর নতুন ব্যবস্থাপনা পরিচালক হুমায়রা আজম

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪

সম্প্রতি হুমায়রা আজম লংকাবাংলা ফাইন্যান্স পিএলসি-এর নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেছেন। আর্থিক খাতে হুমায়রা আজম গত ৩৪ বছর ধরে ব্যবসায়িক পুনর্গঠন ও পরিবর্ধনে বহুমাত্রিক চ্যালেঞ্জ মোকাবেলায় অসামান্য নেতৃত্বের পরিচয় দিয়ে আসছেন। তিনি ছিলেন ব্যাংকিং ও নন-ব্যাংকিং খাতে বাংলাদেশের প্রথম মহিলা প্রধান নির্বাহী। এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো ছিলোঃ ট্রাস্ট ব্যাংক পিএলসি ও আইপিডিসি ফাইন্যান্স পিএলসি। তিনি পেশাগত জীবনে কর্পোরেট ব্যাংকিং থেকে শুরু করে বাণিজ্যিক ব্যাংকিং, বৈদেশিক বাণিজ্য, ট্রেজারি, রিটেইল ব্যাংকিং, সম্পদ ব্যবস্থাপনা, শাখা ব্যাংকিং, ইসলামিক ব্যাংকিং, ঋণ ব্যবস্থাপনা, মূলধন ব্যবস্থাপনা, আর্থিক প্রতিষ্ঠান ও সিকিউরিটিজের বিভিন্ন শাখায় কাজ করেছেন।
হুমায়রা আজম ১৯৯০ সালে ‘এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক’-এ ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে তাঁর গৌরবময় কর্মজীবন শুরু করেন, এবং পরবর্তীতে দ্রুত পদোন্নতি পেয়ে তিনি বিভিন্ন নেতৃত্বস্থানীয় দায়িত্ব পালন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি তিনটি বহুজাতিক ব্যাংক, একটি আর্থিক প্রতিষ্ঠান এবং দুটি স্থানীয় বেসরকারি ব্যাংকের সাফল্যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তাঁর মেয়াদকালে, এইচএসবিসি বাংলাদেশ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং আইপিডিসি ফাইন্যান্স পিএলসি-তে তিনি শক্তিশালী কাঠামো গড়ে তোলা থেকে শুরু করে ব্যবসা সম্প্রসারণ এবং সফল কৌশল বাস্তবায়নে দক্ষতার পরিচয় দিয়েছেন।
সর্বশেষ, হুমায়রা আজম ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন, যেখানে তার নেতৃত্বে ব্যাংকটি অপারেটিং মুনাফা, আমানত এবং বৈদেশিক রেমিট্যান্সে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করে। তাঁর দক্ষ নেতৃত্বে ট্রাস্ট ব্যাংক একাধিক মাইলফলক স্পর্শ করেছে, যার মধ্যে ভিসার প্রিন্সিপাল সদস্য হওয়া, মূলধনের ভিত্তি শক্তিশালী করা এবং ইসলামী ব্যাংকিং বিভাগে স্বীকৃতি পাওয়া অন্যতম। তাঁর অসামান্য নেতৃত্বে ট্রাস্ট ব্যাংক লিমিটেড ২০২২ এবং ২০২৩ সালে পরপর দুবার “সাসটেইনেবিলিটি রেটিং”-এ সেরা সাতটি ব্যাংকের মধ্যে নিজেদের স্থান করে নেয়।
হুমায়রা আজম তার দৃঢ় নেতৃত্বগুণ, বিশ্লেষণী দক্ষতা এবং শ্রেষ্ঠত্ব অর্জনে ছিলেন প্রতিশ্রুতিবদ্ধ। অক্সফোর্ড এর একটি এডভান্সড লিডারশিপ প্রোগ্রামে তাকে বৈশ্বিক শীর্ষস্থানীয় নেতাদের একজন হিসেবে স্বীকৃতি দিয়েছে। এছাড়াও, তিনি ইনসিড থেকে এডভান্সড লিডারশিপ প্রোগ্রাম সম্পন্ন করেছেন। তিনি ক্যামব্রিজ আইএফএ কর্তৃক WOMANi 2021 এবং ২০২২ প্রতিবেদনে ইসলামিক ব্যবসা ও অর্থায়নে প্রভাবশালী সাতজন নারীর মধ্যে অন্যতম হিসেবে তালিকাভুক্ত হয়েছেন এবং অসংখ্য পুরস্কার পেয়েছেন, যার মধ্যে রয়েছে জেসিআই প্রদত্ত “উইমেন অফ ইনস্পিরেশন অ্যাওয়ার্ড” ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের “টপ উইমেন ব্যাংকার্স অ্যাওয়ার্ড”। আর্থিক খাতে শীর্ষস্থানীয় অনেককে বিভিন্ন সময় তিনি পরামর্শ দেন। তাঁর কর্মজীবন ছিল তিনটি দর্শনে পরিচালিত। যেমনঃ কঠোর পরিশ্রম, সত্য কথা বলার সাহস এবং সৎ, মানবিক ও নম্রতার সাথে গ্রাহকদের সেবা করার প্রতিশ্রুতি।
হুমায়রা আজম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে সম্মান এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি দেশীয় ও আন্তর্জাতিকভাবে অসংখ্য পেশাদার প্রশিক্ষণ, উন্নয়ন কর্মসূচি, কর্মশালা এবং সেমিনারে অংশগ্রহণ করেছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com