মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
শিরোনাম ::
দাম নিয়ন্ত্রণে চাল আমদানিতে শুল্ক কমানোর চিন্তা করছে সরকার ‘গণমাধ্যম যোগাযোগে ইসলামী মডেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন সবপক্ষের সাথে আলোচনা করে গণমাধ্যম সংস্কার কমিশন ঘোষণা করা হবে : উপদেষ্টা নাহিদ আবরার ফাহাদ হত্যা : বুয়েটে কী ঘটেছিল ৫ বছর আগে স্বৈরাচার আবার পুনর্বাসন হলে দেশে মানুষ বাস করতে পারবে না : রিজভী হাজী সেলিম, সৈকত ও মানিককে নতুন মামলায় গ্রেফতার দেখানো হয়েছে বন্যায় ফসল হারিয়ে মাথায় হাত তিস্তা পাড়ের কৃষকদের চীন-ভারত নয়, জাপানের অর্থায়ন হচ্ছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে যারা কাজে যোগ দেননি তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু: আইজিপি

র‌্যাঙ্কিংয়ে বড় লাফ মুশফিকের, এগিয়েছেন হাসান মাহমুদও

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪

সদ্যই পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হারানোর মতো গৌরব অর্জন করেছে বাংলাদেশ। পেয়েছে বাবরদের বিপক্ষে প্রথমবার টেস্ট জয়ের স্বাদ। ঐতিহাসিক এই জয়ে বড় ভূমিকা রাখেন মুশফিকুর রহিম। ১৯১ রানের অবিশ্বাস্য এক ইনিংসে ইতিহাস গড়েন রাওয়ালপিন্ডিতে।
দ্বি শতক পাবার আক্ষেপ থাকলেও এই ইনিংসটাকে মুশফিক বলছেন, নিজের অন্যতম সেরা ইনিংস। যাতে ভর করে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের জয় পায় বাংলাদেশ। মুশফিক নিজে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। আর এবার র‌্যাঙ্কিংয়েও করলেন বাজিমাত। গত বুধবার পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। যেখানে বড় প্রভাব ফেলেছে রাওয়ালপিন্ডি টেস্ট। র‌্যাঙ্কিংয়ে দিয়েছেন বড়সড় লাফ।
লাফটা যে কত বড়, তা র‌্যাঙ্কিংই বলছে। মুশফিকুর রহিম উঠে এসেছেন ১৭তম স্থানে। যা তার ক্যারিয়ার সেরা অবস্থান। অবশ্য এবারই প্রথম নয়, এর আগে ২০২২ সালের মে এবং ২০২৩ সালের এপ্রিলে ১৭তম অবস্থানে উঠেছিলেন মুশফিক। তবে এবারের রেটিং (৬৮৪) আগের দুই বারের চেয়ে বেশি।
এগিয়েছেন লিটন দাসও। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে ৫৬ রান করা লিটন দুই ধাপ এগিয়ে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ২৭তম স্থানে। ৭৭ রানের ইনিংস খেলে তিন ধাপ এগিয়ে ৮৫তম স্থানে আছেন মেহেদী হাসান মিরাজ।
বড় উন্নতি হয়েছে বোলারদেরও। যেখানে সবচেয়ে বেশি এগিয়েছেন পেসার হাসান মাহমুদ। ২৩ ধাপ এগিয়ে এক লাফে ৭৪ নম্বরে উঠে এসেছেন তিনি। আরেক পেসার শরিফুল ইসলাম নয় ধাপ এগিয়ে রয়েছেন ৬৪ নম্বর স্থানে। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট মিরাজ এক ধাপ এগিয়ে আছেন ২৩তম।
অন্যদিকে, পাকিস্তানের হয়ে রাওয়ালপিন্ডিতে বাবর আজম ছিলেন ব্যর্থ। যার প্রভাবও পড়েছে র‌্যাঙ্কিংয়েও। প্রথম ইনিংসে খালি হাতে ফেরার পর দ্বিতীয় ইনিংসে করেছেন ২২ রান। তাতে ছয় ধাপ নেমে নবম স্থানে আছেন এই ব্যাটার। তবে প্রথম ইনিংসে অপরাজিত ১৭১ রানের পাশাপাশি দ্বিতীয় ইনিংসে ৫১ রানের ইনিংসে সাত ধাপ এগিয়ে যৌথভাবে দশম স্থানে উঠে এসেছেন মোহাম্মদ রিজওয়ান। এছাড়া প্রথম ইনিংসে ১৪১ রান করা সৌদ শাকিল এক ধাপ এগিয়ে আছেন ১৩ নম্বর স্থানে।
টেস্ট ব্যাটসম্যান ও বোলারদের তালিকায় শীর্ষ তিনটি স্থানে অবশ্য কোনো নড়চড় হয়নি। ৮৮১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট। দ্বিতীয় স্থানে থাকা কেইন উইলিয়ামসনের রেটিং৮৫৯। আর ড্যারিল মিচেল ৭৬৮ রেটিং পয়েন্ট নিয়ে আছেন তৃতীয় অবস্থানে।
বোলারদের মাঝে ৮৭০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ৮৪৭ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজলউড এবং তৃতীয় ভারতের পেসার যশপ্রীত বুমরার রেটিং পয়েন্টও সমান ৮৪৭।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com