শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম ::
কালীগঞ্জে রাস্তার বেহাল দশা রাজনগরের পাঁচগাঁও ইউপি চেয়ারম্যান ছানা হত্যাকারী পিন্টু সুলতান গ্রেফতার সেনবাগ উপজেলা প্রেসক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠন দুই মাস পর কবর থেকে শফিকের লাশ উত্তোলন ভাঙ্গুড়ায় আনসার-ভিডিপির ১০ দিনব্যাপী প্রশিক্ষণ শেষে সনদ বিতরণ ভোগান্তির শেষ কোথায় ব্রাহ্মণপাড়ায় রাস্তার উপর বাঁশের সাঁকো ৫০ হাজার মানুষের দুর্ভোগ চরমে ছাত্র জনতার আন্দোলনে স্বৈরাচারী হাসিনা খাদে পড়ে গেছে-গয়েশ্বর চন্দ্র রায় আলীকদমে সেনা জোনের পরিষ্কার পরিচ্ছনতা অভিযান ফটিকছড়িতে বাবা ভান্ডারীর খোশরোজ শরীফ উপলক্ষে প্রশাসনিক সমন্বয় সভা ফরিদপুর পৌরসভার নির্বাহী কর্মকর্তার পদোন্নতি ও বদলি জনিত বিদায় সংবর্ধনা

১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জিতল বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪

জয় দিয়ে কি বিশ্বকাপ শুরু করতে পারবে বাংলাদেশ? পারবে উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে হারাতে? এমন নানা শঙ্কা আর প্রশ্নের জবাব অবশেষে মিলে গেলো। আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের মেয়েদের ১৬ রানের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। টস জিতে প্রথমে
ব্যাট করে বাংলাদেশ দলের ক্রিকেটাররা সংগ্রহ করেছিল ৭ উইকেট হারিয়ে ১১৯ রান। জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান সংগ্রহ করে স্কটিশ মেয়েরা। জয়ের জন্য ১২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে পড়ে স্কটল্যান্ডের নারী ক্রিকেটাররা। তবে মারুফা-নাহিদাদের সামনে শঙ্কার কারণ হয়ে দেখা দেন স্কটিশ ওপেনার সারাহ ব্রাইস। প্রথম থেকে শেষ পর্যন্ত অপরাজিতই থেকে যান তিনি। তবে তার করা ৫২ বলে অপরাজিত ৪৯ রানের ইনিংসটি স্কটিশদের কোনো কাজেই আসেনি। সারাহ ব্রাইস ছাড়া বাংলাদেশের বোলারদের সামনে খুব একটা দাঁড়াতে পারেননি আর কোনো স্কটিশ ব্যাটার। ১১ রান করে সংগ্রহ করেন অ্যাইলসা লিস্টার ও অধিনায়ক ক্যাথেরিন ব্রাইস। ৮ রান করেন সাসকিয়া হরলি। ৯ রান করেন লরনা জ্যাক ব্রাউন। শেষ পর্যন্ত ১০৩ রানেই থেমে যায় স্কটল্যান্ডের মেয়েরা। বাংলাদেশের হয় রিতু মনি ১৫ রান দিয়ে নেন ২ উইকেট। ১টি করে উইকেট নেন মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন ও রাবেয়া খান। রিতু মনির হাতেই উঠলো ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার। এর আগে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক জ্যোতি। তবে ব্যাট করতে নেমে স্কোরটা খুব বড় করতে পারেনি বাংলাদেশ নারী দলের ব্যাটাররা। স্কটল্যান্ডকে মাত্র ১২০ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় সুবহানা মোস্তারি এবং নিগার সুলতানা জ্যোতিরা। টস জিতে ব্যাট করতে নেমে খুবই স্লো শুরু করেন দুই ওপেনার সাথি রাণী এবং মুর্শিদা খাতুন। ৪.৩ ওভারে ২৬ রানের জুটি গড়ে তোলেন তারা। ১৪ বলে ১২ রান করে আউট হন মুর্শিদা খাতুন। এরপর সাথি রাণী এবং সুবহানা মুস্তারি মিলে দলকে ১১.৫ ওভারে ৬৮ রান পর্যন্ত নিয়ে যান। ৩২ বলে ২৯ রান করে এ সময় আউট হন সাথি রাণী।
তাজ নেহার ব্যাট করতে নেমে রানআউটের শিকার হন। নিগার সুলতানা জ্যোতি এবং সুবহানা মুস্তারি মিলে ৮৬ রান পর্যন্ত টেনে নেনে। এ সময় আউট হন মুস্তারি। ৩৮ বলে ৩৬ রান করেন তিনি। নিগার সুলতানা ১৮ বলে করেন ১৮ রান। শেষ দিকে ফাহিমা খাতুন ৫ বলে ১০ রান করলে বাংলাদেশের স্কোর গিয়ে ঠেকে ৭ উইকেটে ১১৯ রান পর্যন্ত।
সময়ের হিসেবে ১০ বছর, ম্যাচের হিসেবে ১৬ আর টুর্নামেন্টের হিসেবে ৪ টি-মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে লম্বা সময় পর জয়ের দেখা পেল বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বাধনী ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশ।
এদিন টস জিতে প্রথমে ব্যাটিং করে ৭ উইকেট হারিয়ে ১১৯ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের হয়ে দুটি চারের সাহায্যে সর্বোচ্চ ৩৬ রান করেন সোবহানা মোস্তারি। এছাড়া ওপেনার সাথী রানী ২৯ এবং অধিনায়ক নিগার সুলতানা করেন ১৮ রান। স্কটিশদের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন সাস্কিয়া হর্লি। এছাড়া একটি করে উইকেট নেন অধিনায়ক ক্যাথরিন ব্রাইস, অলিভিয়া বেল ও ক্যাথরিন ফ্র্যাজার। ১২০ রানের লক্ষ্যে খেলতে নেমে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান তুলতে সমর্থ হয় স্কটল্যান্ডের মেয়েরা।
স্কটল্যান্ডের হয়ে অপরাজিত থেকে সর্বোচ্চ ৪৯ রান সংগ্রহ করেন ওপেনার সারাহ ব্রাইস। তিনি ছাড়া আর মাত্র দুজন ব্যাটার ১১ রান করে করতে পেরেছেন। বাকিদের কেউই দুই অঙ্ক স্পর্শ করতে পারেননি।
বাংলাদেশের হয়ে সর্বোচ্চ দুই উইকেট নিয়েছেন রিতু মনি। এছাড়া একটি করে উইকেট গিয়েছে মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন ও রাবেয়া খানের ঝুলিতে। বিশ্বকাপের শুরুতেই জিতে নিশ্চিতভাবেই খানিকটা আত্মবিশ্বাস বাড়বে নিগার সুলতানার দলের। আগামী শনিবার ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাঘিনীরা।
‘বি’ গ্রুপে বাংলাদেশের অপর প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। আগামী ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজ এবং ১২ অক্টোবর প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামবে নিগার সুলতানা অ্যান্ড কোং।
সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ: ১১৯/৭ (নিগার ৩৬, সাথী ২৯; হর্লি ৩/১৩)।
স্কটল্যান্ড: ১০৩/৭ (সারাহ ব্রাইস ৪৯*, ক্যাথরিন ১১, আইলসা লিস্টার ১১; রিতু ২/১৫, মারুফা ১/১৭, নাহিদা ১/১৯)।
ম্যান অব দ্য ম্যাচ: রিতু মনি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com