সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৩ অপরাহ্ন

ইউক্রেনের সঙ্গে আলোচনায় প্রস্তুত রাশিয়া: পুতিন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ ইউক্রেনের সঙ্গে আলোচনায় প্রস্তুত। যদিও রাশিয়ার অভ্যন্তরে প্রবেশ করে কিয়েভের হামলার পর আলোচনার বিষয়টি প্রত্যাখ্যান করেছিলেন তিনি।
চলতি বছরের আগস্টে সীমান্ত দিয়ে প্রবেশ করে রাশিয়ার কুরস্ক অ লে হামলা শুরু করে ইউেক্রেন। এরপর রাশিয়ার বেশ কিছু গ্রাম দখলে নেয় হাজার হাজার ইউক্রেনীয় সেনা। পরে পুতিন বলেছিলেন, ইউক্রেনের সঙ্গে কোনো আলোচনা নয়।
গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাশিয়ার পূর্বা লে একটি অর্থনৈতিক ফোরামে প্রশ্ন উত্তর পর্বে পুতিন বলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য রাশিয়া প্রস্তুত। তবে সেটা হতে হবে ২০২২ সালের চুক্তি অনুযায়ী, যা বর্তমানে অকার্যকর অবস্থায় রয়েছে।
পুতিন বলেন, আলোচনার বিষয়টি আমরা কখনোই পত্যাখ্যান করিনি। তবে আলোচনা ক্ষণস্থায়ী চাহিদারভিত্তিতে নয়, এটা হতে হবে ইস্তাম্বুলে যে উদ্যোগ নেওয়া হয়েছিল সেটার ওপর ভিত্তি করে। এদিকে ইউক্রেনের পোলতাভা শহরে রাশিয়ার হামলায় মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কমপক্ষে ৫১ জন নিহত ও আরও শতাধিক মানুষ আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গত আড়াই বছরের যুদ্ধের মধ্যে একদিনে সবচেয়ে ভয়াবহ বোমা হামলার ঘটনা এটি।
এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি একে ‌‘দুঃখজনক হামলা’ বলে অভিহিত করেছেন। কিয়েভ বলছে, একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি নিকটবর্তী হাসপাতালে হামলা চালানো হয়েছে। ওই হামলায় নিহতদের মধ্যে কতজন সামরিক সদস্য এবং কতজন বেসামরিক নাগরিক সে বিষয়টি নিশ্চিত করেনি স্থানীয় কর্তৃপক্ষ। সূত্র: এএফপি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com