মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন

র‌্যাঙ্কিংয়ে বড় লাফ লিটন, হাসান ও নাহিদের

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে নৈপুণ্য দিয়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন লিটন কুমার দাস, হাসান মাহমুদ ও নাহিদ রানা। সিরিজে মাত্র দুই ইনিংস ব্যাটিংয়ের সুযোগ পেয়ে দুটি ফিফটি হাঁকানো অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও দিয়েছেন বড় লাফ। দ্বিতীয় টেস্টে দলের ব্যাটিং বিপর্যয়ের মুখে দুর্দান্ত সে ুরি উপহার দেন বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন। ১২ ধাপ এগিয়ে পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে লিটনের অবস্থান ১৫তম। ক্যারিয়ার সেরা ১২ নম্বরের আরও কাছে পৌঁছে গেলেন তিনি। ২০২২ মে ও ডিসেম্বরে দু’বার ১২তে ওঠেন লিটন। এই সংস্করণের বোলারদের তালিকায় এগিয়েছেন দুই পেসার হাসান মাহমুদ ও নাহিদ রানা। বোলারদের মধ্যে ১৬ ধাপ এগিয়ে ৫৭তম স্থানে হাসান। আর গতির ঝড় তোলা নাহিদের অগ্রগতি ২৩ ধাপ, আছেন ৯৭তম স্থানে।
রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জেতা দ্বিতীয় টেস্টে বাংলাদেশ ঘুরে দাঁড়ায় লিটন ও মেহেদী হাসান মিরাজের ব্যাটে। ৭ নম্বরে নেমে ৪ ছক্কা ও ১৩ চারে ১৩৮ রানের চমৎকার ইনিংস খেলেন লিটন।
এই পারফরম্যান্সে ১২ ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এখন সবার ওপরে তিনি। সপ্তম উইকেটে ১৬৫ রানের জুটিতে বিশ্বরেকর্ড গড়েন লিটন-মিরাজ। ১ ছক্কা ও ১২ চারে মিরাজ করেন ৭৮ রান। ব্যাটিংয়ে তার ধারাবাহিক উন্নতির ছাপ পড়ছে র‌্যাঙ্কিংয়েও। ১০ ধাপ এগিয়ে তার অবস্থান এখন ৭৫তম। বাংলাদেশের আর কারও উন্নতি হয়নি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে। মুশফিকুর রহীম আগের মতো ১৭তম স্থানে। মুমিনুল হক (৪৯) ও নাজমুল হোসেন শান্তর (৬৬) অবনতি ৩ ধাপ করে। পকিস্তানের সালমান আলী আগা ৯ ধাপ এগিয়ে ৩১তম স্থানে।
শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্টে জোড়া সে ুরি করা জো রুট শীর্ষস্থান আরও মজবুত করেছেন। তার রেটিং পয়েন্ট এখন ৯২২, ক্যারিয়ার সেরা ৯২৩। পরের দুই স্থানে আগের মতো নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেল। ইংল্যান্ডের হ্যারি ব্রুক (পাঁচে) এক ধাপ নিচে নেমে যাওয়ায় চারে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। ইংল্যান্ডের ১৯০ রানের জয়ে ১১৮ রানের ইনিংস খেলা গাস অ্যাটকিনসন ব্যাটসম্যানদের মধ্যে এগিয়েছেন ৮০ ধাপ, আছেন ৯৬তম স্থানে। শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিসের উন্নতি ১১ ধাপ, অবস্থান ২৫তম।
টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে ছাপ রেখেছে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে হাসান ও নাহিদের দুর্দান্ত বোলিং। নিখুঁত লাইন-লেংথ ও সুইংয়ে ব্যাটসম্যানদের নাকাল করে টেস্টে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেন হাসান, ৪৩ রানে ৫টি। বল হাতে বড় অবদান রাখেন নাহিদও। গতি ও বাউন্স দিয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের নাভিশ্বাস তুলে এই পেসার দ্বিতীয় ইনিংসে নেন ৪৪ রানে ৪ উইকেট। প্রথম ইনিংসে এক উইকেট নেন নাহিদ রানা।
অভিজ্ঞ পেসার তাসকিন আহমেদের অগ্রগতি ১১ ধাপ, অবস্থান ৮৫তম। প্রায় ১৪ মাস পর টেস্ট খেলতে নেমে ম্যাচে মোট ৪ উইকেট নিয়েছেন তিনি। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া মিরাজ এক ধাপ এগিয়ে এখন ২২তম স্থানে। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দুই নম্বরে যৌথভাবে অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড ও ভারতের জসপ্রিত বুমরাহ। চার নম্বরে যৌথভাবে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।
লর্ডসে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেয়া শ্রীলঙ্কার আসিথা ফার্নান্দো ৯ ধাপ এগিয়ে অষ্টম স্থানে। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ইংলিশ পেসার অ্যাটকিনসনের উন্নতি ১৪ ধাপ, আছেন ২৮তম স্থানে। পাকিস্তানের খুররাম শাহজাদ (৬০তম) এগিয়েছেন ৩৫ ধাপ। তার সতীর্থ মির হামজার (৯৫) উন্নতি ৮ ধাপ। টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি সবার ওপরে ভারতের রবীন্দ্র জাদেজা। ৩ ধাপ এগিয়ে মিরাজ এখন সপ্তম স্থানে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com