রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন

খালেদা জিয়াকে আরো কয়েকটি মামলা থেকে অব্যাহতি

শাহ্জাহান সাজু
  • আপডেট সময় শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪

গ্লোবাল অ্যাগ্রোট্রেড প্রাইভেট লিমিটেড (গ্যাটকো) দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩ জনকে অব্যাহতি দিয়েছেন আদালত। অব্যাহতিপ্রাপ্ত অপর দু’জন হলেন- সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। গতকাল বৃহস্পতিবার ঢাকার বিশেষ আদালত-৩ এর বিচারক আবু তাহেরের আদালত শুনানি শেষে এই আদেশ দেন। তবে এই মামলায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান কমডোর জুলফিকার আলীসহ ১২ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয়া হয়েছে।
এদিন এই মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য দিন ধার্য ছিল। খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী হাজিরা দাখিল করেন। এরপর অভিযোগ গঠন শুনানি শুরু হয়। আসামিপক্ষের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার, জিয়া উদ্দিন জিয়া, সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ, জাকির হোসেন ভূইয়া অব্যাহতি চেয়ে শুনানি করেন। অন্যদিকে দুদকের পাবলিক প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত খালেদা জিয়াসহ তিনজনকে মামলার দায় থেকে অব্যাহতি দেন। অপর ১২ আসামির বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।
বিচার শুরু হওয়া অপর আসামিরা হলেন- মরহুম মন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের স্ত্রী জাহানারা আনছার, তার দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন ও এ কে এম মুসা কাজল, এহসান ইউসুফ, সাবেক নৌসচিব জুলফিকার হায়দার চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক সদস্য এ কে রশিদ উদ্দিন আহমেদ, তৎকালীন গ্যাটকো পরিচালক শাহজাহান এম হাসিব, সৈয়দ তানভির আহমেদ, সৈয়দ গালিব আহমেদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান এ এস এম শাহাদত হোসেন ও বন্দরের সাবেক পরিচালক (পরিবহন) এ এম সানোয়ার হোসেন।
২০০৭ সালের ২রা সেপ্টেম্বর তেজগাঁও থানায় এই মামলা দায়ের করেন দুর্নীতি দমন কমিশন- দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী। এতে আসামি করা হয় চারদলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে। ওই বছরের ১৮ই সেপ্টেম্বর মামলাটি জরুরি ক্ষমতা আইনে অন্তর্ভুক্ত করা হয়। পরের বছর ১৩ই মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এই মামলার অভিযোগপত্র জমা
দেয়া হয়। মামলার আসামি ২৪ জনের মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমানসহ ৮ জন মারা গেছেন। এছাড়া জামায়াতে ইসলামীর সাবেক আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকর হওয়ায় তাকেও মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর অভ্যন্তরীণ কনটেইনার ডিপো (আইসিডি) ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন।
বিএনপির অবরোধে ৪২ জনের মৃত্যুর ঘটনায় খালেদার বিরুদ্ধে মামলা বাতিল: বাসস সূত্র প্রকাশ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং অন্য তিনজনের বিরুদ্ধে ২০১৫ সালের বিএনপির অবরোধ কর্মসূচি ও সাধারণ ধর্মঘটে সারাদেশে ৪২ জনের মৃত্যুর ঘটনায় আজ একটি মামলা বাতিল করেছে আদালত। এ বিষয়ে পুলিশের দায়ের করা প্রতিবেদন গ্রহণ করে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম জিয়াদুর রহমান এ আদেশ দেন। মামলার অপর তিন আসামি হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মহুরম অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ ও বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা শমসের মবিন চৌধুরী। জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিক বাদী হয়ে ঢাকা মহানগর হাকিম আদালতে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি মামলাটি দায়ের করেন। পরে আদালত গুলশান থানাকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। তদন্ত কর্মকর্তা ২১শে সেপ্টেম্বর, ২০২৪-এ তার প্রতিবেদন দাখিল করে বলেন, দ-বিধির ৩০২/৩৪/১০৯ ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে আনা অভিযোগগুলি সত্য বলে প্রমাণিত হয়নি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com